1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
তীব্র তাপ প্রবাহের সাথে বেড়েছে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ ভারতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু থাই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ নাগরিক জীবনে সর্বত্রই পুলিশের অবদান রয়েছে- ডিএমপি কমিশনার ইউক্রেন-ইসরায়েলের সহায়তা বিলে বাইডেনের স্বাক্ষর আবারও সারাদেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যদের হস্তান্তর সম্পন্ন চলমান যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের নিকট প্রধানমন্ত্রীর আহ্বান মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ-ওবায়দুল কাদের

আজ বিশ্ব ডায়াবেটিস দিবস

  • সময় : রবিবার, ১৪ নভেম্বর, ২০২১
  • ১৫৯

ডেস্ক নিউজ:

পৃথিবীতে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা কম নয়। ডায়াবেটিস হলে জীবনযাপনের পদ্ধতি পাল্টাতে হয়। খাবারের ওপরও অনেক কিছু নির্ভর করে। সুষম খাবার গ্রহণ করলে ডায়াবেটিস-সংক্রান্ত জটিলতা এড়ানো যায়।ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই এক প্রতিবেদনে জানিয়েছে, এমন কিছু খাবার রয়েছে, যা এড়িয়ে গেলে ডায়াবেটিসের ঝুঁকি থেকে সুরক্ষা পাওয়া সম্ভব। আসুন, সেই খাবারগুলো সম্পর্কে জেনে নিই—আলু

আলুতে রয়েছে উচ্চমাত্রায় শ্বেতসার ও গ্লাইসেমিক উপাদান। আর গ্লাইসেমিক উপাদান ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। তাই ডায়াবেটিসের ঝুঁকি এড়াতে আলু না খাওয়াই উত্তম।

ভুট্টা

ভুট্টাকে মিষ্টিজাতীয় সবজি বিবেচনা করা হয়। যদিও এতে ভিটামিন, মিনারেল ও খাদ্যআঁশ রয়েছে, তবে এটি বেশি পরিমাণে খেলে গ্লুকোজের মাত্রা বেড়ে যেতে পারে।

সাদা আটা

উচ্চ প্রক্রিয়াজাত সাদা আটা দ্রুত শক্তি জোগালেও অতিরিক্ত প্রক্রিয়াজাতকরণের ফলে পুষ্টি উপাদান কমে যায়। যদি আপনার ডায়াবেটিস থাকে, তবে সাদা আটা এড়িয়ে চলাই ভালো।

সাদা চাল

সাদা শস্য, যেমন সাদা রুটি ও সাদা পাস্তায় রয়েছে উচ্চমাত্রায় শ্বেতসার। যদিও সব শস্যেই শ্বেতসার রয়েছে, তবু সাদা শস্যে পরিমাণ বেশি। যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের এটি নিয়ন্ত্রণে হোল গ্রেইনস খাদ্য গ্রহণ করা উচিত।

মাংস

শরীরের বৃদ্ধির জন্য প্রোটিন গুরুত্বপূর্ণ উপাদান। তবে গরুর মাংস, ভেড়াসহ উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার ডায়াবেটিসের কারণ হতে পারে। এর পরিবর্তে শিম, বাদাম থেকে প্রোটিন গ্রহণ করা যেতে পারে।

ফুল-ফ্যাট ডেইরি

দুগ্ধজাতীয় খাবারে রয়েছে ক্যালসিয়াম ও ভিটামিন। কিন্তু ফুল-ফ্যাট ডেইরি পণ্য গ্লুকোজ লেভেল বাড়িয়ে হৃদরোগের ঝুঁকিও তৈরি করে।

ফলের জুস

ডায়াবেটিসের ডায়েটে ফল খুবই গুরুত্বপূর্ণ। তবে ফলের জুস গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দিতে পারে। যখন ফলের জুস করা হয়, তখন আঁশ চলে যায়। আর জুসের সঙ্গে চিনি যুক্ত করলে তা ভয়াবহ হতে পারে।

এনার্জি ড্রিংকস

অনেক এনার্জি ড্রিংকসে উচ্চমাত্রায় কৃত্রিম মিষ্টদ্রব্য ও ক্যাফেইন থাকে, যা খাওয়ার পর দীর্ঘ সময় ইনসুলিনের মাত্রা বাড়তি থাকতে পারে। তাই ডায়াবেটিসের ঝুঁকি এড়াতে এনার্জি ড্রিংকস পান না করাই উত্তম।

শুকনো ফল

কিসমিসসহ শুকনো বেরি উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তবে এতে প্রাকৃতিক চিনি ও উচ্চ ক্যালোরিও রয়েছে। এ কারণে এগুলো অতি মাত্রায় গ্রহণ করলে গ্লুকোজ লেভেল বাড়িয়ে দিতে পারে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪