1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
বৃহস্পতিবার, ২৩ জুন ২০২২, ০৭:০৬ অপরাহ্ন

শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁস চক্রের মূলহোতাসহ ১৩ জনের জেল জরিমানা

  • সময় : শনিবার, ৪ জুন, ২০২২
  • ১৩


নওগাঁ প্রতিনিধি

নওগাঁয় ৪র্থ ধাপে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় তেরো জনের জেল জরিমানা করা হয়েছে । 

এ সময় প্রশ্নফাঁস চক্রের মূলহোতা মেহেদী হাসান পালিয়ে যাওয়ায় তাকে আটক করতে না পারলে ও তার স্ত্রী কনা খাতুনকে আটক করেছে গোয়েন্দা কর্মকর্তারা। এ সময় তাদের কাছ থেকে একাধিক মোবাইল ফোন‌ও জব্দ করা হয়েছে। 


আটক তেরো জনের মধ্যে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ২ জনের প্রত্যেককে ২০০টাকা জরিমানা, ২ জনকে ১০ দিনের, ১ জনকে ১৫ দিনের, ১ জনকে ২০ দিনের, বাকি ৭ জনের প্রত্যককে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।


শুক্রবার নওগাঁ জেলা শহরের ২৫টি কেন্দ্রে ১৪ হাজার ২শ’ ২৫জন চাকুর প্রত্যাশী পরীক্ষার্থীরা অংশগ্রহণ করেন। একটি জাতীয় গোয়েন্দা সংস্থার গোপন তথ্যের ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষা চলাকালে জেলা প্রশাসন ও পুলিশের সহায়তায় তাদের আটক করা হয়েছে।


ওই গোয়েন্দা শাখা সূত্রে জানা যায়, গোপন সূত্রে প্রশ্নফাঁস চক্রের বিষয়টি জানতে পেরে উক্ত চক্রের মূল হোতা মেহেদী হাসান ও তার স্ত্রী কনা খাতুনসহ পরীক্ষার্থীদের উপর নজরদারি রাখা হয়। পরীক্ষা চলাকালে বিভিন্ন কেন্দ্র থেকে চাকুরী প্রত্যাশী অসদুপায় অবলম্বন আটক করা হয় । 


আটককৃতদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতে দণ্ডবিধি আইন ১৮৬০ এর ১৮৮ ধারার অপরাধে দোষী সাব্যস্ত করে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ডাদেশ প্রদান ও জরিমানা করা হয়েছে। 


এ চক্রের মূলহোতা ডিগ্ৰী কলেজ এলাকায় বাসিন্দা মেহেদী হাসান পালিয়ে গেলে‌ও তার স্ত্রীর কনা খাতুনকে আটক করা সম্ভব হয়েছে । 


আটককৃতরা হলেন , নওগাঁ শহরের নামাজগড় গাউসুল আজম কামিল মাদ্রাসার পরীক্ষার্থী জেলার বদলগাছী থানার কমলপুর গ্রামের আবু তালেবের মেয়ে মোছাঃ আয়শা সিদ্দিকা (২৯), জনকল্যাণ স্কুল হতে পরীক্ষার্থী মহাদেবপুর উপজেলার গাজুয়া গ্রামের নজরুল ইসলামের মেয়ে মোছাঃ শাপলা বানু (২৫), পিএম উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থী বদলগাছী থানার গাবনা গ্রামের শরিফুল ইসলামের ছেলে আসলাম হোসেন(৩০) একই থানার পশ্চিম বালুভরা গ্রামের আল আমিন(৩০), বিএমসি মহিলা কলেজের পরীক্ষার্থী বদলগাছী থানার রুকনপুর গ্রামের আবু সালেকের ছেলে জুবায়ের হোসেন (৩০), মান্দা থানার কালিকাপুর গ্রামের আব্দুস মেয়ে মোছাঃ লিমা আক্তার(২২), আত্রাই থানার বান্দাইখাড়া গ্রামের শামসুর রহমান মোছাঃ সাফিয়া খাতুন(২৯), মহাদেবপুর উপজেলার বাগডুব গ্রামের জিল্লুর রহমানের মেয়ে জোলেখা খাতুনসহ (২৮) তেরো জনের। 


ন‌ওগাঁ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাবরিনা খানম বলেন, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্র সমূহে এই পরীক্ষার্থীরা মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে অনুপ্রবেশ করে পরীক্ষায় অসাদুপায় অবলম্বন করার অভিযোগে কেন্দ্রসমূহের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে তাদেরকে আটক করেন । এসময় তাদের পরীক্ষা কেন্দ্র থেকে বহিষ্কারসহ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিভিন্ন মেয়াদে বিনাশ্রম দন্ড প্রদান ও জরিমানা করা হয়েছে।


নওগাঁ সদর থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম জানান, নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও প্রশ্নপত্র ফাঁসের মূল হোতার স্ত্রী কনার বিরুদ্ধে থানায় বিরুদ্ধে মামলা দায়ের করার জন্য নিয়ে আসা হয় । তবে আইনগত (ধারা) সমস্যা থাকায় বিকেলে তাকে আবারো ভ্রাম্যমান আদালতের পাঠানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪