1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস সেকশন চালুর ঘোষণা দিলেন ডিএমপি কমিশনার গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ ভোটের প্রতি  মানুষের আস্থা ফিরেছে-ইসি আলমগীর থাইল্যান্ডের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী দেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে-মন্ত্রিপরিষদ সচিব আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করল নিউজিল্যান্ড আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ৫ জেলার স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ ঘোষণা চরম বিদ্যুৎ বিভ্রাটের কবলে টাঙ্গাইলবাসী ভোমরা সীমান্ত থেকে ৪টি স্বর্নের বারসহ এক চোরাচালানীকে আটক করেছে বিজিবি

উপসর্গহীন ব্যক্তিদের থেকে করোনা সংক্রমণ ছড়ায় না,ডব্লিওএইচও

  • সময় : মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ১৫৭

লকাডাউন শিথিল হওয়ার পর করোনাভাইরাসে আক্রান্ত উপসর্গহীন ব্যক্তিদের নিয়ে দুশ্চিন্তায় ছিলেন বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা। কারণ উপসর্গহীন ব্যক্তিদের থেকে বেশি সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) বলছে, যারা করোনা পজেটিভ কিন্তু উপসর্গ নেই এ ধরনের অ্যাসিম্পটমেটিক ব্যক্তিদের মাধ্যমে সংক্রমণ ছড়ায় না। আর যদি ছড়ায় তবে তা বিরল ঘটনা।

গতকাল সোমবার সাংবাদিকদের সঙ্গে বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমা র্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভন কেরখভ এমনটা জনিয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মারিয়া ভন জোর দিয়ে বলেন, কয়েকটি দেশের পরিসংখ্যান ও তথ্য থেকে এমন ধারণা করা হচ্ছে। তবে সম্পূর্ণভাবে নিশ্চিত করে বলা যাচ্ছে না। তাই প্রয়োজন এ বিষয়ে আরও গবেষণার।


মারিয়া জানিয়েছেন, এখন প্রয়োজন উপসর্গ আছে এমন করোনা পজিটিভ ব্যক্তিদের চিহ্নিত করে আইসোলেশনে রাখা। শুধুমাত্র উপসর্গ আছে এমন ব্যক্তিরাই সংক্রমণ ছড়াতে সক্ষম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, অ্যাসিম্পটমেটিক রোগী বাদ দিয়ে যদি শুধুমাত্র উপসর্গ রয়েছে এমন করোনা পজিটিভ ব্যক্তিদের উপযুক্ত চিকিৎসা ব্যবস্থা করা যায়, তাহলে এক ধাক্কায় সংক্রমণ ছড়ানোর হার কমে যাবে।

  


সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪