1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
গ্রীষ্মের তীব্র দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের স্বস্তি দিতে ডিএমপি কমিশনারের অনন্য উদ্যোগ শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ে একটি বাস, নিহত ১ রোজা ও ঈদের লম্বা ছুটি শেষে আগামী রোববার হতে খুলছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান চির বিদায় নিলেন জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস রাজধানীর শিশু হাসপাতালে আগুন নিজ বাহিনীতে ফিরে গেলেন র‌্যাবের মুখপাত্র কমান্ডার মঈন উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থী হতে পারবেন না-আওয়ামী লীগ সভানেত্রী শুরু হলো বিএফডিসির নির্বাচন চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি ভারতের ১৮ তম লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু

৩১ আগস্টের মধ্যে আফগানিস্তানে মার্কিন সামরিক মিশন সমাপ্তির ঘোষণা

  • সময় : শুক্রবার, ৯ জুলাই, ২০২১
  • ২৩১

ডেস্ক নিউজ:

৩১ আগস্টের মধ্যে আফগানিস্তানে মার্কিন সামরিক মিশন সমাপ্তির ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজে দেয়া ভাষণে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার সিদ্ধান্তে তার প্রশাসন অটল বলে জানান মার্কিন প্রেসিডেন্ট। এ সময়, গৃহযুদ্ধের হাত থেকে দেশকে বাঁচাতে আফগান নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বাইডেন।

ইস্ট রুম থেকে দেয়া ভাষণে তিনি স্বীকার করে নেন, প্রায় ২০ বছরের যুদ্ধে উদযাপন করার মতো কোনো ‘চূড়ান্ত জয়ের মূহর্ত’ নেই তাদের।তিনি জানান, আর কোনো আমেরিকান নাগরিকের মৃত্যু ছাড়াই আফগানিস্তানে যুদ্ধে ইতি টানার প্রক্রিয়া দ্রুত শেষ করা লক্ষ্য। নিরাপত্তা নিশ্চিতের এটাই উপায়।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়, দেশটিতে সেনা অভিযান বন্ধের পক্ষে যুক্তি দেন বাইডেন। আফগান জনগণকেই নিজেদের নিরাপত্তার দায়িত্ব নিতে হবে বলেও মন্তব্য করেন তিনি।বাইডেন বলেন, আমরা আফগানিস্তানে দেশ গঠন করতে যাইনি। নিজেদের ভবিষ্যৎ গঠনে আফগান নেতাদেরই ঐক্যবদ্ধ ও সক্রিয় হতে হবে।

বিদেশি সেনা আফগানিস্তান ত্যাগের পর দেশটির ক্ষমতা দখল করবে তালেবান। আন্তর্জাতিক সম্প্রদায়ের এমন আশঙ্কার সঙ্গে পুরোপুরি একমত নন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ভাষণে তিনি বলেন, ন্যাটো বাহিনী আফগানিস্তান ছাড়লেও দেশটিতে তালেবানের ক্ষমতা দখল অবশ্যম্ভাবী নয়। বাইডেন বলেন, সামরিক শক্তি সমৃদ্ধ ৩ লাখ আফগান সেনা ৭৫ হাজার তালেবানকে পরাস্থ করতে পারবে না এমনটা আমি বিশ্বাস করি না। তালেবানের প্রতি আমার আস্থা নেই, কিন্তু আফগান নিরাপত্তাবাহিনীর প্রতি আছে। চাইলেই তারা যে কোন হামলা রুখে দিতে পারে।

সেনা প্রত্যাহার করলেও স্থিতিশীল ও নিরাপদ আফগানিস্তান তৈরিতে সহায়তার প্রতিশ্রুতি বলবৎ থাকবে বলেও আশ্বস্ত করেন বাইডেন। আফগানিস্তানে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে তালেবানদের দৌরাত্ম্য বেড়েছে। দেশটির বিভিন্ন অঞ্চল বর্তমানে তালেবানদের দখলে। প্রতিরোধে পিছু হটেছে সরকারি বাহিনী। তালেবানের ভয়ে দেশ ছেড়ে পালিয়েছে অনেক আফগান।আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারকে আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখছে রাশিয়া। বৃহস্পতিবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভ সতর্ক করে বলেন, আফগান সরকারের ব্যর্থতায় কেবল তালেবানই শক্তিশালী হয়নি বরং ক্রমেই সক্রিয় হচ্ছে আইএসের মতো জঙ্গি সংগঠন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪