1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন

ভারতের হিমাচল প্রদেশ রাজ্যে প্রবল বর্ষণের কারণে সৃষ্ট ভূমিধসে প্রাণহানি ৫০

  • সময় : সোমবার, ১৪ আগস্ট, ২০২৩
  • ৮৪

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের হিমাচল প্রদেশ রাজ্যে প্রবল বর্ষণের কারণে সৃষ্ট ভূমিধসে প্রাণহানির সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। এছাড়া ভূমিধসে আরও অনেকে নিখোঁজ রয়েছেন। গত দুদিনের ভারী বর্ষণ ও ভূমিধসে এই প্রাণহানি ও নিখোঁজের ঘটনা ঘটেছে বলে সোমবার দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

অস্বাভাবিক ভারী বৃষ্টিপাত ও হিমবাহ গলে যাওয়ায় ভারত এবং প্রতিবেশী পাকিস্তান ও নেপালের পার্বত্য অঞ্চলে গত এক-দুই বছরে আকস্মিক বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে। সরকারি কর্মকর্তারা প্রাকৃতিক এই দুর্যোগের জন্য ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন।ভারতের টেলিভিশন ফুটেজে বন্যা ও ভূমিধসের কারণে হিমাচল প্রদেশ রাজ্যের অনেক বাড়িঘর, বাস এবং গাড়ি চাপা পড়তে ও ভেসে যেতে দেখা গেছে। দেশটির জরুরি কর্মীরা ধ্বংসাবশেষ পরিষ্কার করতে রীতিমতো লড়াই করছেন। ভূমিধসের স্থানে শত শত উদ্ধারকারীকে ধ্বংসাবশেষ পরিষ্কার করতে দেখা গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বলেছেন, গত ৪৮ ঘণ্টা ধরে অবিরাম বর্ষণের কারণে হিমাচল প্রদেশে আবারও বিপর্যয় দেখা দিয়েছে।

‘রাজ্যের বিভিন্ন অংশ থেকে মেঘ বিস্ফোরণ এবং ভূমিধসের খবর পাওয়া গেছে। যার ফলে মানুষের প্রাণহানি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে।’

হিমাচল প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছে, রোববার থেকে বৃষ্টি-জনিত দুর্যোগের ঘটনায় কমপক্ষে ৫০ জন মারা গেছেন এবং ১৩ জন নিখোঁজ রয়েছেন।

সূত্র: এনডিটিভি, রয়টার্স।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪