1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন

ভোলা জেলায় করোনা কালে কাজ করছে বিডিএফআই সহ সামাজিক সংগঠন গুলো।

  • সময় : বুধবার, ১ জুলাই, ২০২০
  • ২৩২

করোনা ভাইরাস সংক্রমণরোধে জনসচেতনতা সৃষ্টি ও জনসেবামূলক কাজ করছে ভোলার সামাজিক সংগঠনগুলো। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পুরো বিশ্ব যখন আতংকিত।

দেশের প্রতিটি অঞ্চলে যখন খেটে খাওয়া মানুষগুলো কর্মহীন অসহায় হয়ে পড়ে তখনই ভোলায় কর্মহীন পরিবারের পাশে দাঁড়িয়েছে ভোলার সামাজিক সংগঠনগুলো।সংগঠনের পক্ষ থেকে শারীরিক দূরত্ব নিশ্চিত, জীবাণুনাশক ছিটানো ও স্বাস্থ্যবিধি মেনা চলার আহ্বান জানানোর পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার বিতরণ ও ত্রাণ বিতরণ করেছে। স্বাস্থ্যবিভাগ ও জেলা প্রশাসনের পাশাপাশি তাদের এ সামাজিক কার্যক্রমে সর্বমহলে ব্যাপক সাড়া পড়েছে।

সূত্র জানিয়েছে, সারাদেশের মত ভোলাতেও করোনাভাইরাস মোকাবিলায় জেলা প্রশাসনের মোবাইল কোর্ট, নৌবাহিনী, পুলিশ, র‌্যাব এর টহলসহ নানা কার্যক্রম অব্যাহত রয়েছে। নিরলসভাবে কাজ করছে স্বাস্থ্য বিভাগও।

সরকারি এসব প্রতিষ্ঠানের পাশাপাশি করোনা সংক্রমণরোধে সামাজিক কার্যক্রমে এগিয়ে এসেছে ভোলা ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ইন্টারন্যাশনাল (বিডিএফআই), হেল্প এন্ড কেয়ার, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ, পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশন, ইলিশা সমাজ কল্যাণ সেচ্ছাসেবী সংগঠন, লেজপাতা তরুন প্রজন্ম, ঢাকাস্থ ভোলা ধনিয়া তুলাতলী সমিতি, বাপ্তা সেচ্ছাসেবী সংগঠন, ভোলা মানব কল্যাণ যুব সংঘ, মানবিক ফোরাম তুলাতলী সহ বিভিন্ন সামাজিক সংগঠন।

সংগঠনগুলো শহর ও গ্রাম পর্যায়ে মানুষকে সচেতন করে তোলার লক্ষ্যে প্রচার-প্রচারণা, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ, ত্রাণ বিতরণ, অতিবৃষ্টির কারণে জলাবদ্ধ হয়ে পড়া গ্রামগুলোকে পানি নিস্কাশন করা সহ নিজেদের উদ্যোগে নানা কার্যক্রম করে আসছে। সামাজিক সংগঠনগুলো প্রতিদিন নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

হেল্প এন্ড কেয়ার এর প্রতিষ্ঠাতা রাকিব উদ্দিন অমি বলেন, করোনাভাইরাস দুর্যোগকালীন সময়ে আমাদের সংগঠনের পক্ষ থেকে শহরের গুরুত্বপূর্ণ স্থানে জীবানুনাশক স্প্রে ছিটানো, সচেতনতামূলক লিফলেট, মাস্ক ও হ্যান্ডস্যানেটাইজার বিতরণ করা হয়েছে। এছাড়াও বেড়িবাঁধ এলাকায় প্রায় ১ হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করা হয়েছে। করোনা দুর্যোগকালীন সময়ে এই সংগঠনের কাজ অব্যাহত থাকবে।বিডিএফআই এর ভোলা প্রতিনিধি মোঃ গোলাম কাদের মনছুর বলেন, করোনা ভাইরাস এর এই মহামারিতে যার ‍যতটুকো সম্ভব অসহায় মানুষের পাসে দাড়ানোর চেস্টা করছি।

পাশাপাশি সকল বিত্তবানদের আহবান করছি আসুন আমরা আমাদের মানুষত্ব বোধ কে জাগ্রত করি।।ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশের প্রধান সমন্বয়কারী আদিল হোসেন তপু বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাবে ভোলায় কর্মহীন হয়ে পড়া পরিবারকে খাদ্য সহায়তা দিয়ে তাদের পাশে থাকার চেষ্টা করতেছি।

আমাদের সংগঠনটির সদস্যরা ভোলা জেলায় ৭টি উপজেলায় কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তারা ভোলার বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে জীবাণুনাশক প্রে করেছি, গুরুত্বপূর্ণ পয়েন্টে লিফলেট বিতরণ ও প্রচার-প্রচারণা করে যাচ্ছে।পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশনের সভাপতি মোঃ আনোয়ার হোসেন বলেন, ইলিশা ইউনিয়নে করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া পরিবারের মাঝে আমাদের সংগঠনের উদ্যোগ ত্রাণ বিতরণ করেছি।

সংগঠনের একঝাঁক উদীয়মান মেধাবী তরুনদের নিয়ে ফেরীঘাটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বাজারে জীবাণুনাশক প্রে করা, মাস্ক, হ্যান্ড স্যানেটাইজার, সচেতনতামূলক মাইকিং, লিফলেট বিতরন করা হয়েছে। এছাড়াও ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে অতিবৃষ্টির কারণে জলাবদ্ধার সৃষ্টি হয়ে ৭ শতাধিক পরিবার পানিবন্দী হয়ে পড়ে। তাদের দুর্ভোগ নিরসনে পাইপ লাইন স্থাপন করে পানি নিস্কাশনের ব্যবস্থা করা হয়েছে। এই সংগঠন প্রতিষ্ঠার পর থেকে জনসেবামূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে।

সকলের সহযোগিতা ও ভালোবাসা নিয়ে আগামী দিনেও পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশন সাধারন মানুষের কল্যাণে কাজ করে যাবে।ইলিশা সমাজ কল্যাণ সেচ্ছাসেবী সংগঠনের সাংগঠনিক সম্পাদক ইয়ামিন হোসেন বলেন, আমাদের সংগঠনের পক্ষ থেকে করোনাভাইরাস মহামারীর সময়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছি। এই সংগঠনের পক্ষ থেকে সচেতনতামূলক লিফলেট বিতরন, মাইকিং, মাস্ক, হ্যান্ড স্যানেটাইজার বিতরন, অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন, জীবানুনাশক স্প্রে ছিটানো হয়েছে।

সংগঠনের সক্রিয় সদস্যদেরকে ইউনিয়নে বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছি। এই সংগঠনের মূল লক্ষ্যই হলো আত্মমানবতার সেবায় কাজ করা। সকলের সহযোগিতা ও আন্তরিকতায় ভবিষ্যতেও এই কার্যক্রম অব্যাহত থাকবে।

ভোলা মানব কল্যাণ যুব সংঘরে যুগ্ম আহ্বায়ক মোঃ আরিয়ান আরিফ বলেন, অসহায় মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব, আমরা আমাদের অবস্থান থেকে চেষ্টা করছি সমাজের বিভিন্ন পেশার মানুষ ও নিম্ন আয়ের মানুষ, পথশিশুদের পাশে দাঁড়ানোর।আমাদের সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকে সেচ্ছায় রক্তদান, বৃক্ষরোপণ কর্মসূচি, সচেতনতামূলক মানববন্ধন, শীতবস্ত্র বিতরণ, ঈদ সমগ্রী বিতরণ, দেশের দূর্যোগ পূর্ন সময় আসহায় মানুষের পাশে দাঁড়ানো, বাল্য বিবাহ প্রতিরোধ ও মাদক বিরোধী নানা ধরনের কর্মকান্ড এবং বিভিন্ন সেবা ও প্রচারণামূলক কাজ করে আসছি।

করোনাভাইরাস দুর্যোগকালীন সময়ে আমাদের সংগঠনের পক্ষ বিভিন্ন স্থানে জীবানুনাশক স্প্রে ছিটানো, সচেতনতামূলক লিফলেট, মাস্ক ও হ্যান্ডস্যানেটাইজার বিতরণ এবং কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪