1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ট্রাফিক পুলিশের বিশেষ অভিযানে নগরীতে নেই চিরচেনা যানজট যৌন নিপীড়নের অভিযোগে ঢাবি অধ্যাপক নাদিরকে অব্যাহতি ডিএমপির ট্রাফিক-তেজগাঁও বিভাগের হাতে ভুয়া পুলিশ সদস্য আটক সুন্দরবনের আগুন সম্পূর্ণভাবে  নিভে গেছে রুমায় যৌথ বাহিনীর অভিযানে কেএনএফ এর ১জন সন্ত্রাসী নিহত বর্তমানে দেশে বিদ্যুতের চাহিদার চেয়েও উৎপাদন ক্ষমতা বেশি: প্রতিমন্ত্রী নসরুল হামিদ ২ ম্যাচ বাকি রেখেই সিরিজ জয় নিশ্চিত করলো  টাইগাররা রোহিঙ্গাদের জন্য আরও তহবিল সংগ্রহে আইওএম’র প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর মন্ত্রী-এমপিদের স্বজনরা প্রার্থী হওয়ায় ইসি বেকায়দায় নেই – সিইসি

সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করলো আ.লীগ

  • সময় : সোমবার, ৮ জানুয়ারী, ২০২৪
  • ৪৫

স্টাফ রিপোর্টার –
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে টানা চতুর্থবার ক্ষমতায় আসা নিশ্চিত করলো প্রাচীন এই দল। ঘোষিত ২৯৮টি আসনের ফলাফলের মধ্যে আওয়ামী লীগ এককভাবে পেয়েছে ২২৪টি আসন।

এবারের নির্বাচনে বেশির ভাগ স্বতন্ত্র প্রার্থী, যারা আবার আওয়ামী লীগেরই। নৌকার মনোনয়ন না পেয়ে তারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এতে স্বতন্ত্র থেকে পাস করেছেন ৬২ জন। দেশের নির্বাচনের ইতিহাসে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটলো।

এ ছাড়া জাতীয় পার্টি ১১ ও অন্যান্য দল থেকে ৩ জন প্রার্থী জয় পেয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৮টি নিবন্ধিত রাজনৈতিক দল অংশ নেয়। তার মধ্যে বেসরকারিভাবে ঘোষিত ২৯৮টি আসনের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, মাত্র পাঁচটি দলের প্রার্থীরা নির্বাচনে জয়ী হয়েছেন। বাকি ২৩টি দলের কোনও প্রার্থী জয়ের দেখা পাননি।

এর আগে নবম জাতীয় সংসদ নির্বাচনে জয় লাভ করে শেখ হাসিনার নেতৃত্বে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসে দলটি। এরপর একটানা ক্ষমতায় রয়েছে দলটি।

এদিকে নওগাঁ-২ আসনে স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে ভোট স্থগিত করা হয়েছে। ফলে ২৯৯ আসনে ভোট অনুষ্ঠিত হয়। এ ছাড়া ময়মনসিংহ-৩ আসনের একটি কেন্দ্রে অনিয়ম হওয়ায় ফলাফল ঘোষণা স্থগিত করেছে নির্বাচন কমিশন।

তুলনামূলক কম ভোটারের উপস্থিতি, কয়েকটি আসনে গোলযোগ আর অনিয়মের অভিযোগের মধ্যেই শান্তিপূর্ণভাবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়।

রবিবার সকালে মুন্সীগঞ্জে ভোটকেন্দ্রের সামনে একজনকে কুপিয়ে হত্যা করা হয়। ২৯৯ আসনের ৪২ হাজার কেন্দ্রের মধ্যে অনিয়মের কারণে ভোট স্থগিত হয় অন্তত সাতটি কেন্দ্রে। বিকাল ৪টায় ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই কেন্দ্রেগুলোয় গণনা শুরু হয়।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী, ৩০০ আসনের জাতীয় সংসদে কোনো দল যদি ১৫১ আসনে বিজয়ী হয়, তাহলে তারা সরকার গঠনের যোগ্যতা অর্জন করে। সেই হিসাবে আওয়ামী লীগ ইতোমধ্যে পরবর্তী সরকার গঠনের যোগ্যতা অর্জন করেছে। এবারও শেখ হাসিনার নেতৃত্বে টানা চতুর্থবারের মতো মন্ত্রিসভা গঠন করা হবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪