1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৬ পূর্বাহ্ন

সাংবাদিকদের ছবি ব্যঙ্গ,এস এ শামীমসহ ছাত্রলীগের ১৯ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

  • সময় : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২
  • ১২

নিজস্ব প্রতিবেদক , ঢাকা :

ঢাকার সাভারে সংবাদ প্রকাশের জের ধরে দুই সাংবাদিকের চিত্র ব্যঙ্গ করে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার করায় ছাত্রলীগের ১৯ নেতাকর্মীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

ঢাকার সাইবার ট্রাইব্যুনালে মামলাটি করেছেন বাংলাদেশ বুলেটিন ডটকম ও দৈনিক তৃতীয় মাত্রা প্রতিবেদক সাংবাদিক সোহেল রানা। রোববার দুপুরে সাভার মডেল থানার ওসি কাজী মাঈনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার আসামিরা হলেন- আশুলিয়া থানা ছাত্রলীগের সাবেক সভাপতি ও ইউপি সদস্য শফিউল আলম সোহাগের ভাই সামিউল আলম শামীম ওরফে এসএ শামীম, পাথালিয়া ইউনিয়ন ছাত্রলীগের সহ-সভাপতি মো. ফাহিম ইসলাম উৎস, সাবেক সাধারণ সম্পাদক জুবায়ের আহমেদ সৌরভ, উপ-সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আহমেদ রবিন, ছাত্রলীগের বর্তমান সভাপতি জিহাদ হাসান, ওয়ার্ড সভাপতি তাসিন আহমেদ রায়হান, ৫নং ওয়ার্ডের যুগ্ম সাধারণ সম্পাদক মেহেদী হাসান দিপু, ঢাকা জেলা ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক ইমন মাতাব্বর, গণযোগাযোগ বিষয়ক সম্পাদক এসএ আশিক, ছাত্রলীগকর্মী এসএ শাওন, মায়া আরা, কৌশিক আলম জিসান, শাহরিয়ার হোসেন জয়, এ আর রিফাত, সজিবুল আলম সজীব, আরিয়ান শুভ, খাইরুল আনাম সুজন, রোমানিয়া প্রবাসী কামরুল ইসলাম ও সুমু পরতেছি নামে একটি ফেসবুক আইডি।

ভুক্তভোগী সাংবাদিক সোহেল রানা বলেন, পাথালিয়া ইউনিয়নের একটি বসতবাড়িতে ইউপি সদস্য শফিউল আলম সোহাগ তার বাহিনী নিয়ে হামলা চালায়। এ ঘটনায় ১০ আগস্ট অভিযান চালিয়ে ইউপি সদস্যসহ আটজনকে গ্রেফতার করে আদালতে পাঠায় পুলিশ। গ্রেফতারের খবর দৈনিক তৃতীয় মাত্রাসহ বিভিন্ন পত্রিকায় প্রকাশ হলে আমি ও আমার সহকর্মী সাংবাদিক জাহিন রিয়াজের স্থির চিত্র ব্যঙ্গ করে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় সাভার মডেল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। এতে ছাত্রলীগের নেতাকর্মীরা আরও ক্ষিপ্ত হয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আপত্তিকর পোস্ট করে। পরে ছাত্রলীগের ১৯ নেতাকর্মীর বিরুদ্ধে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করি।

মামলার বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী এ্যাডভোকেট আল মামুন রাসেল ‘বাংলাদেশ বুলেটিন ডটকমকে’ বলেন, সংবাদ প্রকাশের জের ধরে সাংবাদিক সোহেল রানা ও জাহিন রিয়াজের ছবি ব্যঙ্গ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার করে অপরাধ করেছেন অভিযুক্তরা। এ ঘটনায় ভুক্তভোগী সাংবাদিক সোহেল রানা বাদী হয়ে ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা দায়ের করেছেন। মামলায় ১৯ জনকে আসামি করা হয়েছে। অভিযুক্তরা সবাই ডিজিটাল নিরাপত্তা আইন লঙ্ঘন করে গুরুতর অপরাধ করেছেন । বিজ্ঞ আদালত বিষয়টি আমলে নিয়ে সাভার মডেল থানা পুলিশকে ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছেন।

এ বিষয়ে সাভার মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী মাঈনুল ইসলাম বলেন, অপপ্রচারের বিরুদ্ধে ভুক্তভোগী সাংবাদিক সোহেল রানা ১৪ আগস্ট সকালে সাভার মডেল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। পরে তিনি ছাত্রলীগের ১৯ নেতাকর্মীর নামে ২৫ আগস্ট ঢাকার সাইবার ট্রাইব্যুনালে মামলা করেন। ট্রাইব্যুনালের নির্দেশনা আমরা হাতে পেয়েছি। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নিয়ে আদালতে পাঠানো হবে বলেও জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪