1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০১:০১ অপরাহ্ন
শিরোনাম :
গাইবান্ধার পলাশবাড়ীতে পুলিশ উদ্ধার করল বিকাশে খোয়া যাওয়া টাকা ‘বঙ্গবন্ধুর আদর্শ শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে হবে’ কুবিতে ‘ছায়া জাতিসংঘ সংস্থা’র নতুন কমিটি গঠন আত্রাই ছোট নদীতে বালু উত্তোলন অব্যাহত প্রশাসন নীরব সুনামগঞ্জে সেতু নির্মাণের দাবীতে অর্ধ শতাধিক গ্রামের মানুষের মানববন্ধন গাইবান্ধায় জুয়া খেলার টাকা না পেয়ে স্ত্রীকে হত্যার অভিযোগ নওগাঁয় ফেন্সিডিল সহ যুবকে আটক করেছে ডিবি পুলিশ নালিতাবাড়ীতে ভ্রাম্যমাণ আদালতে বাল্যবিবাহ বন্ধ বরের তিন মাসের জেল বাংলাদেশ ছাএলীগ জামালপুর শহর শাখার বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত খুলছে শাহাজালাল ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যাল , বাড়ানো হবে নিরাপত্তা-নজরদারি

তানোরের পাঁচন্দর ইউপি উন্নয়নের রোল মডেল

  • সময় : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
  • ৬৪

সোহানুল হক পারভেজ, তানোর (রাজশাহী) :

রাজশাহীর তানোরের পাঁচন্দর ইউনিয়ন (ইউপি) উন্নয়নের রোল মডেল হয়ে উঠেছে। ইউপি আওয়ামী লীগের সভাপতি ও চেয়ারম্যান আব্দুল মতিন
অবহেলিত পাঁচন্দর ইউপির উন্নয়নের মাস্টার প্ল্যান তৈরী করে দৃশ্যমান বিভিন্ন উন্নয়নমূলক কাজ শুরু করায় নাগরিক সেবার মান বেড়েছে। ইতমধ্যে স্থানীয় সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধূরীর সার্বিক সহায়তা ও উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়নার দিকনির্দেশনায় ইউপির বিভিন্ন এলাকায় অনেক দৃশ্যমান উন্নয়নমূলক কাজ সম্পন্ন করেছেন এখানো অনেক কাজ চলমান রয়েছে।

এতে দীর্ঘদিন পর ইউপি ভবন থেকে তাদের কাঙ্খিত সেবা পাচ্ছেন। ইউপির বিভিন্ন প্রত্যন্ত পল্লী এলাকায় সাবমার্শিবুল পাম্প স্থাপন, প্রটেকশান ওয়াল, পাকা পুকুর ঘাট, স্ট্রিট লাইট, ড্রেন ও হেরিংবন্ড রাস্তা নির্মাণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উঁচু-নিচু বেঞ্চ, মেধাবীদের শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও খেলাধুলার সামগ্রী বিতরণসহ বিভিন্ন উন্নয়ন কাজ সম্পন্ন হওয়ায় এসব এলাকার নাগরিকদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃস্টি হয়েছে।

জানা গেছে, পাঁচন্দর ইউপির আয়তন প্রায় ৪৫.১ বর্গকিলোমিটার, জনসংখ্যা প্রায় ৩৪ হাজার, ভোটার ২১ হাজার ৬৬৫ এর মধ্য আদিবাসী জনসংখ্যা প্রায় ৮ হাজর ও আদিবাসি ভোটার রয়েছে প্রায় সাড়ে তিন হাজার। এদিকে বিধবা উপকারভোগী রয়েছে ৪২২জন, প্রতিবন্ধী ৪১০ জন, বয়স্ক ১০৮৩ জন, মাতৃত্বকালীন ভাতা ১৫০ জন, ভিজিডি ৪৭১ জন, ভিজিএফ ২১০১ জন, ইজিপি প্রকল্পের সুবিধাভোগী ১৮৬ জন, ফেয়ারপ্রাইজ প্রায় দেড় হাজার, গৃহহীন ৩০টি পরিবারকে গৃহদান, বিভিন্ন এলাকায় ১৮৩টি সাবমার্শিবুল পাম্প ও প্রায় ৫০টি স্ট্রিট লাইট স্থাপন, প্রতিটি মসজিদ-মন্দির ও গীর্জায় সোলার প্যানেল স্থাপন, প্রায় দুই কোটি টাকা ব্যয়ে ইউপির নতুন ভবন নির্মাণ, ডাসকোর মাধ্যমে প্রায় ১০টি মজা পুকুর পুনঃখনন ও এলজিইডির মাধ্যমে ইলামদহী-বানিয়াল প্রায় ৩ কিলোমিটার খাল পুনঃখনন করা হয়েছে। এক কথায় চেয়ারম্যানের মতিনের নেতৃত্বে আধুনিক নাগরিক সুবিধা নিয়ে নতুন পাঁচন্দর ইউনিয়নের সৃস্টি হয়েছে।এছাড়াও বিভিন্ন উন্নয়ন কাজ চলমান রয়েছে।

এসব কাজ সম্পন্ন হলে প্রত্যন্ত পল্লীর বাসিন্দারা শহরের সুবিধা ভোগ করবেন। ওদিকে ডিজিটাল সেন্টারের মাধ্যমে ইউপির সাধারণ মানুষ নূন্যতম খরচে আধূনিক সেবা পাচ্ছেন। পাঁচন্দর ইউপি সৃস্টির এখন পর্যন্ত্য যতো উন্নয়ন কাজ হয়েছে তার প্রায় ৮০ শতাংশ চেয়ারম্যান আব্দুল মতিনের মাধ্যমে সম্পন্ন হয়েছে। সদিচ্ছা থাকলে তৃণমুলের জনপ্রতিনিধিরাও যে এলাকার উন্নয়নে ব্যাপক ভুমিকা রাখতে পারে মতিন তার উজ্জ্বল দৃস্টান্ত। স্থানীয়রা জানান, নেতৃত্বের প্রতিযোগীতা নিয়ে মতিনের সঙ্গে কারো বিরোধ থাকতে পারে,তবে উন্নয়নের জায়গায় মতিনের অবদান সবাই শিকার করেন উন্নয়নে মতিনের কোনো বিকল্প নাই,তাই তিনিই আবারো নৌকার মাঝি হবেন এটা প্রায় নিশ্চিত।

বিগত নির্বাচনে নৌকা প্রতিকে আব্দুল মতিন প্রায় সাড়ে ৯ হাজার ও তার নিকটতম প্রতিদন্দি ধানের শীষ প্রতিকে মমিনুল ইসলাম মমিন প্রায় সাড়ে ৪ হাজার ভোট পেয়েছিলেন। এ ব্যাপারে পাঁচন্দর ইউপি আওয়ামী লীগ সভাপতি ও চেয়ারম্যান আব্দুল মতিন বলেন, স্থানীয় সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধূরী ও তার প্রতিনিধি উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়নার সহযোগীতায় পাঁচন্দর ইউনিয়ন পরিষদ ইউপিকে আধূনিক ইউপিতে উন্নীত করা হবে ইন্নশাল্লাহ।

উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত থেকে চলমান উন্নয়ন কাজ সম্পন্ন ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তিনি সকলকে নৌকা প্রতিকের সঙ্গে সম্পৃক্ত থেকে আগামিতে আবারো ওমর ফারুক চৌধূরী এমপি তথা আওয়ামী লীগের মনোনিত প্রার্থীকে নির্বাচিত করার জন্য সকলকে প্রস্তুত থাকার আহবান জানান।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪