1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন
শিরোনাম :
মিয়ানমারে চলমান সঙ্কট সমাধানে এক বন্ধুকে খুশি করতে গিয়ে বাকিদের নারাজ করবে না বাংলাদেশ-সেনা প্রধান প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রভাব খাটিয়ে পরিবেশের ক্ষতির সুযোগ আর নেই-পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী টাঙ্গাইল শহরের বিভিন্ন স্থানে ককটেল বিষ্ফোরণ, জনমনে আতঙ্ক ইউসিএলের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী আগামীকাল ১ ঘণ্টা ইন্টারনেট সেবা বন্ধ রাখার ঘোষণা বিএসসিপিএলসির তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষিত ডেঙ্গু প্রতিরোধে মাসব্যাপী কর্মসূচি নিয়ে ২২ এপ্রিল মাঠে নামছে ডিএনসিসি দেশে এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ফ্লু ভাইরাসের মৌসুম: গবেষণা

শীত যেন কমছে না

  • সময় : শনিবার, ৭ জানুয়ারী, ২০২৩
  • ৫৪

নিউজ ডেস্ক:

আলোচিত সংবাদ

শীত যেন কমছে না। শীতে সবচেয়ে বেশি রোগাক্রান্ত হচ্ছে শিশুরা। ঠান্ডাজনিত কারণে একদিকে শিশুরা যেমন বেশি আক্রান্ত হচ্ছে অপরদিকে হাসপাতালে শয্যা সংকটও দেখা দিচ্ছে। জাতীয় দৈনিকে তা গুরুত্ব পেয়েছে।

প্রথম আলো

শিশুরা বেশি আক্রান্ত, শয্যা সংকট

রাজধানীসহ সারা দেশে শীতে শিশুদের ঠান্ডাজনিত রোগ বাড়তে শুরু করেছে। হাসপাতালগুলোতে যত রোগী ভর্তি হচ্ছে, এর বড় অংশই শিশু। নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, অ্যাজমা, শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। গত এক সপ্তাহে বিভিন্ন হাসপাতালে ঠান্ডাজনিত রোগের প্রভাবে ৩০টির বেশি শিশুর মৃত্যু হয়েছে।

প্রথম আলো

মৃদু শৈত্যপ্রবাহেও তিন কারণে তীব্র শীত

দিন–রাতের তাপমাত্রার ব্যবধান ১০ ডিগ্রি সেলসিয়াসের কম বলে তীব্র শীত। ঢাকায় তাপমাত্রা ১২, দেশে সর্বনিম্ন চুয়াডাঙ্গায় ৯ ডিগ্রি সেলসিয়াস। নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড় ও যশোরে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

শীতে কুয়াশা বাড়ছে। ঘন কুয়াশায় যানজট চলাচলে বিঘ্ন ঘটছে। তার পাশাপাশি গুরুত্ব পেয়েছে সার গায়েব হওয়ার সংবাদ।

যুগান্তর

৮০ হাজার টন সার গায়েব

বিএডিসি’র ১১০ কোটি টাকা মূল্যের ৮০ হাজার টন এমওপি (পটাশ) সারের হদিস নেই। তার মধ্যে আশুগঞ্জ ঘাটে পোটন ট্রেডার্সের অধীনে ১১ হাজার টন ও কুষ্টিয়া ট্রেডার্সের অধীনে ১০ হাজার টন সারের হদিস মিলছে না। সেপ্টেম্বরে বিএডিসির গোপন তদন্তে আশুগঞ্জ ঘাটের ঘটনাটি উদ্ঘাটিত হলেও বিষয়টি চেপে রাখে কর্তৃপক্ষ।

এছাড়াও গুরুত্ব পেয়েছে সুশাসনের খবর। বহু উন্নয়ন হওয়ার পরও দেশে সুশাসন নেই। কেন?

সমকাল

সুশাসনে ঘাটতি, উন্নয়ন ম্লান

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ২০১৮ সালে ঘোষিত আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে বিশেষ লক্ষ্য হিসেবে গণতন্ত্র, সুষ্ঠু নির্বাচন ও কার্যকর সংসদ প্রতিষ্ঠার অঙ্গীকার করা হয়েছিল। অঙ্গীকারে আরও ছিল দুর্নীতি-সন্ত্রাস, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও মাদক নির্মূল।

‘দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করে দেশে সুশাসন প্রতিষ্ঠার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছিল। বিশ্লেষকরা বলছেন, কোনো সন্দেহ নেই- বহু উন্নয়ন কাজ হয়েছে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ভূয়সী প্রশংসা পেলেও গণতন্ত্র, নির্বাচনের বিশ্বাসযোগ্যতা ও মানবাধিকার প্রশ্নে রয়েছে প্রবল সমালোচনা।

এছাড়া বিদ্যুৎ ব্যবস্থাপনা, ওষুধের দাম বৃদ্ধি, বিএনপির আন্দোলনের খবর বিশেষ গুরুত্ব পেয়েছে।

বা.বু.ম/ তাপস রায়

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪