1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৫৫ পূর্বাহ্ন

অনিয়ম-দুর্নীতির প্রমান মিললেও থেমে নেই আল আরাফাত সার্ভিসেস এর কার্যক্রম

  • সময় : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪
  • ৪১

স্টাফ রিপোর্টার- সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে চরম অনিয়ম-দূর্নীতির মাধ্যমে আউটসোর্সিং জনবল সরবরাহ করে আসছে আল আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেড নামক কোম্পানিটি। গ্রামের সহজ সরল সাধারণ মানুষকে চটকদার বিজ্ঞাপন দেখিয়ে তাদের কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নেয় এই প্রতিষ্টানটি।

সম্প্রতি নৌ পরিবহন মন্ত্রনালয়ের বিভিন্ন পদে আউটসোর্সিংয়ের মাধ্যমে জনবল সরবরাহের জন্য দরপত্র কেনে প্রতিষ্ঠানটি। জানা গেছে, কাজ পাওয়ার আগেই প্রতিটি পদের বিপরীতে আউটসোর্সিং পদ্ধতিতে জনবল নিয়োগে দুই থেকে তিন লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। এটি জানাজানি হলে প্রতিষ্ঠানটি আর কাজ পায়নি।

সরজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, বিগত ২০২১ সালে দূর্নীতির মাধ্যমে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র আদমশুমারী ও গৃহগননা প্রকল্পে আউটসোর্সিংয়ে ৬৬১ জন জনবল সরবরাহের কাজ পায় ৫টি কোম্পানি। কিন্তু চুড়ান্ত অনুমোদনের আগেই নিয়ম বহিঃভূত উপায়ে মোটা অংকের অর্থ জামানত নিয়ে জনবল নিয়োগ শুরু করে আল আরাফাত সার্ভিসেস লিমিটেড। পরবর্তীতে চুড়ান্ত অনুমোদন পেলেও সংকট তৈরি হওয়ায় বিষয়টি মামলা পর্যন্ত গড়ায়। থেমে যায় আদমশুমারীর সকল কার্যক্রম। একই ভাবে আরও বিভিন্ন প্রতিষ্ঠানে লোকবল সরবরাহ করতে গিয়ে দূর্নীতির মাধ্যমে একই ধরনের কাজ করে এই ঠিকাদারি প্রতিষ্ঠান।

ইতিপূর্বে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনেও এই ঠিকাদারি প্রতিষ্ঠানের বিভিন্ন দূর্নীতির চিত্র উঠে এসেছিল। এছাড়া কোম্পানির এমডি বেলায়েত হোসেনের সাথে জনৈক দুইজন ব্যক্তির অর্থনৈতিক লেনদেনের কথোপকথন রেকর্ড ফাঁস হয়।

জানা গেছে, আবু তালেব নামের এক ব্যক্তি এই প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এবং বেলায়েত হোসেন নামের এক ব্যক্তি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক। তারা দুজনেই কোম্পানির শেয়ার মালিক। এদিকে কোম্পানির চেয়ারম্যান আবু তালেব এর বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে গা শিউরে উঠার মত ঘটনা। তার নামে ফেনীর পরশুরাম থানায় বিভিন্ন ধারায় ১২টি মামলা রয়েছে, যার মধ্যে ৪টি মামলাই বিস্ফোরক আইনে। এছাড়া ১ টি মামলায় বর্তমানে তিনি পলাতক হিসেবে রয়েছেন। আরও খোঁজ নিয়ে জানা গেছে, এই আবু তালেব বিএনপির রাজনীতির সাথে জড়িত। সরকার উৎখাত, বোমাবাজিসহ নানারকম অপকর্মে লিপ্ত হয়ে বিএনপি মিডিয়া সেলে স্থান পায়। সেখান থেকেই সে তার ফেসবুক প্রোফাইল এবং পেইজ থেকে সরকার বিরোধী বিভিন্ন প্রচারনা এবং গুজব ছড়িয়ে জনমনে ভীতি সৃষ্টি ও বিভিন্ন উসকানিমূলক বক্তব্য প্রচার করে থাকেন। বিভিন্ন সভা সমাবেশে তাকে সবসময় সামনের সাড়িতেই দেখা যায়।

নানা অনিয়ম-দুর্নীতির মাধ্যমে তারই ঠিকাদারি প্রতিষ্ঠান আল আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেড সরকারি  বিভিন্ন প্রতিষ্ঠানে অর্থের বিনিময়ে অদক্ষ জনবল সরবরাহ করে আসছে। তাদের এসকল অনিয়মের বিরুদ্ধে ইতিপূর্বে একাধিক ঠিকাদারি প্রতিষ্ঠান অভিযোগ প্রদান করলেও কোন প্রতিকার মেলেনি।

এছাড়া সরকার উৎখাতসহ নানা অপকর্মে জড়িত ১২টি স্পর্শকাতর মামলার আসামী কিভাবে সরকারি প্রতিষ্ঠানে ঠিকাদারী কাজের নামে অনৈতিক পন্থায় কোটি কোটি টাকা কিভাবে হাতিয়ে নিচ্ছে তা নিয়ে জনমনে প্রশ্ন রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪