1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন

পটুয়াখালীতে বিট পুলিশিং কার্যালয় স্থাপনের শুভ উদ্বোধন

  • সময় : শনিবার, ২০ জুন, ২০২০
  • ২৮৪

কোভিড-১৯ পরিস্থিতির কারণে অনিবার্যভাবে বিট পুলিশিং কার্যক্রম স্তিমিত হয়ে পড়েছিল। বাংলাদেশ পুলিশের সম্মানিত অভিভাবক আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম(বার) এর নির্দেশনায় এ কার্যক্রম পূনরায় গতিশীল ও উজ্জীবিত করার বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ কার্যক্রমের আলোকে পটুয়াখালী জেলা পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান (পিপিএম) এর নির্দেশনায় পটুয়াখালী জেলার থানা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়নের জনসংখ্যা, অপরাধ প্রবণতা ইত্যাদি বিবেচনায় ইতোমধ্যে অত্র জেলায় মোট ৬৮ টি বিট প্রবর্তন করা হয়েছে এবং ৩৭ টি বিট অফিস স্থাপন করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় ১৯ জুন-২০২০ ইং তারিখ পটুয়াখালী পৌরসভার ৯ টি ওয়ার্ডে ৯ টি বিট-পুলিশিং কার্যালয় স্থাপনের শুভ উদ্বোধন করেন সদর থানার অফিসার ইনচার্জ ওসি আখতার মোর্শেদ।এসময় উপস্থিত ছিলেন পটুয়াখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি বর্তমান ৪ নং ওয়ার্ড কাউন্সিলর (NTV) জেলা প্রতিনিধি সিনিয়র সাংবাদিক এ্যাডঃ কাজল বরন দাস।বিট-পুলিশিং কার্যালয় স্থাপন উদ্বোধন কালে ওসি আখতার মোর্শেদ বলেন, জনগণের দোরগোড়ায় পুলিশি সেবা পৌঁছে দিতে বলিষ্ঠ ও প্রকৃষ্ট হাতিয়ার হবে বিট পুলিশিং সেবা।তিনি আরোও বলেন, প্রতিটি বিটে ১ জন এসআই ইনচার্জ হিসেবে এবং তাকে সহায়তা করার জন্য ১ জন এ,এস,আই ও কনেস্টবল থাকবে।

এবং জনগণকে সরাসরি সেবা প্রদানের জন্য প্রতিটি বিটে একটি করে স্থায়ী মোবাইল নম্বর রয়েছে।উক্ত বিট এলাকায় বসবাসরত সম্মানিত জনসাধারণের কাছ থেকে আইনশৃঙ্খলা জনিত সমস্যার কথা শ্রবণ করে এবং আইনগত সমাধান প্রদান করা হবে।এতে অতি সহজেই সংশ্লিষ্ট বিট সমূহের অধিবাসীগণ মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, ইভটিজিং, বাল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতনসহ যে কোন অপরাধের কথা বলতে পারেন এবং তৎক্ষণাত প্রয়োজনীয় আইনগত সেবা নিতে পারেন।

এর মাধ্যমে পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো হচ্ছে এবং পুলিশ ও জনগণের মিথস্ক্রিয়া মধুরতর হচ্ছে।শুধু তাই নয় বর্তমান পরিস্থিতির আলোকে প্যানডেমিক পুলিশিং কার্যক্রমের আওতায় তাদেরকে স্বাস্থ্যবিধি এবং করণীয় ও বর্জনীয় সম্পর্কেও প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়।এছাড়াও জানান, গত দু’বছরে পটুয়াখালী জেলায় বিট পুলিশিং কার্যক্রমের আওতায় ৮৬৭৬ টি উঠান বৈঠক/বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়েছ এবং পটুয়াখালী জেলায় বিট পুলিশিং এর এ কার্যক্রম অব্যাহত থাকবে।বিশেষ উল্লেখ্য করোনা পরিস্থিতির মাঝেও বিট পুলিশিংএর এ কার্যক্রমকে স্থানীয় নেতৃবৃন্দ, সুশীল সমাজ, সাংবাদিকবৃন্দ, এবং সর্বস্তরের জনসাধারণ সাধুবাদ জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪