1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:২৩ পূর্বাহ্ন

সংসদে ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

  • সময় : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
  • ১৭

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে ২০২২ সালের ৩০ জুন সমাপ্য অর্থ বছরে সংযুক্ত তহবিল থেকে মঞ্জুরীকৃত অর্থের অনধিক ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকা প্রদান ও ব্যয়ের অনুমোদন দিয়ে ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট পাস করা হয়েছে।


নির্দিষ্টকরণ সম্পূরক বিল, ২০২২ পাসের মধ্য দিয়ে এ বাজেট পাস করা হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি উত্থাপন করে পাসের প্রস্তাব করলে তা সর্বসম্মতিক্রমে সংসদে পাস হয়।


চলতি অর্থ বছরে মূল বাজেট ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। ২৬টি মন্ত্রণালয় ও বিভাগের ব্যয় বৃদ্ধি পেয়েছে ১৭ হাজার ৫২৪ কোটি ৬৪ লাখ ৫ হাজার টাকা। আর বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের এ ব্যয় হ্রাস-বৃদ্ধি পেয়ে চলতি অর্থ বছরের সংশোধিত বাজেটের আকার দাঁড়ায় ৫ লাখ ৯৩ হাজার ৫শ’ কোটি টাকা।


বিল পাসের আগে বিধান অনুযায়ি প্রধানমন্ত্রীর কার্যালয়ের দাবিসহ ২৬টি মঞ্জুরী দাবি সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সংসদে উত্তাপন করলে পৃথক পৃথকভাবে পাস করা হয়। এ সব দাবির ওপর বিরোধীদলের ১১ জন সদস্য আনীত ছাঁটাই প্রস্তাবগুলোর মধ্যে সমঝোতার ভিত্তিতে জননিরাপত্তা বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় সরকার বিভাগ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মোট ৪টি দাবির ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।


সম্পূরক বাজেটে সর্বোচ্চ ৫ হাজার ৩০৭ কোটি ৫৬ লাখ ৬১ হাজার টাকা রয়েছে অর্থ বিভাগ খাতে, দ্বিতীয় সর্বোচ্চ ২ হাজার ৭৪২ কোটি ৩৪ লাখ ৬৪ হাজার টাকা রয়েছে কৃষি মন্ত্রণালয় খাতে। তৃতীয় সর্বোচ্চ ২ হাজার ৩৩৪ কোটি ৪১ লাখ ৮৮ হাজার টাকা খাদ্য মন্ত্রণালয় খাতে। আর চতুর্থ সর্বোচ্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় খাতে ১ হাজার ৯০৮ কোটি ৭১ লাখ ৯৮ হাজার টাকা, পঞ্চম সর্বোচ্চ ৭৫৭ কোটি ৬৯ লাখ ৩০ হাজার টাকা পানি সম্পদ মন্ত্রণালয় খাতে রয়েছে।


এছাড়া গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় খাতে ৪৯৭ কোটি ৬২ লাখ ৯০ হাজার টাকা, ধর্ম মন্ত্রণালয় খাতে ২৮২ কোটি ৮৩ লাখ ৩২ হাজার টাকা, নির্বাচন কমিশন খাতে ৫০ কোটি টাকা, শিল্প মন্ত্রণালয় খাতে ৬২৬ কোটি ৫৯ লাখ ৯১ হাজার টাকা, প্রধানমন্ত্রীর কার্যালয় খাতে ৫শ’ কোটি ৬৯ লাখ ৬ হাজার টাকা, স্বাস্থ্যসেবা বিভাগ খাতে ২৫০ কোটি ৮১ লাখ ১২ হাজার টাকা, জননিরাপত্তা বিভাগ খাতে ১৭৮ কোটি ১৬ লাখ ২৯ হাজার টাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ খাতে ১১০ কোটি ৫৯ লাখ ৭২ হাজার টাকা, সশস্ত্র বাহিনী বিভাগ খাতে ৪ কোটি ৮১ হাজার টাকা, আইন বিচার বিভাগ খাতে ৭কোটি ৮১ লাখ ৮৫ হাজার টাকা, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় খাতে ৫২ কোটি ২৫ লাখ ৫৬ হাজার টাকা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় খাতে ১৪২ কোটি ৫৬ লাখ ৬২ হাজার টাকা, স্থানীয় সরকার বিভাগ খাতে ৩৯১ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার টাকা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় খাতে ১২ কোটি ১২ লাখ ১৬ হাজার টাকা, বস্ত্র ও পাট মন্ত্রণালয় খাতে ১৪৭ কোটি ৮ লাখ ৫ হাজার টাকা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় খাতে ১৭২ কোটি ৭১ লাখ ৮৮ হাজার টাকা, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ খাতে ৫৪ কোটি ৫৬ লাখ ১৪ হাজার টাকা, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় খাতে ৩৫৩ কোটি ৪১ লাখ ৯৯ হাজার টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় খাতে ১৩১ কোটি ৩৬ লাখ ৯৭ হাজার টাকা, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় খাতে ৪০১ কোটি ৩১ লাখ ৭৮ হাজার টাকা এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় খাতে ১ কোটি ১৪ লাখ ৩১ হাজার টাকা ব্যয়ের অনুমোদন দেয়া হয়েছে।


এর আগে ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।


আলোচনায় অংশ নেন, সরকারি দলের বেগম ওয়াসিকা আয়েশা খান, আহসানুল হক টিটো, জাতীয় পার্টির রওশন আরা মান্নান এবং বিএনপির হারুনুর রশীদ।
এর পর সম্পূরক বাজেটের ওপর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংক্ষিপ্তাকারে সমাপনি বক্তৃতা শেষে সম্পূরক বাজেট পাসের প্রক্রিয়া শুরু করা হয়। পৃথক পৃথকভাবে মঞ্জুরি দাবি পাসের পর নির্দিষ্টকরণ সম্পূরক বিল, ২০২২ পাসের মধ্য দিয়ে ২০২১-২২ অর্থ বছরের সম্পূরক বাজেট পাস করা হয়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪