1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
রবিবার, ১২ মে ২০২৪, ১২:২৩ অপরাহ্ন

ভারতের উপকূলে ট্যাঙ্কারে ড্রোনের আঘাত

  • সময় : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩
  • ৫৪
ভারতের উপকূলে ট্যাঙ্কারে ড্রোনের আঘাত
ভারতের উপকূলে ট্যাঙ্কারে ড্রোনের আঘাত

আন্তর্জাতিক ডেস্ক-

শনিবার ভারত মহাসাগরে ইরান থেকে উৎক্ষেপণ করা ড্রোন একটি রাসায়নিক পদার্থ বহনকারী ট্যাঙ্কারে আঘাত হেনেছে বলে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে।

পেন্টাগন জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১০টায় কেম প্লুটো জাহাজটি ভারতের উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইল (৩৭০ কিলোমিটার) দূরে আঘাত হানে।

জাহাজে থাকা আগুন নেভানো হয়েছে। কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এ ঘটনায় ইরান কোনো মন্তব্য করেনি। সম্প্রতি ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের দ্বারা লোহিত সাগরে জাহাজে সিরিজ ড্রোন এবং রকেট হামলা হয়েছে।

ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বলেছে, শনিবার ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে দক্ষিণ লোহিত সাগরে আন্তর্জাতিক শিপিং লেনে দুটি হুতি অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল।

সেন্টকম আরও বলেছে যে এলাকায় টহলরত ইউএসএস ল্যাবুন যুদ্ধজাহাজ ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে উদ্ভূত চারটি মনুষ্যবিহীন ড্রোনকে গুলি করে যা আমেরিকান জাহাজে প্রবেশ করেছিল।

এর পরে একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কার দক্ষিণ লোহিত সাগরে একটি হুতি ড্রোন দ্বারা আঘাত করা হয়েছে বলে জানা গেছে, যখন অন্য একটি ট্যাঙ্কার প্রায় হারিয়ে গেছে।

বিদ্রোহীরা, যারা ইয়েমেনের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করে, গাজায় অব্যাহত যুদ্ধের জন্য ইসরায়েল-সংযুক্ত জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করে বলে দাবি করে।

অনেক বড় বৈশ্বিক শিপিং গ্রুপ লোহিত সাগরে হামলার ঝুঁকি বাড়ার কারণে কার্যক্রম স্থগিত করেছে।

এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, ইরান থেকে নিক্ষেপ করা একমুখী হামলার ড্রোন দ্বারা কেম প্লুটোতে আঘাত করা হয়েছে। এটি একটি লাইবেরিয়ার পতাকাবাহী, জাপানের মালিকানাধীন এবং নেদারল্যান্ডস চালিত রাসায়নিক ট্যাঙ্কার।

এর আগে সামুদ্রিক নিরাপত্তা সংস্থা অ্যামব্রে বলেছিল যে জাহাজটি ইসরায়েলের সঙ্গে যুক্ত ছিল এবং সৌদি আরব থেকে ভারতের দিকে যাচ্ছিল।

ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) অনুসারে, ঘটনাটি ঘটেছে ভারতের গুজরাট রাজ্যের ভেরাভাল শহরের ২০০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে। আঘাতের ফলে ট্যাঙ্কারটির কাঠামোগত ক্ষতি হয়।

অ্যামব্রে বলেছে, লোহিত সাগর থেকে এত দূরে এ ধরনের প্রথম ঘটনাটি এমন একটি এলাকার মধ্যে পড়েছে যা ফার্মটিকে ইরানি ড্রোনগুলোর জন্য ‘উচ্চতর হুমকি এলাকা’ বলে মনে করা হয়।

ভারতীয় নৌবাহিনী সাহায্যের জন্য একটি বিমান ও যুদ্ধজাহাজ পাঠিয়েছে।

এর আগে শনিবার মার্কিন যুক্তরাষ্ট্র লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের বিরুদ্ধে অভিযানের পরিকল্পনায় ইরানকে অভিযুক্ত করেছিল।

জাতীয় নিরাপত্তার মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন যে এটি এ অঞ্চলে হুতিদের অস্থিতিশীল কর্মকাণ্ডের জন্য ইরানের উত্সাহের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

পরে ইরানের একজন বিপ্লবী গার্ড কমান্ডার গাজায় আমেরিকা এবং তার মিত্ররা অপরাধ চালিয়ে গেলে লোহিত সাগর ছাড়া অন্য জলপথ বন্ধ করতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি দেন।

ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা নাকদি বলেছেন, এর মধ্যে ভূমধ্যসাগর এবং জিব্রাল্টার প্রণালী অন্তর্ভুক্ত থাকতে পারে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪