1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন

ঈদে বাড়ি যাবে এক কোটি ৬০ লাখ মানুষ

  • সময় : বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
  • ২১
ঈদে বাড়ি যাবে এক কোটি ৬০ লাখ মানুষ
ঈদে বাড়ি যাবে এক কোটি ৬০ লাখ মানুষ

স্টাফ রিপোর্টার-

আসন্ন ঈদে রাজধানী ঢাকা ও আশপাশের জেলা থেকে বিভিন্ন জেলায় যাতায়াত করবে এক কোটি ৬০ লাখ মানুষ। এর মধ্যে ঢাকা থেকে ১ কোটি, গাজীপুর থেকে ৪০ লাখ, নারায়ণগঞ্জ থেকে ১২ লাখ। বাদবাকি যাত্রী যাবে অন্যান্য জেলা থেকে। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি এই পরিসংখ্যান তুলে ধরে আসন্ন ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আরও দুদিন ছুটি বাড়ানোর দাবি জানিয়েছে। গতকাল বুধবার সংগঠনের পক্ষ থেকে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

এতে বলা হয়, ঈদের আগের চার দিনে বাস-মিনিবাসে ৩০ লাখ, ট্রেনে ৪ লাখ, প্রাইভেটকার, জিপ ও মাইক্রোবাসে ৩৫ লাখ, মোটরসাইকেলে ১২ লাখ, লঞ্চে ৬০ লাখ ও বিমানে প্রায় ১ লাখ যাত্রীর যাতায়াত হতে পারে। গণপরিবহন সংকট ও অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্যের কারণে বাসের ছাদে, ট্রেনের ছাদে এবং খোলা ট্রাক ও পণ্যবাহী পরিবহনে ১৮ লাখ যাত্রীর যাতায়াত হতে পারে। এ ছাড়া আন্তঃজেলা যাতায়াত করবে প্রায় ৪ থেকে ৫ কোটি যাত্রী। এতে আগামী ৫ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ঈদবাজার, গ্রামের বাড়ি যাতায়াতসহ নানা কারণে দেশের বিভিন্ন শ্রেণির পরিববহনে বাড়তি প্রায় ৬০ কোটি ট্রিপ যাত্রীর যাতায়াত হতে পারে।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, আসন্ন ঈদে যাতায়াতে দুর্ভোগ, পথে পথে যাত্রী হয়রানি, ভাড়া নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা কমাতে ভাগে ভাগে যাওয়ার সুবিধার্থে ঈদের ছুটি ২ দিন বাড়ানো প্রয়োজন। গণপরিবহনে সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা না গেলে এবারের ঈদযাত্রায় নারকীয় পরিস্থিতি হতে পারে। কেননা, এবার রোজা ৩০ হলে ঈদ হবে ১১ এপ্রিল। ঈদের আগে ১০ এপ্রিল মাত্র ১ দিন সরকারি ছুটি রয়েছে। ঈদের পরে ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ৫ দিনের লম্বা ছুটি। ১৪ এপ্রিল ১ বৈশাখ হওয়ায় এবারের ঈদযাত্রায় মুসলমানদের পাশাপাশি অন্যান্য ধর্মাবলম্বীরাও বাংলা নববর্ষ উদযাপনে লম্বা ছুটিতে গ্রামে ফিরবে। ফলে যাত্রীর সংখ্যা বাড়বে। ৯ ও ১০ এপ্রিল প্রতিদিন ৬০ থেকে ৭০ লাখ মানুষ রাজধানী ছাড়বে।

আমাদের গণপরিবহনগুলোতে ২২ থেকে ২৫ লাখের মতো মানুষের পাড়ি দেওয়ার সক্ষমতা আছে। এমন পরিস্থিতিতে ঈদের আগে ছুটি না বাড়ালে সব পথে যাতায়াত পরিস্থিতি কোমায় চলে যেতে পারে। তাই ৮ এবং ৯ এপ্রিল—এ দুদিন ঈদের ছুটি বাড়ানো হলে ৫ এপ্রিল থেকে সবাই স্বাচ্ছন্দ্যে, ধাপে ধাপে বাড়ি যাওয়ার সুযোগ পাবে। এতে গণপরিবহন সংকট ও যাত্রী ভোগান্তি কমবে।

এবারের ঈদযাত্রায় ৭১৪টি স্পটে যানজট হতে পারে—এমন খবর গণমাধ্যমে এসেছে, যার মধ্যে ১৪০টি স্পটে প্রখর নজরদারি দরকার। ১০টি জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের ২১৮টি অতিঝুঁকিপূর্ণ দুর্ঘটনা স্পটের বিষয়ে পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থা সরকারকে সতর্ক করেছে। পর্যবেক্ষণে দেখা গেছে, এসব স্পটেই ৬০ শতাংশ সড়ক দুর্ঘটনা ঘটে। কিছু অসাধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও পরিবহন নেতাদের চাঁদাবাজি এবং বিভিন্ন টোল পয়েন্টের কারণে জাতীয় মহাসড়কের বিভিন্ন পয়েন্টে যানজট হয়। এদিকে দৃষ্টি দিতে হবে।

২০২৩ সালে ঈদুল ফিতরে ৩০৪টি সড়ক দুর্ঘটনায় ৩২৮ জন নিহত ৫৬৫ জন আহত হয়েছেন। এবারও ঈদে ছুটি ব্যবস্থাপনা করা না গেলে সড়ক ও নৌ দুর্ঘটনার সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, যাত্রী কল্যাণ সমিতির সহসভাপতি তাওহিদুল হক লিটন, যুগ্ম মহাসচিব এম মনিরুল হক, প্রচার সম্পাদক মাহমুদুল হাসান রাসেল প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪