1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
গাজীপুরে যমুনা ট্রেনের ইঞ্জিনে আগুন পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠিত ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধে অভিযান চালাচ্ছে ডিএমপি ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নের জন্য পুলিশ কর্মকর্তাদের কঠোর নির্দেশনা পবিত্র ঈদুল আযহায় এ বছর এক কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি পশু কোরবানির জন্য প্রস্তুত আছে-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী এক সময়ের জনপ্রিয় রেডিও ও টেপরেকর্ডার এখন বিলুপ্ত প্রায় ৬ হাজার পিস ইয়াবাসহ নারী মাদক ব্যবসায়ী আটক! সাভারে সাংবাদিককে নিয়ে অপপ্রচার, তিন জনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ যানজট নিয়ন্ত্রণে নগরবাসীর আন্তরিকতা ও সহযোগীতা প্রয়োজন- ডিএমপি কমিশনার আরসার আস্তানায় র‌্যাবের অভিযান

বিশ্বে বাংলাদেশের স্থান ১৯তম

  • সময় : মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ১২০

প্রতিদিনই করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়তে থাকায় প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের বৈশ্বিক তালিকায় আরও ওপরে উঠে এসেছে বাংলাদেশ।

করোনাভাইরাসের বৈশ্বিক পরিস্থিতি নিয়ে শুরু থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করা যুক্তরাষ্ট্রের বাল্টিমোরের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশ কুড়িতম স্থান থেকে ১৯তম স্থানে উঠে এসেছে।

গত ৫ জুন ৬০ হাজার ছাড়ানো আক্রান্ত নিয়ে বেলজিয়ামকে টপকে শীর্ষ ২০ এ ঢুকে পড়েছিল বাংলাদেশ। আরও এক ধাপ এগিয়ে আসতে সময় লাগলো মাত্র চারদিন।

তালিকায় বাংলাদেশের উন্নতিতে উনিশতম স্থান থেকে কুড়িতম স্থানে নেমে যেতে হয়েছে মধ্য প্রাচ্যের দেশ কাতারকে।

সোমবার পর্যন্ত ৭০ হাজার ১৫৮ জন আক্রান্ত নিয়ে উনিশতম স্থানে ছিল কাতার। ঠিক এর নিচে থাকা বাংলাদেশের আক্রান্ত ছিল ৬৮ হাজার ৫০৪ জন।

মঙ্গলবার তালিকায় আরও ৩ হাজার ১৩১ জন নতুন আক্রান্ত যোগ হওয়ায় মোট ৭১ হাজার ৬৭৫ জন আক্রান্ত নিয়ে কাতারকে টপকে যায় বাংলাদেশ।


আক্রান্তে বাংলাদেশের ঠিক ওপরেই রয়েছে চীন। ৮০ হাজারের কিছু বেশি আক্রান্ত নিয়ে অষ্টাদশস্থানে আছে করোনাভাইরাসের উৎপত্তি দেশটি।

এদিকে, মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২তম। মঙ্গলবার পর্যন্ত দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৯৭৫ জনে। ৩৬ জন বেশি মৃত্যু নিয়ে বাংলাদেশের ওপরে আছে ফিলিপাইন।

সবশেষ তথ্যানুযায়ী দেশে করোনাভাইরাসে শনাক্তের হার ২১.৬২ শতাংশ; মৃত্যুর হার ১.৩৬ শতাংশ এবং সুস্থতার হার ২১.৪০ শতাংশ।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭১ লাখ ৩০ হাজার ছাড়িয়েছে। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৬ হাজার। দেশ হিসেবে আক্রান্ত-মৃত্যুর উভয় তালিকায় শীর্ষে যুক্তরাষ্ট্র।

আর উপমহাদেশের দেশগুলোর মধ্যে আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে ভারত। দুই লাখ ৬৭ হাজার আক্রান্ত নিয়ে পঞ্চমস্থানে আছে দেশটি। প্রায় সাড়ে ৭ হাজার মৃত্যু নিয়ে এই তালিকায় তাদের অবস্থান দ্বাদশতম।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪