1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:৪৮ অপরাহ্ন

খারকিভ প্রদেশে সামরিক শক্তি বাড়াচ্ছে রাশিয়া

  • সময় : রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনীয় বাহিনীর অগ্রযাত্রার মুখে দখলকৃত পূর্বাঞ্চলীয় খারকিভ প্রদেশে সামরিক শক্তি বাড়াচ্ছে রাশিয়া। ইউক্রেনের সেনারা ইতিমধ্যে খারকিভের ৩০টি এলাকা পুনরুদ্ধার করেছে।

মার্কিন গণমাধ্যম সিএনএনএ জানায়, ইউক্রেনীয় সেনারা পাল্টা অভিযান শুরুর পর খারকিভে ৫০ কিলোমিটার এলাকা পর্যন্ত অগ্রসর হয়েছে। ইউক্রেনীয় বাহিনী এখন খারকিভের কুপিয়ানস্ক শহরের পশ্চিম উপকণ্ঠে পৌঁছেছে এবং দক্ষিণে ইজিয়াম শহরের দিকেও অভিযান চালাচ্ছে। এ বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনীয় সেনাদের এমন অগ্রযাত্রায় রুশ বাহিনী বিস্মিত হয়ে গেছে।

কুপিয়ানস্ক ও ইজিয়াম শহরে বড় ধরনের যুদ্ধ-সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। রুশ সাংবাদিক ইয়েভগেনি পদদুবনির তোলা ভিডিও ফুটেজে খারকিভে রাশিয়ার একাধিক হেলিকপ্টার নামতে দেখা যায়। পদদুবনি জানান, খারকিভের ইউনিটগুলোকে শক্তিশালী করতে চাইছে রাশিয়া। রুশ সামরিক সদর দপ্তর এমআই-২৬ হেলিকপ্টারে খারকিভে সেনা ও সামরিক যান পাঠাচ্ছে। কুপিয়ানস্ক এবং ইজিয়াম উভয় শহরে রিজার্ভ সেনাদের পুনরায় মোতায়েন করা হচ্ছে। পদদুবনি জানান, খারকিভে ইউক্রেনীয় বাহিনীর অগ্রযাত্রা থামাতে রুশ বাহিনীকে শক্তিশালী করা হচ্ছে। পরে আরেকটি প্রতিবেদনে রুশ সাংবাদিক পদদুবনি কুপিয়ানস্ক শহরে ইউক্রেনীয় বাহিনীর গোলাবর্ষণের খবর জানান। তিনি বলেন, গোলাবর্ষণে শহরটির ওস্কিল নদীর ওপর একটি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের সেনারা গত সপ্তাহ থেকে খারকিভ পুনরুদ্ধারে পাল্টা অভিযানে নেমেছে। দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ইতিমধ্যে রণাঙ্গনে ইউক্রেনীয় বাহিনীর কিছু সফলতার খবর দেশবাসীকে দিয়েছেন। তিনি জানান, তার দেশের সেনারা ইতিমধ্যে ৩০টি এলাকা পুনরুদ্ধার করেছে। তারা খারকিভে আবারও ইউক্রেনীয় পতাকা ওড়াবে এবং দেশের মানুষকে রক্ষা করবে। ছয় মাসের বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। শুরুতে ধাক্কা খেলেও আবারও লড়াইয়ের ছন্দে ফিরছে ইউক্রেনীয় বাহিনী। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো ইউক্রেনে বিপুল পরিমাণ ভারী অস্ত্রশস্ত্র পাঠাচ্ছে। অত্যাধুনিক পশ্চিমা অস্ত্রে রুশ বাহিনীকে পাল্টা আঘাত করছে ইউক্রেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪