1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
সাভারে সাংবাদিককে মরিচের গুঁড়ার সঙ্গে চোখে-মুখে কেমিক্যাল নিক্ষেপ বেদে সম্প্রদায় থেকে উঠে আসা কাউন্সিলর রমজান আহমেদের জন্মদিন আজ গ্রীষ্মের তীব্র দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের স্বস্তি দিতে ডিএমপি কমিশনারের অনন্য উদ্যোগ শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ে একটি বাস, নিহত ১ রোজা ও ঈদের লম্বা ছুটি শেষে আগামী রোববার হতে খুলছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান চির বিদায় নিলেন জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস রাজধানীর শিশু হাসপাতালে আগুন নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাবের মুখপাত্র কমান্ডার মঈন উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থী হতে পারবেন না-আওয়ামী লীগ সভানেত্রী শুরু হলো বিএফডিসির নির্বাচন

জামালপুরে পরিবারতন্ত্রে জাতীয়তাবাদী মহিলা দল

  • সময় : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
  • ২৩৯

জামালপুর প্রতিনিধি :
জামালপুর জেলা মহিলা দলের কার্যক্রম বিলুপ্তির পথে এগুচ্ছে। নামকাওয়াস্তে চলছে দলের কার্যক্রম । কবে কমিটি গঠন হয়েছিলো তাও মনে নেই অনেকে নেত্রীর।

জেলা মহিলা দলের সাধারণ সম্পাদিকা আক্তার জাহান মনি ইন্তেকাল করলে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকার দায়িত্ব দেয়া হয়েছে সাইদা আক্তার শ্যামাকে। জেলা সভানেত্রী সাহিদা আক্তার রিতা থাকেন ঢাকাতে। মন চাইলে তিনি জামালপুর এসে ঢু মেরেই চলে যান। এ অবস্থায় দলের গতিতে দেখা দিয়েছে অচলাবস্থা। সহসাই সমস্যা কাটিয়ে ওঠার কোন লক্ষণও নেই। নিভু নিভু প্রদীপের আলোয় শুধুই অন্ধকার ঘনিয়ে আসছে চারদিক থেকে।

নাম প্রকাশ না করার শর্তে জেলা বিএনপির এক দায়িত্বশীল নেতা বলেন, ২০১০ সালে জামালপুর জেলা মহিলা দলের কমিটি গঠন করা হয়। কেন্দ্রীয় নেত্রী সাহিদা আক্তার রিতাকে সভানেত্রী ও আক্তার জাহান মনিকে সাধারণ সম্পাদিকা করে এ কমিটি অনুমোদন করেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এরপর দীর্ঘ সময় কেটে গেলেও আর কোন কমিটি গঠন করা হয়নি। ১৬ সালে আক্তার জাহান মনি জটিল রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হলে কমিটির যুগ্ম সম্পাদিকা সাইদা আক্তার শ্যামাকে ভারপ্রাপ্ত দায়িত্ব দেয়া হয়। পরে আক্তার জাহান মনি ২০১৭ সালের ২ মে মৃত্যুবরণ করলেও আজ পর্যন্ত আর কোন কমিটি গঠন করা হয়নি।
পুরনো অনেক নেতাকর্মী জেলা বিএনপির সাধারণ সম্পাদক এড. শাহ মো. ওয়ারেছ আলী মামুনের একক আদিপত্য বিস্তারের কারণে দলের হাল ছেড়ে দিয়েছেন।
নাম প্রকাশ না করার শর্তে জনৈক মহিলা দলনেত্রী বলেন, অষ্টম শ্রেণীতে পড়ালেখা করা অবস্থায় মহিলা দলের রাজনীতি শুরু করেছি। জেলা বিএনপির সাধারণ সম্পাদক এড. শাহ মো. ওয়ারেছ আলী মামুনের পরিবারতন্ত্র দলের উচ্চ পর্যায় থেকে শুরু করে একক প্রভাব বিস্তারের ফলে দল আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। তার স্ত্রী আরমিন আক্তার মিতুকে দলে এনে গুরুত্বপূর্ণ পদ দিয়েছেন। তার অনুমিত ছাড়া কেউ কোন কাজই করতে পারেন না।
অপরদিকে সাইদা আক্তার শ্যামাকে জেলা মহিলা দলের ভারপ্রাপ্ত সাধারণ সাধারণ সম্পাদিকার দায়িত্ব দেয়ার পর থেকে দলের কার্যক্রমে গতিশীলতা ফিরে আসে। দলীয় নানা কর্মসুচিসহ মাঠে নামেন তিনি। ফিরে পায় দলের গতির স্রোত। কিন্তু সে স্রোতের ধারা অব্যাহত রাখতে পারেনি বেশিদিন । দলের দুর্দিনে হামলা-মামলা নির্যাতিতদের বাদ দিয়ে জামালপুর সদর উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা বেগমকে কেন্দ্রীয় কমিটির সদস্য পদ দিলে আবারো তলিয়ে যায় দলের কার্যক্রম। জেলা শহরে মহিলা দলের নাম শোনা গেলও সরিষাবাড়ি, মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জে এ দলের কোন অস্তিত্ব নেই। কোন কমিটি আছে কিনা দলের কেউ বলতে পারেন না। দীর্যদিন কমিটি না থাকার ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে। কমিটি গঠনের কোন লক্ষণও নেই। ফলে মহিলা দলের নাম আস্তে আস্তে ভুলে যাচ্ছে তৃণমূল থেকে।
জেলা মহিলা দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা সাইদা আক্তার শ্যামা বলেন, দলের কার্যক্রমসহ কেন্দ্রীয় ঘোষিত নানা কর্মসূচি যথাযথভাবেই পালন করা হয়। করোনাকালীন সময় পার হলেই দলের কার্যক্রমে গতিশীলতা ফিরে আসবে।
এম শাহীন আল আমীন

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪