1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন

এক বছরে প্রায় তিনশ অস্ত্রধারী গ্রেফতার করেছে র‌্যাব

  • সময় : বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪
  • ৩১

স্টাফ রিপোর্টার-

গেল বছর ২০২৩ সালে দেশের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে ২৯৩জন অস্ত্রধারী সন্ত্রাসীকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। সেই সঙ্গে ৬১৮টি বিভিন্ন প্রকারের দেশী ও বিদেশী অস্ত্র, ১০৩টি ম্যাগাজিন, ১ হাজার ৩৬২ রাউন্ড গোলাবারুদ, ২ হাজার ১৩৪টি বিভিন্ন ধরণের ককটেল, বোমা, গ্রেনেড এবং ৫৯.৫৩ কেজি বিস্ফোরক উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (১১জানুয়ারি) র‌্যাব সদর দফতরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য জানিয়েছেন।

খন্দকার আল মঈন বলেন, র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে গ্রেফতার অভিযান পরিচালনা করছে। অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ উদ্ধারে নিয়মিত অভিযান পরিচালনা করছে। আজ পর্যন্ত রাজধানীর ঢাকা ও সীমান্তবর্তী জেলাসহ বিভিন্ন অঞ্চলে অভিযান পরিচালনা করে সর্বমোট ১৯ হাজার ৭৫৫টি বিভিন্ন প্রকার অস্ত্র এবং ২ লাখ ৫৯ হাজার ৭০৩ রাউন্ড গোলাবারুদসহ মোট  ১৪ হাজার ৪১৬ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। এছাড়াও উদ্ধার করা হয়েছে  রকেট লঞ্চার, গ্রেনেড, বিভিন্ন প্রকার শেল, ককটেল ও গোলাসহ বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ।

২০২৩ সালে র‌্যাবের উল্লেখ্যযোগ্য অভিযানের তথ্য জানিয়ে তিনি বলেন, গত ১৯ ফেব্রয়ারি রাতে র‌্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখা ও র‌্যাব-২ এর একটি যৌথ আভিযানিক দল রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে অবৈধ পথে পাশর্বর্তী দেশ হতে আগ্নেয়াস্ত্র চোরাচালান চক্রের মূলহোতা মো. পলাশ শেখসহ ৬ জন কে গ্রেফতার করা হয়। এসময় ১টি বিদেশী পিস্তল, ২টি ওয়ান শুটার গান, ৭টি একনালা বন্দুক, ২টি পিস্তলের ম্যাগাজিন, ৮ রাউন্ড পিস্তলের গুলি, ওয়ান শুটারের গুলি ২ রাউন্ড, একনলা বন্দুকের গুলি ৬৭ রাউন্ড, ০.২২ বোর রাইফেলের গুলি ৪০ রাউন্ডসহ বিপুল পরিমান জাল লাইসেন্স ও বিভিন্ন সরকারি কর্মকর্তার নামীয় ভুয়া সিল এবং অন্যান্য সামগ্রী উদ্ধার করা হয়।

গত ২০ মার্চ রাজশাহী মহানগরীর বেলপুকুর রেলক্রসিং এলাকায় অভিযান পরিচালনা করে ২ জন অবৈধ অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার ও ৪টি ওয়ান শুটারগান, ১ বোতল ফেন্সিডিল, ১টি মোটর সাইকেল, নগদ-৮ হাজার টাকা উদ্ধার করা হয়।

গত ৫ মে ২০২৩ তারিখ রাতে র‌্যাব-১৫ এর একটি আভিযানিক দল কক্সবাজারের টেকনাফের বাহারছড়া পাহাড় এলাকায় অভিযান পরিচালনা করে ০১টি বিদেশী পিস্তল ও ০৫ রাউন্ড গুলি, দেশীয় তৈরী ০৩টি একনলা বড় বন্দুক, ০২টি একনলা মাঝারি বন্দুক, ০৬টি একনলা ছোট বন্দুক সহ মোট ১১টি দেশীয় তৈরি বন্দুক, ১৭ রাউন্ড তাজা কার্তুজ, ০৪ রাউন্ড খালি কার্তুজ, ০২টি ছুরি ও ০৬টি দেশীয় তৈরি দাসহ ০৬জনকে গ্রেফতার করা হয়। ৩১ মে র‌্যাব-১১ ও র‌্যাব-১৩ এর যৌথ অভিযানে কুড়িগ্রামের ভ‚রুঙ্গামারী এলাকা থেকে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ এলাকার মোশা বাহিনীর প্রধান মূলহোতা ও শীর্ষ সন্ত্রাসী মোশারফ হোসেন ভুঁইয়া ওরফে মোশা ও সহযোগী দেলোয়ার হোসেন গ্রেফতার করা হয়। তাদের তথ্যের ভিত্তিতে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের নাওড়া এলাকা থেকে একটি বিদেশী পিস্তল, ম্যাগাজিন ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

২১ জুলাই কক্সবাজারের টেকনাফের বাহারছড়া-শ্যামলাপুরের গহীন পাহাড়ে অভিযান চা‌লি‌য়ে করে ১টি ৭.৬৫ এমএম পিস্তল, ১টি বিদেশী রিভলবার, ১টি শর্টগান, ৪টি দেশীয় এলজি, ৩টি দেশীয় রামদা ও গোলাবরুদসহ সন্ত্রাসী সংগঠন ‘আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি’ (আরসা) এর শীর্ষ সন্ত্রাসী ও কুতুপালং শরণার্থী ক্যাম্প এর অন্যতম সামরিক কমান্ডার হাফেজ নুর মোহাম্মদ ৬ জনকে গ্রেফতার করা হয়।

এছাড়া গত ৩০ জুলাই গোয়েন্দা তথ্যের ভিত্তিতে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ এলাকায় অভিযান চা‌লি‌য়ে ১টি বিদেশী পিস্তল, ১টি ম্যাগাজিন ও ৫ রাউন্ড গুলিসহ অস্ত্র ব্যবসায়ী মো. আতাউর রহমান ওর‌ফে আতারুল গ্রেফতার করা হয়। ১২ আগস্ট খুলনার দাকোপ ও মোংলার ইপিজেড এলাকা হ‌তে বিপুল পরিমান দেশী-বিদেশী অস্ত্র ও গোলাবারুদসহ আসাবুর বাহিনী ৮ সদস্যকে গ্রেফতার করা হয়। গত ১৫ আগস্ট কক্সবাজারের উখিয়ার তেলখোলা বটতলী গহীন পাহাড়ী এলাকায় অভিযান চা‌লি‌য়ে দুর্ধর্ষ অস্ত্রধারী সন্ত্রাসী রাসেল বাহিনীর প্রধান ডাকাত রাসেলসহ ৭ সহযোগীকে গ্রেফতার করা হয়। এসময় উদ্ধার করা হয় ৬টি দেশীয় তৈরী একনলা বড় বন্দুক, ২টি এলজি, ১২ রাউন্ড শর্টগানের কার্তুজ, ৭ রাউন্ড রাইফেলের তাজা কার্তুজ ও ১ রাউন্ড খালি কার্তুজ, ১টি রামদা, ২০ হাজার পিস ইয়াবা। ২৩ সেপ্টেম্বর যশোরের শার্শার বাগআচঁড়া হাইস্কুল মার্কেটের সামনে হতে কুখ্যাত মাদক, চোরাকারবারি ও অস্ত্র ব্যবসায়ী নাসির উদ্দীন ওর‌ফে পিস্তল নাসিরকে ম্যাগাজিনসহ ২ টি বিদেশী পিস্তল, ১ টি ওয়ান শুটার গান, ৩ টি রিভোলবার সর্বমোট ৬ টি দেশি-বিদেশী অস্ত্র ও ১৯ রাউন্ড গুলিসহ গ্রেফতার করা হয়। ৭ নভেম্বর ঢাকার আশুলিয়ার চারাবাগ এলাকায় অভিযান পরিচালনা করে ২টি বিদেশী পিস্তল, ১টি ম্যাগাজিন, ৬ রাউন্ড গুলি, ১টি বিদেশী রাইফেল, ২টি ম্যাগাজিন, ৫০ রাউন্ড গুলি, খালি খোসাসহ শীর্ষ সন্ত্রাসী, চাঁদাবাজ ও ভূমি দস্যু গ্রুপের মুলহোতাসহ ০২ জন’কে গ্রেফতার করা হয়।

অবৈধ অস্ত্র ব্যবসায়ী ও অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে র‌্যাব ফোর্সেস এর গোয়েন্দা নজরদারী ও জোরালো অভিযান অব্যাহত রয়েছে ব‌লেও জানান তি‌নি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪