1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
উপজেলা নির্বাচনে কোন কেন্দ্রে জাল ভোট হলে তাৎক্ষণিক ভোটগ্রহণ বন্ধ- ইসি হাবিব নৌ সদর দপ্তরের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন আশুলিয়ায় ছাত্রলীগ নেতার নেতৃত্বে হামলা, ২ দিনেও মামলা নেয়নি পুলিশ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর বাগেরহাটে ট্রাকচাপায় নিহত ৩ ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে-ওবায়দুল কাদের তীব্র তাপ প্রবাহের সাথে বেড়েছে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ ভারতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু থাই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ

সামরিক সহযোগিতা দেবে বন্ধুসুলভ দেশগুলোকে রাশিয়া : পুতিন

  • সময় : সোমবার, ১৪ আগস্ট, ২০২৩
  • ৪৯

আন্তর্জাতিক ডেস্ক

বন্ধুসুলভ দেশগুলোকে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) প্রযুক্তি ও  সামরিক সহায়তা দিতে রাশিয়া প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার রাজধানী মস্কোতে রুশ সামরিক বাহিনীর অস্ত্র ও সামরিক সরঞ্জাম প্রদর্শনী অনুষ্ঠান আর্মি ২০২৩ এক্সপোতে এই ঘোষণা দিয়েছেন তিনি।

পুতিন বলেন, ‘অন্যান্য দেশের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক প্রযুক্তিগত অংশীদারিত্ব এবং সামরিক প্রযুক্তিগত সহযোগিতা বাড়াতে আগ্রহী রাশিয়া। এক্ষেত্রে সেইসব দেশকে রাশিয়া সহায়তা করবে যারা নিজেদের জাতীয় স্বার্থ রক্ষা করতে চায়, স্বাধীনভাবে দেশকে উন্নত করতে চায় এবং এমন একটি অবিভাজ্য সামরিক ব্যবস্থা চায়, যা তাদেরকে শত্রুভাবাপন্ন অন্যান্য দেশ থেকে রক্ষা করবে।’  প্রসঙ্গত, রাশিয়া বিশ্বের অন্যতম শীর্ষ সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম উৎপাদন ও রপ্তানিকারী দেশ। প্রতি বছরই মস্কোর প্যাট্রিয়ট পার্ক এলাকায় আর্মি এক্সপো অনুষ্ঠান হয় এবং সেখানে এক সপ্তাহ ধরে সর্বাধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জামের প্রদর্শনী চলে।

সোমবারের ভাষণে পুতিন বলেন, এবারের প্রদর্শনীতে ১ হাজার ৫০০টিরও বেশি রুশ কোম্পানি তাদের সর্বাধুনিক ২৮ হাজার ৫০০’রও বেশি সামরিক উকরণ, সমরাস্ত্র এবং কৃত্রিম বুদ্ধিমত্তার নমুনা প্রদর্শন করছে। দেশীয় কোম্পানিগুলোর পাশাপাশি ৩২টি বিদেশি কোম্পানিকেও চলতি বছরের প্রদর্শনীতে তাদের পণ্য প্রদর্শণের অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

‘বছরের পর বছর ধরে আমরা অস্ত্র, সামরিক সরঞ্জাম এবং কৃত্রিম বুদ্ধিমতার মতো ক্ষেত্রে কাজ করছি এবং এক্ষেত্রে বেশ কিছু যুগান্তকারী সাফল্যও আমাদের রয়েছে। এসব সাফল্য বন্ধুসুলভ দেশগুলোর সঙ্গে আমরা ভাগ করে নিতে চাই। কোনো দেশ যদি তাদের সেনাসদস্যদের প্রশিক্ষণ দিতে আমাদের সহযোগিতা চায়, আমরা তা ও দেবো,’ সোমবারের বক্তৃতায় বলেন পুতিন।

সূত্র : আরটি নিউজ

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪