1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন

আজ হতে কমবে শীতের তীব্রতা

  • সময় : সোমবার, ২৯ জানুয়ারী, ২০২৪
  • ১৮

স্টাফ রিপোর্টার-

রাজধানী ঢাকায় গত দুই দিন শীতের তীব্রতা কিছুটা কম। তবে ঢাকার বাইরের পরিস্থিতি এখনো ভিন্ন। তেঁতুলিয়া, দিনাজপুর ও সৈয়দপুরে এখনও তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে আজ সোমবার থেকে সারা দেশের তাপমাত্রা কিছুটা বাড়বে এবং আগামীকাল মঙ্গলবার শৈত্যপ্রবাহের আওতাধীন জেলার সংখ্যাও অনেকটা কমে আসবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সোমবার দেশের প্রায় সর্বত্রই সর্বনিম্ন তাপমাত্রা খানিকটা বেড়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, সর্বনিম্ন তাপমাত্রা কমার এই ধারা অব্যাহত থাকতে পারে। আগামীকাল মঙ্গলবারও শীতের প্রকোপ খানিকটা কমে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র আজ সকাল সোয়া ৮টার দিকে জানান, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে, ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। দেশের শীতের আরেক ‘হটস্পট’ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৫ ডিগ্রি সেলসিয়াস। যাকে ধরা হয় তীব্র শৈত্যপ্রবাহ। ঢাকা বিভাগের ঢাকা জেলায় তাপমাত্রা ১২ দশমিক ৭ ডিগ্রি রেকর্ড হলেও অন্য জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়।

তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ থাকে বলে গণ্য করা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র শৈত্যপ্রবাহ।

এদিকে গতকাল রবিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, প্রথম ৪৮ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা নেই। এ সময় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে শেষ ২৪ ঘণ্টায় খুলনা বিভাগের কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বা হালকা বৃষ্টি হতে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়বে। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। ফলে এ সময় অভ্যন্তরীণ নৌপরিবহন চলাচল ব্যাহত হওয়ার কথা বলছে আবহাওয়া অফিস।

এদিকে বর্ধিত পাঁচ দিনেও বৃষ্টির প্রবণতা দেখছে আবহাওয়া অফিস।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪