1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন

কুমিল্লায় রানা হত্যা : ৭ আসামির মৃত্যুদণ্ড

  • সময় : রবিবার, ১৮ জুন, ২০২৩
  • ৫৪

কুমিল্লা সংবাদদাতা

খুনের ১৭ বছর পর কুমিলার আদর্শ সদর উপজেলার চম্পকনগর এলাকায় স্যানেটারি মিস্ত্রি রানা খান হত্যা মামলার রায় ঘোষণা করেছেন আদালত। রায়ে সাত আসামিকে মৃত্যুদণ্ড এবং পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

রবিবার (১৮ জুন) দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন এ রায় ঘোষণা করেন। এ হত্যা মামলার চার্জশিটভুক্ত মোট ১৬ জন আসামির মধ্যে চারজনকে খালাস দিয়েছে আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী রফিকুল ইসলাম এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ মামলায় মোট ১৯ জন সাক্ষীর মধ্যে ১৪ জন সাক্ষী আদালতে সাক্ষ্য প্রদান করেছেন।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন মো. শিপন, রিপন মিয়া, আলাউদ্দিন, মো. জুয়েল, শুভ, কাজল ও হাবিব। এদের মধ্যে রায় ঘোষণার সময় শিপন, রিপন ও আলাউদ্দিন আদালতে উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক।

যাবজ্জীবন কারাদণ্ডাদেশ প্রাপ্তরা হলেন বাদল মিয়া, জহিরুল ইসলাম, আনোয়ার হোসেন, ইকবাল হোসেন ও মো. সোহেল। এদের মধ্যে বাদল ও ইকবাল পলাতক। বাকিরা আদালতে উপস্থিত ছিলেন। 

দণ্ডপ্রাপ্তরা কুমিল্লার বিভিন্ন উপজেলার বাসিন্দা বলে জানান অ্যাডভোকেট রফিকুল ইসলাম।

তারা সবাই মাদকসহ বিভিন্ন অপরাধমূলক চক্রের সাথে জড়িত ছিলো বলেও জানান তিনি।

অ্যাডভোকেট রফিকুল ইসলাম বলেন, ২০০৬ সালের ১ মে রাতে মাদক ব্যবসায় বাধা দেওয়া নিয়ে যৌনাঙ্গ ও গলাকেটে হত্যা করা হয় চম্পকনগর এলাকার স্যানিটারি মিস্ত্রি রানাকে। এই ঘটনার পরদিন রানার বাবা জাহাঙ্গীর খান ছয়জনকে আসামি করে কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরবর্তীতে তদন্তে আরো ১০ জনকে আসামি করে মোট ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট প্রদান করেন তদন্ত কর্মকর্তা। দীর্ঘ ১৭ বছর পর মামলার তদন্ত প্রতিবেদন, আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি এবং সাক্ষীদের সাক্ষ্য আমলে নিয়ে রবিবার দুপুরে এ রায় দেন ঘোষণা করেছেন আদালত।

তিনি আরো জানান, রায়ে বিজ্ঞ বিচারক সাতজনকে মৃত্যুদণ্ডাদেশ এবং প্রত্যেককে ৩০ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়েছেন। এ ছাড়া পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ ও ৩০ হাজার টাকা করে প্রতিজনকে অর্থদণ্ড অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড এবং চারজনকে বেকসুর খালাস প্রদান করেছেন। 

নিহত রানার বাবা জাহাঙ্গীর খান ১৭ বছর পর ছেলে হত্যার বিচারের রায় পেয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি দ্রুত রায় বাস্তবায়নের দাবি জানান।

কুমিল্লা আদালত পুলিশের পরিদর্শক মুজিবুর রহমান জানান, রায় ঘোষণার পর আসামিদের কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪