1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
তীব্র তাপ প্রবাহের সাথে বেড়েছে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ ভারতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু থাই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ নাগরিক জীবনে সর্বত্রই পুলিশের অবদান রয়েছে- ডিএমপি কমিশনার ইউক্রেন-ইসরায়েলের সহায়তা বিলে বাইডেনের স্বাক্ষর আবারও সারাদেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যদের হস্তান্তর সম্পন্ন চলমান যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের নিকট প্রধানমন্ত্রীর আহ্বান মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ-ওবায়দুল কাদের

নিয়মিত চুলে রং করা ক্যানসারের ঝুঁকি

  • সময় : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
  • ২২৯

বয়স একটু বাড়লেই তা মালুম হয় চুলের রঙে। আয়নার সামনে দাঁড়িয়ে মাথায় একটি পাকা চুল নজরে এলেই রাতের ঘুম উড়ে যায় অনেকের। সঙ্গে সঙ্গে সমস্যার সমাধান করতে তৎপর হয়ে পড়েন। দোকানে গিয়ে অনেকেই কিনে নিয়ে আসেন পারমানেন্ট কালার। বিজ্ঞাপনের মতোই নিমেষে সাদা চুল লুকিয়ে পড়ে কালো রঙের আবরণে।

কিন্তু এতেই আপনার মারাত্মক ক্ষতি হচ্ছে। সে খবর কি রাখেন? না রাখলে রাখতে শুরু করুন। কারণ যে স্থায়ী রংটি আপনার চুলের রং পালটে দিচ্ছে। তা আপনাকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। এই রঙের জন্যই আপনার শরীরে থাবা বসাতে পারে মারণ রোগ ক্যানসার। এমনটাই বলছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের (Harvard University) গবেষকরা।

চুলে পারমানেন্ট কালারের প্রভাব নিয়ে লক্ষাধিক মানুষের উপর সমীক্ষা করেছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। যাতে দেখা যায়, শতকরা চল্লিশ থেকে পঞ্চাশ শতাংশ মহিলা চুলে রঙ ব্যবহার করেন। অনেকের চুল না পাকলেও শখের জন্য রং লাগান। চল্লিশ বছরের বেশি বয়সের পুরুষদের মধ্যে ১০ শতাংশ চুলে রং ব্যবহার করেন। আর এতে ক্যানসারের সম্ভাবনা বেশি থাকে। সাধারণত পারমানেন্ট হেয়ার কালারে অ্যামোনিয়া,

পাইরক্সাইডের মতো রাসায়নিকের প্রাধান্য থাকে। এগুলো চুলের সঙ্গে মিশে মানুষের শরীরে ঢুকে যায়। তাতেই ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে।

চুলে নিয়মিত রং ব্যবহার করা মহিলাদের মধ্যে ব্রেস্ট ক্যানসার, ওভারিয়ান ক্যানসার, স্কিন ক্যানসারের মতো রোগের প্রাধান্য বেশি দেখা যায়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪