1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন

এবার নতুন গ্রাহকদের কাছ থেকেও টাকা নেবে এক্স

  • সময় : বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩
  • ৯৮
ইলন মাস্ক
ইলন মাস্ক

ডেস্ক রিপোর্ট-       

পুরোনো গ্রাহকদের বাড়তি সুবিধা দিতে অর্থ পরিশোধের নিয়ম আগেই চালু করেছিল জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স। এবার নতুন গ্রাহকদের জন্যেও একই শর্ত দিলো ইলন মাস্কের মালিকানাধীন কোম্পানিটি।

এক্সের নতুন গ্রাহকদের এখন থেকে বছরে এক মার্কিন ডলার পরিশোধ করতে হবে। বিনিময়ে টুইট, রিটুইট, লাইক, রিপ্লাইয়ের মতো সাধারণ সুবিধাগুলো উপভোগ করবেন তারা। টাকা না দিলে এগুলো কিছুই থাকবে না।

তবে ইলন মাস্ক জানিয়েছেন, ‘রিড অনলি’ অ্যাকাউন্ট খুলতে কোনো টাকা লাগবে না। এ ধরনের অ্যাকাউন্টে কেবল অন্যদের পোস্ট পড়া, ভিডিও দেখা ও অন্য অ্যাকাউন্ট অনুসরণ (ফলো) করা যাবে। টুইট-রিটুইট, লাইক করার সুবিধা থাকবে না।

প্ল্যাটফর্মটিতে নতুন অ্যাকাউন্ট খুলতে ফোন নম্বর ভেরিফাই করারও প্রয়োজন হবে। পরীক্ষামূলকভাবে আপাতত শুধু নিউজিল্যান্ড ও ফিলিপাইনের গ্রাহকদের জন্য চালু হয়েছে এই নিয়ম।

এক্সের পক্ষ থেকে জানানো হয়েছে, স্প্যাম, প্ল্যাটফর্মের ম্যানিপুলেশন এবং বট কার্যকলাপ কমানোর লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত মাসেই ইলন মাস্ক ইঙ্গিত দিয়েছিলেন, এক্স ব্যবহার করতে সবাইকেই হয়তো টাকা দিতে হতে পারে। গত বছর মার্কিন এ ধনকুবের টুইটার (বর্তমান এক্স) কিনে নেওয়ার পর থেকেই কোম্পানিটির আয় ক্রমাগত কমছে।

গ্রাহকদের কাছ থেকে টাকা নেওয়ার পেছনে আয় বাড়ানোর উদ্দেশ্য স্পষ্ট হলেও মাস্ক দাবি করেছেন, বট নিয়ন্ত্রণের লক্ষ্যেই গ্রাহকদের ওপর চার্জ বসাচ্ছেন তিনি।

এক্সের পেইড সাবস্ক্রাইবার বা এক্স প্রিমিয়াম গ্রাহকরা বর্তমানে বেশ কিছু বাড়তি সুবিধা পেয়ে থাকেন। এর মধ্যে রয়েছে দীর্ঘতর পোস্ট, দৃশ্যমানতা বৃদ্ধির মতো বিষয়গুলো।

গ্রাহকরা কোন দেশ থেকে এক্স ব্যবহার করছেন, তার ওপর ভিত্তি করে এক্স প্রিমিয়ামের মাসিক চার্জে ভিন্নতা লক্ষ্য করা যায়। যুক্তরাষ্ট্রে এর জন্য প্রতি মাসে আট ডলার করে দিতে হচ্ছে। তবে অন্য গ্রাহকরা এখনো বিনামূল্যেই প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪