1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৫:৪০ পূর্বাহ্ন

উজিরপুরে কালিহাতা ও সাতলার রাস্তার বেহাল দশা চরম ভোগান্তিতে মানুষ

  • সময় : সোমবার, ২০ জুলাই, ২০২০
  • ১৭১

বরিশালের উজিরপুরে কালিহাতা সাতলাসহ বিভিন্ন স্থানে একাধিক রাস্তার বেহাল দশা। রাস্তা ভেঙ্গে ও গর্ত হয়ে যানবাহন এবং চলাচলের উপায় হারাচ্ছে জনগণ। রাস্তাগুলি যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। চরম ভোগান্তিতে মানুষ।

সরেজমিনে ঘুরে দেখা যায় উপজেলার বামরাইল ইউনিয়নে কালিহাতা গ্রামের শরীফ রাইস মিল টু মৃধাবাড়ি পর্যন্ত দুই কিলোমিটার রাস্তা বহু বছর পূর্বে ইটির সলিং হয়। কিন্তু সে রাস্তা আজ পর্যন্ত পাকা হয়নি। মানিক বাজারের সম্মুখে রাড়ী বাড়ি- টু দক্ষিণ কালিহাতা পর্যন্ত তিন কিলোমিটার কাঁচা রাস্তা আজ পর্যন্ত পাকা হয়নি।

কাঁচা রাস্তা দিয়ে মানুষ পায়ে হেঁটে চলাচল করছে। পাশাপাশি আরও কয়েকটি শাখা রাস্তা বেহাল দশা হয়ে পড়েছে। এছাড়াও ও সানুহার টু সাতলার একমাত্র সড়কটির বিভিন্ন স্থানে গত ও ভেঙ্গে চৌচির হয়ে গেছে। অধিক ঝুঁকি নিয়ে প্রতিদিন যাত্রী বোঝাই গাড়ী চলাচল করছে। এছাড়াও সাতলা ইউনিয়নের শিবপুর টু বাগদা পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার কাঁচা রাস্তা যানবাহন চলাচল তো দূরের কথা পায়ে হাঁটার অনুপোযোগী হয়ে পড়েছে।

বিকল্প কোন রাস্তা না থাকায় একমাত্র ওই রাস্তা দিয়ে আলামদি,পঃ সাতলা শিবপুর গ্রাম সহ বিভিন্ন এলাকার হাজার হাজার লোক জনের পায়ে হেঁটে চলাফেরা করতে হচ্ছে।পঃ সাতলা ২নং ওয়ার্ডের ইউপি সদস্য জানান এই রাস্তাটি আজ পর্যন্ত হয়নি।

বর্তমানে দেশ উন্নয়নের শিখরে পৌঁছেছে সারা বাংলাদেশে এক রকম কাঁচা রাস্তা আর কোথাও আছে কিনা তা আমার জানা নেই। তিনি আরো বলেন সাতলা ইউনিয়নে মানুষের শত বছরের স্বপ্ন এই রাস্তাটি পাকা করন করা। আর এই কাঁচা রাস্তাটি কারণেই আমার অবহেলিত আছি।

এই সকল রাস্তা বেহাল দশার কারণে যানবাহন গাড়ি চলাচল করতে পারছে না। এমনকি গর্বস্থা মহিলাদের সঠিক সময়ে হাসপাতালে নিতে পারছে না। এলাকায় কোন বাড়িতে আগুন লাগলে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের গাড়ি ঢুকতে পারছে না। শিক্ষার্থীদের দূর-দূরান্ত থেকে পায়ে হেঁটে স্কুল ও মাদ্রাসার জন্য যেতে হচ্ছে। একটু বৃষ্টি হলেই চলাচল বন্ধ হয়ে যায়।

এছাড়াও প্রায় শিক্ষার্থীরা পা পিছলে পড়ে দুর্ঘটনার শিকার হচ্ছে। কৃষক ও ব্যবসায়ীরা ধান-চাল বিভিন্ন কাঁচামাল মাছ সবজি সঠিক সময় বাজার জাতকরণ করতে পারছে না । মূলত রাস্তার বেহাল দশার কারণে ব্যবসায়ী ও কৃষকরা আজও পিছিয়ে রয়েছে।বেহাল দশা রাস্তা গুলি একমাত্র ওই সকল গ্রামের মানুষের উন্নয়নের বাধার কারণ।

উন্নয়নশীল দেশে ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে অবহেলিত জনগণ ওই সকল বেহাল দশার রাস্তা গুলি দ্রুত পাকাকরণের দাবী জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সু-দৃষ্টি কামনা করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪