1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
অ্যাপস ও বিকাশের মাধ্যমে ৪০০ কোটি টাকার হুন্ডি! গ্রেফতার ৪ বিজিবি কর্তৃক ভুটানের রাজাকে বিদায়ী সংবর্ধনা প্রদান ইউটিউব থেকে জাল টাকা বানানো শিখে ব্যবসা শুরু করে চক্রটি! অন্যকে পেটাতে গিয়ে সাংবাদিককে পেটাল ইন্টারনেট ব্যবসায়ীরা আশুলিয়ায় আমজাদ হত্যাকান্ডে অভিযুক্ত আসামী রাজিব’কে গ্রেফতার করেছে র‌্যাব! বায়ুদূষণের শীর্ষে দিল্লি, তৃতীয় ঢাকা বোনের বান্ধবীকে ধর্ষণ! যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার! সীমান্তে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে- ম্যাথিউ মিলার ঈদে বাড়ি যাবে এক কোটি ৬০ লাখ মানুষ

ইতালির রোম প্রবাসী বাংলাদেশীদের স্বার্থে ড: মুক্তার হোসেনের রোম পৌরসভায় বৈঠক

  • সময় : বুধবার, ২৩ মার্চ, ২০২২
  • ১২৪

ইউরোপ ব্যুরো :

ইতালির রাজধানী ঐতিহাসিক রোমে আনুমানিক অর্ধলক্ষাধিক বাংলাদেশি অধিবাসীদের নিয়ে গঠিত কমিউনিটির বয়স প্রায় ৪০ বছর।

দেরিতে হলেও বাংলাদেশ কমিউনিটির সাথে নতুন করে, নতুন আঙ্গিকে সম্পর্কিত হতে যাচ্ছে এদেশের স্থানীয় প্রশাসন এবং মূল ধারার রাজনৈতিক মঞ্চ গুলো।

বাংলাদেশ ইমিগ্র্যান্টস এসোসিয়েশনের (বিমাস) প্রেসিডেন্ট এবং চেম্বার অব কমার্স এন্ড ল-সিসিএল এর চেয়ারম্যান ডঃ মোঃ মুক্তার হোসেন এরই পথ পরিক্রমায় বাংলাদেশ কমিউনিটির উপস্থাপনাকে আরো সাবলীল এবং ইদানীংকালে উত্থিত কিছু সমস্যার সমাধানের লক্ষ্যে রোম সিটি কর্পোরেশনের মেয়র রর্বেতো গুয়ালতিয়েরি সাথে একটি সাক্ষাৎকারের উদ্যোগ গ্রহণ করেন। রোমের মাননীয় মেয়র ২১ শে মার্চ ২০২২ তার সাথে সাক্ষাৎকারের সময় দেন, তবে দুর্ভাগ্যবশত তিনি অসুস্থ থাকায় পৌরসভার প্রেসিডেন্ট বা পৌর সংসদের স্পিকার স্ভেতলানা চেল্লি তার সাথে সাক্ষাৎ করেন এবং উভয় পক্ষের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় লাজিও রেজিওনে প্রেসিডেন্ট নিকোলা জিঙ্গারেত্তি‘র রাজনৈতিক উপদেষ্টা এডভোকেট পাভনে গুস্তাভো ও অল ইউরোপিয়ান বাংলা প্রেস ক্লাব আয়েবাপিসি’র প্রতিষ্ঠাতা সাংবাদিক মনিরুজ্জামান মনির উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ কমিউনিটির উন্নয়নে আলোচ্য বিষয়: বাংলাদেশী কমিউনিটির উন্নয়নে বিভিন্ন ধরনের আলোচনার মধ্যে সবচেয়ে বেশি গুরুত্ব পায় পৌরসভায় বিদেশিদের নির্বাচনের প্রক্রিয়া এবং এর বিভিন্ন দিক বিভাগসমূহ। এছাড়াও ইদানিংকালের একটি অধ্যাদেশের কারণে সপ্তাহের শুক্র শনি রবিবার রাত দশটার মধ্যে বিভিন্ন মনোহারী দোকান (আলিমেন্টারী) গুলো বন্ধ করার ফলে বিশেষ করে বাংলাদেশি ব্যবসায়ীদের ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি এবং সেইসাথে কিছু স্থানীয় প্রচারমাধ্যমে মাননীয় মেয়র এর একটি মন্তব্যকে বিকৃতভাবে উপস্থাপন করায় কমিউনিটির ভেতরে যে মিশ্র এবং নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্ট হয়েছিল তার নিরসন কল্পে আলোচনা করা।

ফলপ্রসূ আলোচনার উল্লেখযোগ্য দিক:
যে অধ্যাদেশের ফলে বাংলাদেশি ব্যবসায়ীরা বিশেষ করে ক্ষতিগ্রস্ত হয়েছেন বা হচ্ছেন তাদের এ অবস্থা থেকে উত্তরণের জন্য আশু পদক্ষেপ অত্যন্ত জরুরী ভিত্তিতে গ্রহণ করা হবে এবং রোম পৌরসভার প্রেসিডেন্ট স্ভেতলানা চেল্লি আশ্বস্ত করেন যে আগামী এপ্রিলের পর এই অধ্যাদেশ যাতে বর্ধিত না হয় (অর্থাৎ সপ্তাহের শুক্র শনি রবিবার রাত দশটার মধ্যে বিভিন্ন মনোহারী দোকান গুলো বন্ধ করার আদেশ) সে উদ্দেশ্যে বাণিজ্যিক কর্মকর্তাদের সাথে বৈঠকে বসবেন।

বর্তমানে বামপন্থী রাজনৈতিক দলগুলোর ব্যাপক বিজয়ের ফলে পৌরসভার প্রায় সর্বত্রই বিদেশি বান্ধব স্থানীয় সরকার কাজ করছে, সেহেতু স্থানীয় প্রশাসন বিদেশিদের এবং বিশেষ করে শান্তিপ্রিয় বাংলাদেশীদের ব্যাপারে আলোচনার দুয়ার সব সময় খোলা এবং যেকোন সমস্যার সমাধানে আলোচনার টেবিলে বসার আহ্বান করেন রোম পৌরসভার প্রেসিডেন্ট । পাশাপাশি তিনি মনে করেন, কমিউনিটির উচিত হবে বিভ্রান্তিকর তথ্য বা কথায় কর্ণপাত না করে, প্রতিনিধিদের মাধ্যমে উপযুক্তভাবে সমস্ত তথ্য যাচাই-বাছাই করে প্রতিক্রিয়া ব্যক্ত করা।

সর্বশেষে পৌর সংসদের স্পিকার স্ভেতলানা চেল্লি, বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে কমিউনিটির উদ্দেশ্যে একটি শুভেচ্ছা বাণী প্রেরণ করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪