1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
বুধবার, ১৫ মে ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
যানজট নিয়ন্ত্রণে নগরবাসীর আন্তরিকতা ও সহযোগীতা প্রয়োজন- ডিএমপি কমিশনার আরসার আস্তানায় র‌্যাবের অভিযান টেকনাফে বিপুল পরিমাণ মাদকসহ সেই ফাতেমা গ্রেফতার বালু দস্যুদের দৌরাত্ম্যে হুমকির মুখে ঐতিহ্যবাহী হার্ডিঞ্জ ব্রিজ! স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরামের আয়োজনে ‘সাংবাদিকতায় নিউ মিডিয়া` বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড ঘোষিত স্বজনদের কাছে ফিরলেন এমভি আবদুল্লাহর নাবিকরা এনএসআই পরিচয়ে ভুয়া নিয়োগ, অবশেষে ধরা! প্রবাসী রাইড শেয়ারিং “টিভিডি এক্সপার্ট ” গ্রুপের উদ্যোগে কমিউনিটি মিলনমেলা মঙ্গলবার বাংলাদেশে  আসছেন ডোনাল্ড লু

বাঙালির মহানায়ক বঙ্গবন্ধু ও মৎস্য খাতে উন্নয়ন প্রতিভাস

  • সময় : শুক্রবার, ১০ জুলাই, ২০২০
  • ৪২১

বাজারের এসেছে কৃষিবিদ মো. লতিফুর রহমান সুজানের নতুন বই ‘বাঙালির মহানায়ক বঙ্গবন্ধু ও মৎস্য খাতে উন্নয়ন প্রতিভাস’। গত মাসে বইটি বাজারে আসে।বইটি প্রকাশ করেছে রিদম প্রকাশনা সংস্থা। ‘বাঙালির মহানায়ক বঙ্গবন্ধু ও মৎস্য খাতে উন্নয়ন প্রতিভাস’ বইটির প্রচ্ছদ করেছেন ফারিয়া হোসেন ।

১৬০ পৃষ্ঠার বইটির মাত্র দাম ৩৫০ টাকা। ইতিহাসের মহানায়ক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতার মহান স্থপতি। আজকের কৃষিক্ষেত্রে যে বৈচিত্রময় সাফল্য, বর্ধিত জনসংখ্যার খাদ্য ও পুষ্টি-নিরাপত্তাদানে সক্ষমতা সেই ভিত্তি বঙ্গবন্ধু নিষ্ঠা ও দূরদর্শিতার সঙ্গে কৃষকের প্রতি অন্তরতম মমত্বে স্থাপন করেছেন।

বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী, প্রাজ্ঞ নেতৃত্ব ও নির্দেশনায় বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা আজ সোনার ফসলে ভরপুর। কৃষি ক্ষেত্রে বিশেষ করে মৎস্য খাতের উন্নয়নে কৃষিবান্ধব বঙ্গবন্ধুর অবদান গৃহীত পদক্ষেপ পরিকল্পনা সকলকে অবহিত করার লক্ষ্যে পুস্তকাকারে প্রকাশের একটি প্রয়াস এই তথ্যবহুল গবেষণাধর্মী গ্রন্থটি।

মৎস্য খাত নিয়ে বঙ্গবন্ধুর দূরদর্শী ভাবনাগুলো নতুন প্রজন্মের কাছে উপস্থাপন করাই বইটির মূল লক্ষ্য। মোট ৬-টি অধ্যায়ে বিভক্ত গ্রন্থটিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৎস্য ও কৃষি খাতে অবদান, তাঁর গৃহীত পদক্ষেপ ও দূরদর্শী পরিকল্পনা উপস্থাপিত হয়েছে এবং ছবিতে আলোকিত হয়েছে।

এই গ্রন্থটিকে আরো বিশিষ্টতা দিয়েছে গ্রন্থটির সাফল্য কামনা করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী শ ম রেজাউল কমির এমপি, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এমপি এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ এর শুভেচ্ছা বাণী।

গ্রন্থটির মুদ্রন, বাঁধাই, ছবির নির্বাচন ও কথার ব্যবহার এতটাই সুচিন্তিত যে পাঠককে তার প্রতি আকর্ষিত করবে। গ্রন্থটির অন্যতম শক্তি গ্রন্থে অন্তর্ভূক্ত বঙ্গবন্ধুর মৎস্য ও কৃষি সম্পর্কিত বিরল কিছু চিত্র। গ্রন্থটিতে ব্যবহৃত ৪৮টি ছবি বইটিকে একটি প্রামাণিক দলিলের মর্যাদা দিয়েছে। বঙ্গবন্ধুর কিছু ভাষণ ও ঘটনার QR code অন্তর্ভূক্ত হওয়ায় বইটি আরো সমৃদ্ধ হয়েছে, একথাও অনায়াসে বলা যায়। গ্রন্থের পরবর্তী সংস্করণে তরুন এই লেখক গ্রন্থটিকে আরো সমৃদ্ধ করবে।

বাংলাদেশের সীমানায় হিমালয় পড়েনি, কিন্তু হিমালয়-সদৃশ্য এক মহামানব তার ইতিহাসকে আলোকিত করেছিল। লেখক কৃষিবিদ মো. লতিফুর রহমান সুজান ১৯৮৫ সালের এপ্রিল মাসে ময়মনসিংহে জন্মগ্রহণ করেন।

তিনি ২০০০ সালে জেলার ভালুকা পাইলট উচ্চ বিদ্যালয় প্রথম বিভাগে এসএসসি ও ২০০২ সালে ভালুকা কলেজ থেকে প্রথম বিভাগ পেয়ে এইচএসসি পাশ করেন।৩৩তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০১৪ সালে উপজেলা মৎস্য অফিসার হিসেবে চাকরিতে যোগদান করেন। তিনি মৎস্য অধিদপ্তর, বাংলাদেশের একজন বিভাগীয় প্রশিক্ষক।

দীর্ঘদিন গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় মৎস্য কর্মকর্তা হিসেবে কাজ করার পর বর্তমানে তিনি সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা হিসেবে কিশোরগঞ্জ জেলার ভৈরবে কর্মরত আছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪