1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
উপজেলা নির্বাচনে কোন কেন্দ্রে জাল ভোট হলে তাৎক্ষণিক ভোটগ্রহণ বন্ধ- ইসি হাবিব নৌ সদর দপ্তরের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন আশুলিয়ায় ছাত্রলীগ নেতার নেতৃত্বে হামলা, ২ দিনেও মামলা নেয়নি পুলিশ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর বাগেরহাটে ট্রাকচাপায় নিহত ৩ ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে-ওবায়দুল কাদের তীব্র তাপ প্রবাহের সাথে বেড়েছে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ ভারতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু থাই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ

বৈশ্বিক সামরিক শক্তিতে ৩ ধাপ উন্নতি  বাংলাদেশের

  • সময় : সোমবার, ১৫ জানুয়ারী, ২০২৪
  • ৪০
গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) ইনডেক্স ২০২৪ অনুযায়ী, সামরিক শক্তিতে তিন ধাপ এগিয়ে বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে ৩৭তম স্থানে রয়েছে বাংলাদেশ।
গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) ইনডেক্স ২০২৪ অনুযায়ী, সামরিক শক্তিতে তিন ধাপ এগিয়ে বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে ৩৭তম স্থানে রয়েছে বাংলাদেশ।

আন্তর্জাতিক ডেস্ক-

গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) ইনডেক্স ২০২৪ অনুযায়ী, সামরিক শক্তিতে তিন ধাপ এগিয়ে বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে ৩৭তম স্থানে রয়েছে বাংলাদেশ। গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৪০তম। আর চলতি বছর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সামরিক শক্তিমত্তার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান তৃতীয়।

কোনো দেশের সশস্ত্র বাহিনীর আকার, অর্থনৈতিক অবস্থা, লজিস্টিক সক্ষমতা ও ভৌগোলিক অবস্থানের মতো ৬০টিরও বেশি বিষয় বিশ্লেষণ করে এই সূচক তৈরি করে আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফায়ার পাওয়ার। সূচকে যে দেশের স্কোর যত কম থাকে সামরিক সক্ষমতার তালিকায় সেই দেশ তত এগিয়ে থাকে। এতে বাংলাদেশের চেয়ে দুই ধাপ এগিয়ে প্রতিবেশী দেশ মিয়ানমার (শূন্য দশমিক ৫২৫১ স্কোর)।

জিএফপির ওয়েবসাইটে বলা হয়েছে, বিশ্বের ১৪৫টি দেশের সামরিক সক্ষমতার সর্বশেষ সহজলভ্য সামরিক সরঞ্জাম, প্রতিরক্ষা বাজেট, সৈন্য সংখ্যাসহ বিভিন্ন ধরনের ৬০টির বেশি মাপকাঠির ওপর ভিত্তি করে চলতি বছরের সূচক তৈরি করা হয়েছে।

এবার বাংলাদেশের স্কোর শূন্য দশমিক ৫৪১৯। চলতি বছরের ৫ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশের সামরিক সক্ষমতাকে এই সূচকের ভিত্তি হিসেবে ধরে নিয়ে বাংলাদেশের অবস্থান নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে জিএফপি।

জিএফপির তথ্য অনুযায়ী, বাংলাদেশ সেনাবাহিনীতে সক্রিয় সৈন্য রয়েছেন ১ লাখ ৬৩ হাজার জন। ট্যাংক ৩২০টি ও সামরিক যান রয়েছে ১৩ হাজার ১০০টি। এছাড়া বাংলাদেশের কাছে সেল্ফ প্রোপেলড আর্টিলারি গান (এসপিজি) ২৭টি, মাল্টিপল লঞ্চ রকেট প্রোজেক্টর (এমএলআরএস) যান আছে ৭১টি। বাংলাদেশ নৌবাহিনীতে সক্রিয় সদস্য আছেন ২৫ হাজার ১০০ জন। আর বাংলাদেশ বিমান বাহিনীর সক্রিয় সদস্য রয়েছেন ১৭ হাজার ৪০০ জন।

বরাবরের মতো এই সূচকে শীর্ষ স্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্র (স্কোর ০.০৬৯৯)। আর দ্বিতীয় সামরিক ক্ষমতাধর দেশ নির্বাচিত হয়েছে রাশিয়া, তাদের স্কোর শূন্য দশমিক ০৭০২। আর শূন্য দশমিক ০৭০৬ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে চীন।

তালিকায় চতুর্থ স্থানে রয়েছে বাংলাদেশের আরেক প্রতিবেশী দেশ ভারত (স্কোর ০.১০২৩)। আর শূন্য দশমিক ১৪১৬ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। ৬ষ্ঠ যুক্তরাজ্য (স্কোর ০.১৪৪৩), জাপান ৭ম (স্কোর ০.১৬০১), তুরস্ক ৮ম (স্কোর ০.১৬৯৭), পাকিস্তান ৯ম (স্কোর ০.১৭১১) ও দশম স্থানে রয়েছে ইতালি (স্কোর ০.১৮৬৩)।

অন্যদিকে, রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধের পটভূমিতে ১৪৫টি দেশের মধ্যে বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনীর তালিকায় ১৮তম স্থানে রয়েছে ইউক্রেন। দেশটির স্কোর শূন্য দশমিক ২৫৯৮। আর এই সামরিক সূচকে সবচেয়ে কম শক্তিশালী দেশ হলো ভূটান। দেশটি ৬ দশমিক ৩৭০৪ স্কোর নিয়ে ১৪৫তম স্থানে রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪