1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন

করোনায় ভয়ঙ্কর হচ্ছে যশোর,আক্রান্তে ২শ’পার

  • সময় : শনিবার, ১৩ জুন, ২০২০
  • ৩০৮

যশোরে কোভিড-১৯ নভেল করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ২শ’ ছাড়িয়েছে। নতুন করে ইমিগ্রেশনের দুই এসআইসহ ২০ জন আক্রান্তের মধ্য দিয়ে রোববার পর্যন্ত যশোর জেলায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২শ’২ জন। ১শ’ ১ জন সুস্থ হয়েছেন বলে নিশ্চিত করেন সিভিল সার্জন অফিসের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা ডা. রেহেনেওয়াজ। নতুন করে আক্রান্ত ২০ জনের মধ্যে ১৯ জনের নাম পরিচয় মেলানো সম্ভব হয়েছে বলেও জানান তিনি।

যশোর সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, রোববার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টার থেকে ১শ’২ জনের নমুনা পরীক্ষার ফলাফল পাঠানো হয়। এতে ১৭ জনের ফলাফল শনাক্ত হয় বলে কর্তৃপক্ষ উল্লেখ করেন। এরআগে শনিবার রাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের (খুমেক) ল্যাব থেকে পাওয়া ৩৭ জনের নমুনা পরীক্ষার ফলাফলে ৩ জনের শরীরে করোনার অস্তিত্ব মেলে।

মোট শনাক্ত ২০ জনের মধ্যে ১৯ জনের পরিচয় চিহ্নিত করা সম্ভব হয়েছে। এরমধ্যে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ২ জন, যশোর সদর উপজেলার ৩ জন, শার্শা উপজেলার ২ জন, ঝিকরগাছা উপজেলার ১ জন, চৌগাছা উপজেলায় ১ জন, অভয়নগর উপজেলার ৬ জন, মণিরামপুর উপজেলায় ১ জন, কেশবপুর উপজেলায় ২জন, বাঘারপাড়া উপজেলায় ১ জন রয়েছেন।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) এনএফটি বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষণ দলের সদস্য ড. শিরিন নিগার জানান, জিনোম সেন্টারে যশোর জেলার ১০২ জনের নমুনা পরীক্ষায় ১৭ জন ছাড়াও নড়াইল জেলার ১৪ নমুনা পরীক্ষা করে ৫ জন, মাগুরা জেলার ৩৬ জনের নমুনা পরীক্ষা করে ২ জন ও সাতক্ষীরা জেলার ২৪ নমুনা পরীক্ষা করে ২ জন বাগেরহাট জেলার ৪৫ জনের নমুনা করে ৭ জনের পজেটিভ পাওয়া যায়। অর্থাৎ ৫ জেলার ২২১ জনের নমুনা পরীক্ষা করে ৩৩ জন পজেটিভ ও ১৮৮ জনের নেগেটিভ ফলাফল এসেছে।

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আরিফ আহমেদ জানান, হাসপাতালের নতুন করে আক্রান্ত কামরুজ্জামান বর্হিবিভাগে ও নাসির উদ্দিন অস্ত্রোপচার কক্ষে দায়িত্ব পালন করেন। কারোর সংস্পর্শে তারা করোনায় আক্রান্ত হতে পারেন। কামরুজ্জামান অভয়নগর উপজেলার বনকগ্রামের বাসিন্দা।

অপরজন নাসির উদ্দিনের বাড়ি ঝিকরগাছা উপজেলার বাঁকড়ার আলীপুর গ্রামে। যশোর সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. নাসিম ফেরদৌস জানান, যশোর সদর উপজেলায় আক্রান্ত ৩ জনের মধ্যে ২ জন পুরুষ ও ১ জন নারী। পুরুষ ২ জনের বাড়ি হচ্ছে যশোর সদর উপজেলার এনায়েতপুর ও পাঁচবাড়িয়া গ্রামে। আর ৩৫ বছরে আক্রান্ত নারী যশোর শহরের বেজপাড়ায় বাসিন্দা। তিনি আরো জানান, এনায়েতপুরের যুবক (৩৫) একটি কীটনাশক কোম্পানিতে চাকরি করেন। ও পাঁচবাড়িয়া গ্রামের যুবক (৩৫) ঢাকার একটি পোশাক কারখানার শ্রমিক। ফলাফল নিশ্চিত হয়ে তার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করে জানতে পেরেছেন তিনি পোশাক কারখানায় কাজ করছেন। তাকে ফলাফল জানিয়ে দেয়া হয়েছে।

শার্শা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইউসুফ জানিয়েছেন, নতুন করে আক্রান্ত ২ জন হলেন বশির উদ্দিন (৪৫) ও মনিরুল ইসলাম (৪৩)। দুজনই বেনাপোল ইমিগ্রেশন পুলিশের এসআই পদে কর্মরত রয়েছেন। তারা বেনাপোলের ছোট আঁচড়া গ্রামের ভাড়া বাড়িতে বসবাস করেন। তাদের বাড়ি লকডাউন করা হয়েছে। এরআগে ১২ জুন বেনাপোল ইমিগ্রেশনের এএসআই তরিকুল ইসলামের (৩৮) করোনা শনাক্ত হয়েছিলো।
ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাবিবুর রহমান জানান, নতুন করে ব্যক্তির নাম তৈবুর রহমান (৫০)। তিনি উপজেলার কুষ্ণনগর গ্রামের বাসিন্দা। তৈবুর রহমান একজন ব্যবসায়ী।

চৌগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাডা. লুৎফুন্নাহার লাকি জানান, আক্রান্ত ওহিদুল ইসলাম (৫৫) একজন বিদেশ ফেরত। গত ডিসেম্বর মাসে তিনি উপজেলার ছোট কাকুড়িয়া গ্রামস্থ বাড়িতে ফেরেন। চলতি সপ্তাহে তার ঠান্ডা জ্বর হলে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়।

অভয়নগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদুর রহমান রিজভী জানিয়েছেন, নতুন করে আক্রান্ত ৬ জন হলেন গোয়াখোলা গ্রামের হাবিবুর রহমান (৪২) তার স্ত্রী শারমিনা খাতুনব (৩৮) একই গ্রামের জাহিদ হোসেন (৪০) , ফাহাউদ্দিন ওরফে ফারুক (২৭), ওমর ফারুক (২৭) ও প্রেমবাগ গ্রামের মতিয়ার রহমান (৫৮)। তারা হোমআইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন।
মণিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শুভ্রা রানী দেবনাথ জানিয়েছেন, মণিরামপুরে নতুন করে আক্রান্ত যুবকের নাম তৌফিকুর রহমান (২৫)।

তার বাড়ি রোহিতা ইউনিয়নের বাসুদেবপুর গ্রামে। তিনি রাজধানীর কাকরাইলে অবস্থিত বেসরকারি চ্যানেল এসএ টিভির স্টাফ। বসবাস করতেন রাজধানীর বংশাল এলাকায়। ২৩ মে ঢাকা থেকে জ্বর নিয়ে মণিরামপুরের বাড়িতে ফিরেছিলেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান উল্লাহ শরিফীর নেতৃত্বে আক্রান্ত যুবকের বাড়ি লকবডাউন করা হয়েছে। তিনি হোমআইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন।

কেশবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমকর্তা ডা. আলমগীর হোসেন জানান, নতুন করে আক্রান্ত দুজন পূর্বে আক্রান্ত যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায়ের গৃহকর্মী ডলি (৩৫) ও রেখা (২৯)। তারা দুজন হোমআইসোলেশনে রয়েছেন।

বাঘারপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. কোশিক আশরাফ জানিয়েছেন, যশোরমুক্ত বাঘারপাড়ায় নতুন করোনা আক্রান্ত নারী হলেন আকলিমা বেগম (৬৫)। তিনি উপজেলার বাসুয়াড়ি ইউনিয়নের চাড়াভিটা পাকেরালী গ্রামের ইজিবাইক চালক আহাদ গাজীর স্ত্রী। উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া আফরোজ জানান, ফলাফল জানার পরই আক্রান্ত নারীর বাড়িসহ আশেপাশের ১২ টি বাড়ি লকডাউন ঘোষনা করা হয়েছে।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, সিভিল সার্জন আরো জানান, মঙ্গলবার (১৩ জুন) পর্যন্ত যশোর জেলায় ২০২ জনের করোনা শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ১০১ জন। এছাড়া ১ জনের মৃত্যু হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪