1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:০৯ পূর্বাহ্ন

বন্যার্তদের ত্রাণ ও চিকিৎসা সেবা দিচ্ছে র‍্যাব

  • সময় : শুক্রবার, ২১ জুন, ২০২৪
  • ৪৫

স্টাফ রিপোর্টার- সিলেটে চলমান বন্যায় বন্যার্তদের মাঝে চিকিৎসা সেবা ও ত্রাণ সামগ্রী বিতরণ করেছে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। বিগত বেশ কিছুদিনের টানা ভারী বর্ষণ ও উজানের পাহাড়ি ঢলে প্লাবিত হয় সিলেট বিভাগের বিভিন্ন নিম্নাঞ্চল। চলমান পাহাড়ি ঢল এবং বৃষ্টিতে সৃষ্ট বন্যায় বিপর্যন্ত সিলেট অঞ্চলের লাখ লাখ পানিবন্দি মানুষ। পানিবন্দি থাকায় ওই এলাকার মানুষ দূর্বিষহ জীবন-যাপন করছে।

আজ (২১ জুন) শুক্রবার র‍্যাব-৯ (সিলেট ক্যাম্প) সিলেট বিভাগের অন্যান্য স্থানের বন্যার্তদের পাশাপাশি জৈন্তাপুর থানাধীন কানজর এলাকায় বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী, শুকনো খাবার, বিশুদ্ধ খাবার পানি এবং চিকিৎসা সেবার অংশ হিসেবে পানিবিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন ও প্রয়োজনীয় ঔষধ ইত্যাদি বিতরণ করে। ত্রাণ বিতরণ ও চিকিৎসা সেবার পাশাপাশি বিভিন্ন পানিবন্দিদের উদ্ধার করে নিরাপদ স্থানে স্থানান্তরে সহায়তা করে র‍্যাব সদস্যরা।

এদিন সন্ধ্যায় র‍্যাব সদর দফতর থেকে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, এলিট ফোর্স হিসেবে আত্মপ্রকাশের সূচনালগ্ন থেকেই বিভিন্ন ধরনের নৃশংস ও ঘৃণ্যতম অপরাধীদের গ্রেফতারে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। অপরাধ দমনের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ডে অংশগ্রহণ করে জনসাধারণের পাশে থেকে বিভিন্ন সেবামূলক কাজের মাধ্যমে সর্বস্তরের মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। যে কোন ধরনের চ্যালেঞ্জ মোকাবেলায় র‍্যাবের প্রতিটি সদস্য প্রতিজ্ঞাবদ্ধ হয়ে জনসাধারণের জন্য একটি নিরাপদ বাসযোগ্য সমাজ তথা দেশ বিনির্মাণে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

সিলেটে চলামান বন্যায় স্বল্প আয়ের মানুষ এবং ক্ষুদ্র ব্যবসায়ীরা কর্মহীন হয়ে পড়েছে।
বন্যা কবলিত বিভিন্ন এলাকায় পর্যাপ্ত বিশুদ্ধ পানি ও খাবারের প্রাপ্যতা কমে গিয়েছে। বিশুদ্ধ পানি, প্রয়োজনীয় ঔষধ এবং চিকিৎসা সেবার অভাবে বন্যার্ত মানুষজন নানাবিধ পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে। মানবিক কাজের অংশ হিসেবেই বন্যার্তদের পাশে দাড়িয়েছে র‍্যাব।

এছাড়া বন্যার সুযোগকে কাজেলাগিয়ে কেউ যেন আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে সেজন্য নিয়মিত টহল কার্যক্রমের পাশাপাশি সাদা পোশাকে র‍্যাব-৯ এর গোয়েন্দা নজরদারি কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়াও যে কোন প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় র‍্যাব-৯ এর পর্যাপ্ত সংখ্যক রিজার্ভ ফোর্স মোতায়েন রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যে কোন ধরনের প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় র‍্যাবের এই ধরনের সামাজিক ও মানবিক কার্যক্রম অব্যাহত থাকবে। প্রাকৃতিক বিপর্যয় মোকাবেলায় সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ানোর ব্যাপারে র‍্যাব সর্বদা প্রস্তুত ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪