1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
রাজধানীর কারওয়ান বাজারে লাগা আগুন নিয়ন্ত্রণে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুলেল শুভেচ্ছা জানালো বাপাকা কেন্দ্রীয় নির্বাহী কমিটি বাংলাদেশ পুলিশ যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম- আইজিপি শারক্বীয়ার প্রধান অস্ত্র সরবরাহকারী বিপুল পরিমাণ অস্ত্র ও বিস্ফোরকসহ গ্রেফতার পূর্ব শত্রুতার জেরে সাবেক চেয়ারম্যানকে গুলি করে হত্যা! ক্রেতা সেজে বসুন্ধরা শপিং মল থেকে আইফোন চুরি করতে গিয়ে আটক ১ কাল থেকে বৃষ্টি হতে পারে ডিমের হাফ সেঞ্চুরি, সবজির দাম আকাশ ছোঁয়া ছিনতাই হওয়া স্বদেশ আবার ফিরিয়ে আনেন শেখ হাসিনা- ড.সৈয়দ আনোয়ার হোসেন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন-যোগাযোগ ব্যবস্থার অভাবনীয় সাফল্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

আজ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু।

  • সময় : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১
  • ১২৭

মোঃ আবু তৈয়ব. হাটহাজারী ( চট্টগ্রাম) প্রতিনিধি :

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে শুরু হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান প্রথমবর্ষ ২০২০- ২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা।

বুধবার (২৭ অক্টোবর) সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক প্রথমবর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়।

চবির ছয়টি ইউনিট ও উপ-ইউনিটে চার হাজার ৯২৬টি আসনের জন্য এবার আবেদন করেছেন এক লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৭ জন শিক্ষার্থী।

চবি সূত্রে জানা গেছে, প্রতিটি শিফটে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী অংশ নেবেন। সকালের শিফটে ভর্তিচ্ছুরা পৌনে ১০টায় কেন্দ্রে প্রবেশ করার কথা থাকলেও সাড়ে ৮টা পর থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় গেটে জড়ো হতে থাকেন।

এরপর ৯টা বাজতেই শিক্ষার্থীরা ভেতরে প্রবেশ করেন। সেখানে ওএমআর ফরম বিতরণ করা হয় সোয়া ১০টায়। প্রশ্নপত্র বিতরণ করা হয় সকাল ১১টায়। পরীক্ষা শেষ হয় বেলা ১২টায়।

অন্যদিকে দুপুরের শিফটে সোয়া ২টায় কেন্দ্রে প্রবেশ করবেন ভর্তিচ্ছুরা। ওএমআর ফরম বিতরণ করা হবে পৌনে ৩টায়। প্রশ্নপত্র বিতরণ করা হবে সাড়ে ৩টায়। পরীক্ষা শেষ হবে বিকেল সাড়ে ৪টায়। স্বাস্থ্যবিধির বিষয় মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় এবার প্রতিটি ইউনিটের পরীক্ষা কয়েকটি শিফটে অনুষ্ঠিত হবে।

এদিকে শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য চালু করা হয়েছে শাটল ট্রেন। বুধবার থেকে ৫ নভেম্বর পর্যন্ত এই বিশেষ শাটল সার্ভিস চলবে।

চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, চবি ক্যাম্পাস চট্টগ্রাম শহর থেকে প্রায় ২২ কিলোমিটার দূরে। তাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা যাতে যানজটমুক্ত পরিবেশে নির্বিঘ্নে ক্যাম্পাসে আসা-যাওয়া করতে পারে, সেজন্য পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ শাটল ট্রেনের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নগরের বটতলী রেলস্টেশন থেকে সকাল ৬টায়, সাড়ে ৬টায়, সাড়ে ৭টা, ৮টা ১৫ মিনিটে, ৮টা ৪৫ মিনিটে, ১১টা ৪০ মিনিটে, বেলা ১২ টায়, সাড়ে ১২টায়, দুপুর ৩টায়, বিকেল ৪টায় এবং রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে ট্রেন ছেড়ে যাবে।

বিশ্ববিদ্যালয় স্টেশন থেকে যথাক্রমে সকাল ৭টা ৫ মিনিটে, সকাল ৭টা ৩৫ মিনিটে, সকাল ৮টা ৪০ মিনিটে, সকাল ৯টা ২০ মিনিটে, সকাল ১০টায়, দুপুর ১ট,, দুপুর ১টা ৩০ মিনিটে, দুপুে ৩টায়, বিকেল ৫টায়, বিকেল সাড়ে ৫টা এবং রাত ৯টা ১০ মিনিটে নগরের বটতলীর উদ্দেশে ছেড়ে যাবে।

সব ট্রেনই ঝাউতলা, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরীহাট ও ফতেয়াবাদ স্টেশনে কিছুক্ষণ থেমে বিশ্ববিদ্যালয় স্টেশনে যাবে। প্রতিটি ট্রেন বটতলী রেল স্টেশন থেকে বিশ্ববিদ্যালয় স্টেশনে আসতে আনুমানিক এক ঘণ্টা সময় লাগে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪