1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
সোমবার, ২০ মে ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন

হিস্টোপ্যাথলজি ল্যাবের উদ্বোধনঃ যমেকে হবে বায়োপসি পরীক্ষা

  • সময় : শনিবার, ২০ জুন, ২০২০
  • ১৯৬

যশোর মেডিকেল কলেজে (যমেক) রোগীদের ক্যান্সার শনাক্তে শুরু হচ্ছে বায়োপসি পরীক্ষা। ইতিমধ্যে ল্যাবের প্রস্ততি সম্পন্ন হয়েছে। মেশিনও স্থাপন করা হয়েছে। শনিবার কলেজের হিস্টোপ্যাথলজি ল্যাাবের আনুষ্ঠানিক উদ্বোধন করেছে কর্তৃপক্ষ। 


বেলা ১১ টায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. গিয়াস উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন শিক্ষক সমিতির সভাপতি ও একাডেমিক কো অর্ডিনেটর ডা. আখতারুজ্জামান, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) যশোর জেলা শাখার সাধারন সম্পাদক ডা. এমএ বাশার, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. হিমাদ্রী শেখর সরকার ও যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন। 


যমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. গিয়াস উদ্দীন, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের বাইরে যশোর মেডিকেল কলেজে প্রথম সুযোগ মিললো বায়োপসি পরীক্ষার। এটা অবশ্যই যশোরবাসীর জন্য গর্বের বিষয়। তিনি জানান, হিস্টোপ্যাথলজিক্যাল ল্যাবে দায়িত্ব পালন করবেন কলেজের প্যাথলজি বিভাগের প্রধান ডা. আযম সাকলাইন, সহকারি অধ্যাপক ডা. শুভ্রতো রায় ও প্রভাষক আবুল হাসান। 


সহকারি অধ্যাপক ডা. শুভ্রতো রায় জানিয়েছেন, রোগীদের  ক্যানসার শনাক্তের জন্য বায়োপসি পরীক্ষার জন্য নমুনা পাঠাতে হতো ঢাকা  অথবা খুলনায়। ফলে আর্থিক ব্যয় বাড়তো। বায়োপসি পরীক্ষার জন্য রোগীদের ব্যয় হতো দুই থেকে পাঁচ হাজার টাকা। এছাড়া ফলাফল আসতে সময় লাগতো ২ সপ্তাহের মতো। কিন্তু যশোর মেডিকেল কলেজে বায়োপসি পরীক্ষা করা যাবে মাত্র দেড়শ’ থেকে সাড়ে চারশ’ টাকার মধ্যে। ৩ থেকে ৫ দিনের মধ্যে পরীক্ষার ফলাফল পাওয়া যাবে। তিনি আরো জানান, ইতিমধ্যে হিস্টোপ্যাথলজি ল্যাবের উদ্বোধন করা হয়েছে। এখন বায়োপসি পরীক্ষা শুরু হওয়া সময়ের ব্যাপার মাত্র। 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪