1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
শিরোনাম :
ভারতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু থাই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ নাগরিক জীবনে সর্বত্রই পুলিশের অবদান রয়েছে- ডিএমপি কমিশনার ইউক্রেন-ইসরায়েলের সহায়তা বিলে বাইডেনের স্বাক্ষর আবারও সারাদেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যদের হস্তান্তর সম্পন্ন চলমান যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের নিকট প্রধানমন্ত্রীর আহ্বান মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ-ওবায়দুল কাদের রানা প্লাজা ট্র্যাজেডির ১১ বছর আজ ২ মাসের মধ্যে বেনজীরের দুর্নীতির অভিযোগ অনুসন্ধান প্রতিবেদন দাখিলের নির্দেশ হাইকোর্টের

খেরসনে বানের পানিতে মরদেহ ভাসার দাবি, জেলেনস্কির

  • সময় : বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩
  • ৫০

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ দোনেৎস্কের বন্দরশহর কাখোভকা শহরের বাঁধে বিস্ফোরণের পর তা ধসে পড়ায় কাখোভকা, খেরসনসহ বিভিন্ন শহরে নিপার নদীর পানি ঢুকে বন্যা দেখা দিয়েছে। খেরসন শহরে সেই বানের পানিতে মানুষের মরদেহ ভাসছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ‘বন্যার পানিতে খেরসনে রাস্তাঘাট সব ডুবে গেছে, মানুষের ঘরবাড়িতেও পানি ঢুকেছে। অধিকাংশ লোকজন বাড়ির ছাদে আশ্রয় নিয়েছেন।’

‘ছাদে আশ্রয় নেওয়াদের অনেকেই বন্যার পানিতে লাশ ভাসতে দেখেছেন। আমার বিশ্বাস, আপনারা (সাংবাদিক) যদি খোঁজ নেন— সেক্ষেত্রে এই তথ্যের সত্যতা পাবেন।’

রুশ বাহিনীর বাধার কারণে বন্যা কবলিত এলাকাগুলো থেকে লোকজনকে সরিয়ে আনা যাচ্ছে না উল্লেখ করে জেলেনস্কি বলেন, ‘খেরসন এখন রুশ বাহিনীর দখলে আছে। আমাদের পক্ষে সেখান থেকে উপদ্রুত লোকজনকে সরিয়ে আনা খুবই কঠিন। আমাদের উদ্ধারকারী বাহিনী সেখানে গিয়েছিল, কিন্তু তাদের দেখামাত্র গুলি করেছে রুশ সেনারা।’

নিপ্রো নদীর এক তীর এখন সম্পূর্ণ রুশ বাহিনীর নিয়ন্ত্রণে। অপর তীরের কিছু অংশে এখনও ইউক্রেনের নিয়ন্ত্রণ রয়েছে, কিন্তু সেখানেও অধিকাংশ এলাকার দখল নিয়েছে রুশ সেনারা।

গত মঙ্গলবার ভোরের দিকে বিস্ফোরণে নিপ্রো নদীর এই বাঁধটির একাংশ উড়িয়ে দেওয়া হয়। নিপ্রোর তীরবর্তী কাখোভকা শহরে এই বাঁধটির অবস্থান। সোভিয়েত আমলে তৈরি এই বাঁধটি আসলে একটি হাইড্রোইলেকট্রিক ড্যামও। বাঁধটির সাহায্যে নিপ্রো নদীর স্রোতকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হতো।

মঙ্গলবার বিস্ফোরকের মাধ্যমে বাঁধটির একাংশ উড়িয়ে দেওয়ার পর দোনেৎস্কের বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে। প্রদেশটির ওলেস্কি শহরের নির্বাসিত মেয়র ইয়েভেন রাইশ্চুক ইউক্রেনীয় সংবাদমাধ্যম কিয়েভ ইন্ডিপেন্ডেন্টকে জানান, বন্যায় তার শহরে অন্তত ৩জনের মৃত্যুর সংবাদ পেয়েছেন তিনি। এই শহরটি বর্তমানে রুশ বাহিনী নিয়ন্ত্রণ করছে।

পলিটিকোকে ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, নিপ্রো নদী তীরের ইউক্রেন নিয়ন্ত্রিত এলাকাগুলো থেকে ১০৩ জন শিশুসহ ২ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

অন্যদিকে, দোনেৎস্কের রাশিয়া নিয়ন্ত্রিত অংশের গভর্নর ভ্লাদিমির সালদো ও উপগভর্নর তাতিয়ানা কুজমিচ এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন, নিপ্রো নদীর তীরে রাশিয়া নিয়ন্ত্রিত বিভিন্ন এলাকাগুলোতে অন্তত ৪০ হাজার মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং এ পর্যন্ত মোট ১ হাজার ২৭৪ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪