1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি মানবিকতায়ও নজির স্থাপন করেছে-ডিএমপি কমিশনার কাতারকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান রাষ্ট্রপতির কাতারের সঙ্গে বাংলাদেশের ৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সাক্ষরিত পদ্মশ্রী পদক গ্রহণ করলেন বাংলাদেশের বন্যা প্রথম ধাপের উপজেলা নির্বাচনের প্রতীক বরাদ্দ আজ অবৈধ দখলদারদের কবল থেকে বনভূমি উদ্ধার করলেন গাজীপুরের জেলা প্রশাসক চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় চুয়েটের দুই শিক্ষার্থী নিহত দুদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে কাতারের আমির কিডনি বিক্রি করতে না পেরে এটিএম বুথ লুটের পরিকল্পনা করেন তিনি কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবি কার্যালয়ে তলব

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চলছে অনভিজ্ঞদের রোগীদের উপর অভিজ্ঞতা নেয়ার নির্মম প্রাকটিস।

  • সময় : শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২
  • ৯৬

রংপুর প্রতিনিধিঃ

            “এই পুশ কর, পুশ কর
       জোড়ে পুশ কর, এত চিল্লান ক্যানো”

দায়িত্বপ্রাপ্ত ডাক্তারের অনুপস্থিতিতে চিকিৎসা প্রদান চলে ইচ্ছে মত ও অনভিজ্ঞদের নিজেকে ডাক্তার বা নার্স  হিসেবে জাহির করতে অভিগজ্ঞতা অর্জেনের  প্রাকটিস গ্রাউন্ড রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল।
সরকারী হাসপাতালের রোগীরা বান্দর বা পশু নয় যে, যেখানে মন চায় যেভাবে মন চায় ইঞ্জেকশন পুশ করা যাবে। আপনারা (ডাক্তার রা) নিজেদের পরিচালিত অথবা বেতনভুক্ত, প্রাইভেট ক্লিনিক বা হসপিটাল এ রোগিদের সম্মান করেন, তার ক্ষীন ভাগ ও প্রতিফলিত হয়না রংপুর সরকারী এই মেডিকেল কলেজ হাস্পাতালে। আক্ষেপ ও ক্ষোভ নিয়ে অভিযোগ দিচ্ছিলেন একটি মেয়ে শিশুর বাবা রংপুর মেডিকেল হাস্পাতালের পরিচালকের কক্ষে। জনৈক পিতা নিজের সন্তানের হাতে ইঞ্জেকশন পুশ করার অভিনব পন্থা অবলোকন করলেন তীব্র আফসোস নিয়ে। নেই দায়িত্বপ্রাপ্ত ডাক্তার, নেই অভিজ্ঞ কর্মকর্তা, হঠাৎ অভিজ্ঞরুপী মহিলা আসলেন ডাকলেন তাদের ই একজন কে, ইঞ্জেকশন পুশ করতে বললেন শিশুর হাতে, দু তিনবার চেষ্টার পরে ক্যানুলা ফিট করতে পারলেন না তিনি। শিশু মেয়ের দু হাত মুহুর্তেই ফুলে উঠলো, তবুও পাশ থেকে অভিজ্ঞ মহিলা অনভিজ্ঞ মেয়েটি কে বলছেন এই পুশ কর পুশ কর, অশহায় পিতা বলছেন হাত ফুলে গেলো ইঞ্জেকশন দিতে ব্যার্থ অনভিজ্ঞ মেয়েটিকে কে সড়তে বললে অভিজ্ঞ মহিলা রোগির বাবা কে বলেন আপনি এতো চিল্লান ক্যানো মেয়ে কি আপনার একার এখানে আছে, সবাইকে সময় দিতে হবে, তারাতাড়ি পুশ করতে হবে। চুক্তিভিত্তিক কর্মচারী কর্তৃক ডাক্তার সাহেবের কাছে বকশিস আবদার করে অন্যায় করাই ডাক্তার কর্মচারীদের মধ্যে বিরাজমান পরিস্থিতির মূল কারন নয়।
ডাক্তার দের সাথে কর্মচারীদের বাকবিতন্ডা ও মনমালিন্যের পিছনের মূল কারনের সুত্র পাত মৃত শিশু রোগীর বাবার এই অভিযোগ কে কেন্দ্র করেই।
পরিচালকের কক্ষে রোগির স্বজন এর অভিযোগ কে কেন্দ্র করে উপ্সথিত কর্মচারী ও ডাক্তারের মধ্যে শ্রদ্ধা সহমর্মিতা ভদ্রতার সাথে রোগিকে মূল্যায়নের ইস্যুতে উপ্সথিত ডাক্তারগণ কর্মচারীদের উদ্দ্যেশ্য করে দোষারোপ করেন, এতে উপ্সথিত কর্মচারীরা ডাক্তার কে অনুপস্থিত থেকে অনভিজ্ঞ দের দ্বারা জোড়পূর্বক ইনজেকশন পুশ করারনোর চেষ্টা কে অমানবিক ও হিংস্রতা হিসেবে আখ্যায়িত করলে, দুপক্ষের মাঝে কথাকাটি সূচনা হয়। এতে কর্মচারীরা রোগীর পক্ষে অভিযোগটির সত্যতা তে সহমত পোষন করেন। এই ক্ষোভে পরবর্তীতে চুক্তিভিতিক কর্মচারী কর্তৃক বকশিস চাওয়া ইস্যু কে পুনরায় সামনে এনে কর্মচারীদের বিরুদ্ধে সভা ও সমাবেশ করেন ডাক্তারগন, যেখানে উক্ত চুক্তিভিতিক কর্মচারীকে সেদিন ঘটনার পরপরই চাকুরীচ্যুত করেন হাসপাতাল কর্তৃপক্ষ।

এরই মধ্যে ভুল চিকিৎসা দ্বারা বাংলাদেশ টেলিভিশন এ কর্মরত একজনের বাবার মৃত্যু তে সরাসরি ডাক্তার এর অবহেলা জুনিয়র ইন্টার্ন এর উপর দায়িত্ব চেপ্ব দিয়ে অন্য কর্মক্ষেত্রে যাওয়ার ফল হিসেবে ভুল চিকিৎসায় রোগি মারা যাওয়ায়। রংপুর মেডিকেল এর পরিচালক বরাবর অভিযোগ প্রদান করেন যার অনুলিপি স্বাস্থ্য সংক্রান্ত সকল অধিদপ্তরে প্রেরনণ ও করেন। ডাক্তার গণ মৃত রোগীর ছেলের এই অভি্যোগ পত্র নিজেদের আওতায় নিতে কর্মচারীরা সহ কোন মহল থেকে সাহায্য না পাওয়ায়, সেই বকশিস ইস্যু কে আরো জোড়দার করে এসকল বিষয়কে পর্দার আড়ালে চেপে রাখার অভিনব কৌশলে এগুতে থাকলেও শেষ অবধি তা চেপে রাখতে পারলেন না। স্থানীয় কিছু রেজিঃ বিহীন ফেসবুক পেজওয়ালা কথিত টিভি নিউজ এর কথিত সিইও দের ভাতা দিয়ে এই বকশিষ ইস্যু কে হাইলাইটেড করান। সেই কথিত সিইও রা পর্দার অন্ত্রালের লোমহর্ষক এসব কাহিনীর থেকে যোজন যোজন দূরে অবস্থান করছেন কিছু অর্থ লাভের আশায় এসব ডাক্তারদের পশ্চাৎপদ এ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪