1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে- আইজিপি রাজধানীর কারওয়ান বাজারে লাগা আগুন নিয়ন্ত্রণে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুলেল শুভেচ্ছা জানালো বাপাকা কেন্দ্রীয় নির্বাহী কমিটি বাংলাদেশ পুলিশ যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম- আইজিপি শারক্বীয়ার প্রধান অস্ত্র সরবরাহকারী বিপুল পরিমাণ অস্ত্র ও বিস্ফোরকসহ গ্রেফতার পূর্ব শত্রুতার জেরে সাবেক চেয়ারম্যানকে গুলি করে হত্যা! ক্রেতা সেজে বসুন্ধরা শপিং মল থেকে আইফোন চুরি করতে গিয়ে আটক ১ কাল থেকে বৃষ্টি হতে পারে ডিমের হাফ সেঞ্চুরি, সবজির দাম আকাশ ছোঁয়া ছিনতাই হওয়া স্বদেশ আবার ফিরিয়ে আনেন শেখ হাসিনা- ড.সৈয়দ আনোয়ার হোসেন

মুদ্রানীতি ঘোষণার দিন পুঁজিবাজারে লেনদেন আরও কমল

  • সময় : রবিবার, ১৮ জুন, ২০২৩
  • ৬৩

নিজেস্ব প্রতিবেদক

ছয় মাসের মুদ্রানীতি ঘোষণার দিন সপ্তাহের প্রথম কর্মদিবসে রোববার (১৮ জুন) দেশের পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে। দিনভর সূচক ওঠানামা শেষে এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক কমেছে ৬ পয়েন্ট।

সূচকের পাশাপাশি এ দিন দাম বৃদ্ধির তুলনায় দাম কমা কোম্পানির শেয়ারের সংখ্যা বেশি ছিল। এর ফলে আজ পুঁজিবাজারে সূচক বেড়েছে। তবে আগের টানা চার কর্মদিবস পুঁজিবাজারে দরপতন হয়েছিল।

এ দিন সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। এ দিন লেনদেন হয়েছে মাত্র ৪১৮ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ৪৬ কোটি টাকা কম। আজ রোববার বাংলাদেশ ব্যাংক জুলাই থেকে ডিসেম্বর ২০২৩ সালের জন্য মুদ্রানীতি ঘোষণা করেছে।

ডিএসইর তথ্যমতে, বাজারটিতে ৩৪৮ প্রতিষ্ঠানের মোট ৮ কোটি ৪৮ লাখ ৩০ হাজার ৭৪৬ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৮ কোটি ২০ লাখ ৪২ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৫ কোটি ৭ লাখ ২৬ হাজার টাকা।

অর্থাৎ দিনের ব্যবধানে লেনদেন কমেছে ৪৬ কোটি টাকা। শুধু আগের দিনের চেয়ে লেনদেন কমেনি, বরং চলতি বছরের ১৭ এপ্রিলের পর সর্বনিম্ন লেনদেন হয়েছে আজ। ওই দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ১৩ লাখ ২১ হাজার টাকা।

এ দিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ৮৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম।

দাম কমায় ও বিমা খাতের উত্থানের ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ দশমিক ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১ দশমিক ৬৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস৩০ সূচক দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মেঘনা লাইফ ইনস্যুরেন্সের শেয়ার। পরের তালিকায় রয়েছে নাভানা ফার্মাসিউটিক্যালসের শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে– খান ব্রাদার্স পিপি ওভেন বেগ ইন্ডাস্ট্রিজ, সি পার্ল বিচ রিসোর্টস অ্যান্ড স্পা, পেপার প্রসেসিং, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, সোনালী লাইফ, জেনেক্স ইনফোসেস, রূপালী লাইফ, খুলনা পাওয়ার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড এবং জেমিসি ফুড লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৫৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দিন সিএসইতে ১৮৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ৫৬টির ও অপরিবর্তিত রয়েছে ৮৭টির দাম।

দিন শেষে সিএসইতে ১৩ কোটি ৭০ লাখ ৫৪ হাজার ৭৬৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৭১৪ টাকার শেয়ার।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪