1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
সোমবার, ১৩ মে ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন

আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের ১৫ বছর

  • সময় : মঙ্গলবার, ২৬ মে, ২০২০
  • ১৮৭

২০০৫ সালে মাত্র ১৭ বছর বয়সে টেস্ট অভিষেক হয় মুশফিকুর রহিমের। তখন কি তিনি ভাবতে পেরেছিলেন জাতীয় দলের হয়ে বছরের পর বছর অন্যতম নির্ভরতার প্রতীক হয়ে থাকবেন? তখন ভাবতে না পারলেও, এখন তা-ই বাস্তব।

মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পূরণ করলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। বর্তমান জাতীয় দলে মাশরাফি বিন মর্তুজার পর তিনিই একমাত্র ক্রিকেটার হিসেবে ১৫ বছর পূরণ করলেন।
ক্যারিয়ারের শুরুর দিকে মুশফিকুর ছিলেন কেবলই বিশেষজ্ঞ ব্যাটসম্যান। কিন্তু অভিষেকের মাত্র দেড় বছরের মধ্যেই খালেদ মাসুদ পাইলটের উত্তরসূরী হিসেবে তার হাতে উঠে আসে উইকেটকিপিং গ্লাভসও। টেস্টে আপাতত কিপিং ছেড়ে দিলেও রঙিন পোশাকে মুশফিকই বাংলাদেশের এক নম্বর কিপার।
ব্যাটসম্যান হিসেবে মুশফিক এরই মধ্যে করে ফেলেছেন ১০ হাজারের বেশি আন্তর্জাতিক রান। বাংলাদেশের হয়ে যে তিনজন ব্যাটসম্যান ১০ হাজার আন্তর্জাতিক রান করেছেন, মুশফিক তাদের একজন। অন্য দুজন হলেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান।
মুশফিক এখন পর্যন্ত টেস্টে করেছে চার হাজারের বেশি রান আর ওয়ানডেতে ছয় হাজারের বেশি। এই দুই ফরম্যাটে তার সেঞ্চুরি সংখ্যা ১৪টি। ইতিহাসের একমাত্র উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে মুশফিকের আছে একাধিক টেস্ট ডাবল-সেঞ্চুরি। ২০১৩ সালে তিনি বাংলাদেশের হয়ে টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরি করেন। শ্রীলঙ্কার বিপক্ষে সেই ইতিহাস গড়ার পরে জিম্বাবুয়ের বিপক্ষে আরো দুটি ডাবল সেঞ্চুরি করেছেন তিনি।
২০১৪ সালে মাশরাফির কাঁধে ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কত্ব দেওয়ার আগে, মুশফিক তিন ফরম্যাটেই বাংলাদেশের অধিনায়ক ছিলেন।
অধিনায়ক হিসেবে দারুণ গুরুত্বপূর্ণ কিছু জয় আছে মুশফিকের। অধিনায়ক হিসেবে আরো ভালো কিছুর সম্ভাবনা থাকলেও, শেষ পর্যন্ত আর অধিনায়কত্ব করতে পারেননি তিনি। এরপর একাধিকবার সীমিত সময়ের জন্য অধিনায়ক হওয়ার প্রস্তাবনা পেলেও মুশফিক তা গ্রহণ করেননি।
টেস্টে মুশফিকের সর্বোচ্চ অপরাজিত ২১৯ রান, আর ওয়ানডেতে ২০১৮ সালের এশিয়া কাপে ১৪৪ রান তার সর্বোচ্চ। উইকেটকিপিং নিয়ে প্রায়ই সমালোচিত হলেও মুশফিক ব্যাটসম্যান হিসেবে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪