1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
অ্যাপস ও বিকাশের মাধ্যমে ৪০০ কোটি টাকার হুন্ডি! গ্রেফতার ৪ বিজিবি কর্তৃক ভুটানের রাজাকে বিদায়ী সংবর্ধনা প্রদান ইউটিউব থেকে জাল টাকা বানানো শিখে ব্যবসা শুরু করে চক্রটি! অন্যকে পেটাতে গিয়ে সাংবাদিককে পেটাল ইন্টারনেট ব্যবসায়ীরা আশুলিয়ায় আমজাদ হত্যাকান্ডে অভিযুক্ত আসামী রাজিব’কে গ্রেফতার করেছে র‌্যাব! বায়ুদূষণের শীর্ষে দিল্লি, তৃতীয় ঢাকা বোনের বান্ধবীকে ধর্ষণ! যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার! সীমান্তে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে- ম্যাথিউ মিলার ঈদে বাড়ি যাবে এক কোটি ৬০ লাখ মানুষ

কুবিতে অধ্যাপক রাশীদ মাহমুদ স্মরণে স্মরণ সভার আয়োজন

  • সময় : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
  • ৩২৯


কুবি প্রতিনিধিঃ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের প্রয়াত অধ্যাপক রাশীদ মাহমুদ স্মরণে এক স্মরণ সভার আয়োজন করা হয়েছে। গতকাল সোমবার (১২ এপ্রিল) রাত আটটায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের আয়োজনে ‘সবায় নিয়ে সবার মাঝে লুকিয়ে আছো তুমি’ শীর্ষক ভার্চুয়াল এই স্মরণ সভাটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো. আইনুল হক।
‘ও ছিলো আমার চোখে পৃথিবী, ওকে দেখলেই মনে হতো পুরো বিশ্বকে চেনা হয়ে যেতো, এতোটা জ্ঞানের সম্ভার ছিলো রাশীদ ভাইয়া। আমার সাংবাদিকতা নিয়ে পড়ার পেছনে এক বড় অনুপ্রেরণা ছিল ও।’-স্মরণ সভায় এমনই মন্তব্য করেন রাশীদ মাহমুদের ছোট বোন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের অধ্যাপক সালমা আহমেদ। 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাদেকা হালিমের মতে , একজন শিক্ষক শিক্ষকতাকে শুধু পেশা হিসেবেই গ্রহণ না করে বরং একে প্যাশন হিসেবেও গ্রহণ করার যে প্রয়োজনীয়তাটা আছে তা রাশীদের মধ্যে শতভাগ দেখা যেত।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আসাদুজ্জামান রাশীদ মাহমুদের বন্ধুসুলভ আচরণ, খেলাধুলার প্রতি আগ্রহ, উৎসাহ – উদ্দীপনা, কাজের প্রতি নিষ্ঠা ও দ্বায়িত্বশীলতার কথা তুলে ধরেন। পাশাপাশি তিনি  রাশীদ মাহমুদের নীতি ও আদর্শকে নিজেদের মধ্যে ধারণ করার জন্য সকলকে আহবান জানান।
রাশীদ মাহমুদ স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক কাজী রবিউল আলম বলেন, বিদ্যা, বুদ্ধি ও বিবেক এই তিনটির চমৎকার এক সমন্বয় ছিলেন রাশীদ ভাই।
এসময় রাশীদ মাহমুদের অসাম্প্রদায়িক চিন্তাধারার প্রশংসার পাশাপাশি তাঁর সংগীত প্রেম এবং ভ্রমণপ্রিয়তার কথা তুলে ধরেন  কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রবিউল আওয়াল চৌধুরী। 
‘তোমরা আমাকে বেশি বেশি প্রশ্ন করে জর্জরিত করো। আমি চাই তোমাদের প্রশ্নের জবাব দিতে গিয়ে আমি বিব্রত হয়ে যাই।’- প্রয়াত শিক্ষকের এমন বক্তব্যের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র থেকে ভার্চুয়ালি যুক্ত থেকে অধ্যাপক রাশীদ মাহমুদকে এভাবেই স্মরণ করেন তার এর প্রাক্তন শিক্ষার্থী।  
সভায় আলোচনার পাশাপাশি অধ্যাপক রাশীদ মাহমুদের বিভিন্ন সময়ে ধারণ করা স্থিরচিত্র নিয়ে তৈরি এক ডকুমেন্টারিও প্রদর্শন করা হয়। এই ডকুমেন্টারি নির্মাণ করেন কুবির নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মুনীর হোসেন।
আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক বখতিয়ার আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক খাদিজা মিতু, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক মাজহারুল ইসলাম সহ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।
উল্লেখ্য, গত ৩১ মার্চ সাতক্ষীরায় মাঠ পর্যায়ের গবেষণা কাজের সময়  অধ্যাপক রাশীদ মাহমুদ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪