1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন

বেনজীরের ক্রোক করা সম্পত্তির ‘তত্ত্বাবধায়ক’নিয়োগের আদেশ

  • সময় : বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪
  • ৪৩
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

স্টাফ রিপোর্টার-

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের স্থাবর সম্পত্তি দেখভালের জন্য তত্ত্বাবধায়ক নিয়োগের আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (০৬ জুন) ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আদালত।

আদেশের পর দুদক আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর সাংবাদিকদের বলেন, বেনজীর আহমেদের ক্রোককৃত সম্পত্তিগুলো রক্ষণাবেক্ষণ জন্য রিসিভার (তত্ত্বাবধায়ক) আবেদন মঞ্জুর করেছেন আদালত।

ক্রোককৃত সম্পত্তির মধ্যে রয়েছে, বেনজীরের পরিবারের সদস্যদের নামে থাকা ৬২১ বিঘা সম্পত্তি ও চারটি ফ্ল্যাটের দেখভাল নিয়োগের আবেদন করে দুদক।

আরও পড়ুন: গোপালগঞ্জে বেনজীরের সাভানা রিসোর্টে দুদক প্রতিনিধি দল

আজকের আদেশ অনুযায়ী, বেনজীরের সাভারের সম্পত্তি দেখবেন সেখানকার ইউএনও, গোপালগঞ্জের মাছের খামার দেখবেন জেলা মৎস্য কর্মকর্তা। এছাড়া, মাদারীপুর ও কক্সবাজারের সম্পত্তি দেখাশোনা করবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক।

বেনজীরের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ওঠার পর তা নিয়ে অনুসন্ধান করে দুদক। পরে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে বেনজীর ও তার পরিবারের সব স্থাবর-অস্থাবর সম্পদ এবং ব্যাংক অ্যাকাউন্ট জব্দের আদেশ দেন আদালত।

এদিকে গতকাল ৫ জুন অবৈধ সম্পদের বিষয়ে বেনজীরকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে দুদক। দুদকের নোটিশ অনুযায়ী, বেনজীর আহমেদকে বৃহস্পতিবার (৬ জুন) এবং আগামী রোববার তার স্ত্রী ও মেয়েদের দুদকে হাজির হতে বলা হয়। তবে ওই দিনই দুদক কমিশনার জহুরুল হক জানান, বেনজীর আইনজীবীর মাধ্যমে সময় চেয়ে আবেদন করেছেন।

সম্প্রতি জাতীয় এক দৈনিক  ‘বেনজীরের ঘরে আলাদীনের চেরাগ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। যেখানে তার অর্থ সম্পদের বিবরণ তুলে ধরা হয়। তারপর থেকেই আলোচনায় পুলিশের সাবেক এ আইজিপি।

বেনজীরের বিপুল সম্পদের মধ্যে রয়েছে গোপালগঞ্জের সাহাপুর ইউনিয়নে সাভানা ইকো রিসোর্ট নামের এক অভিজাত ও দৃষ্টিনন্দন পর্যটনকেন্দ্র। এছাড়াও তার স্ত্রী ও দুই মেয়ের নামে দেশের বিভিন্ন এলাকায় অন্তত ছয়টি কোম্পানির খোঁজ পাওয়া গেছে। পাঁচটি প্রতিষ্ঠানে বিনিয়োগের পরিমাণ ৫০০ কোটি টাকার বেশি হতে পারে।

প্রতিবেদনে আরও দাবি করা হয়, ঢাকার অভিজাত এলাকাগুলোতে বেনজীর আহমেদের দামি ফ্ল্যাট, বাড়ি আর ঢাকার কাছের এলাকায় বিঘার পর বিঘা জমি রয়েছে। দুই মেয়ের নামে বেস্ট হোল্ডিংস ও পাঁচতারা হোটেল লা মেরিডিয়ানের রয়েছে ২ লাখ শেয়ার। পূর্বাচলে রয়েছে ৪০ কাঠার সুবিশাল জায়গাজুড়ে ডুপ্লেক্স বাড়ি, যার আনুমানিক মূল্য কমপক্ষে ৪৫ কোটি টাকা। একই এলাকায় আছে ২২ কোটি টাকা মূল্যের আরও ১০ বিঘা জমি।

অথচ গত ৩৪ বছর সাত মাসের দীর্ঘ চাকরিজীবনে বেনজীর আহমেদ বেতন-ভাতা বাবদ মোট আয় ছিল ১ কোটি ৮৪ লাখ ৮৯ হাজার ২০০ টাকার মতো।

এসব তথ্য প্রকাশ হওয়ার পর বেনজীর আহমেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অনুসন্ধানে দুদকে চিঠি দেন সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। পরে অনুসন্ধান শুরু করে প্রতিষ্ঠানটি। অনুসন্ধানকালে দুদক বেনজীর আহমেদের সম্পত্তি ক্রোকের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪