1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
তীব্র তাপ প্রবাহের সাথে বেড়েছে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ ভারতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু থাই প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ নাগরিক জীবনে সর্বত্রই পুলিশের অবদান রয়েছে- ডিএমপি কমিশনার ইউক্রেন-ইসরায়েলের সহায়তা বিলে বাইডেনের স্বাক্ষর আবারও সারাদেশে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ সেনা-বিজিপি সদস্যদের হস্তান্তর সম্পন্ন চলমান যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের নিকট প্রধানমন্ত্রীর আহ্বান মন্ত্রী-এমপির স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ-ওবায়দুল কাদের

যশোর ২৫০ শয্যা হাসপাতালে হাইফ্লো ন্যাজাল ক্যানুলা অক্সিজেন সিলিন্ডার চালু

  • সময় : মঙ্গলবার, ২৯ জুন, ২০২১
  • ২২২


বিল্লাল হোসেন,যশোর প্রতিনিধি :


যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের অক্সিজেন সংকটে আর কষ্ট পেতে হবে না। রোগীদের নিরবিচ্ছিন্নভাবে অক্সিজেন সুবিধা দিতে  মঙ্গলবার চালু করা হয়েছে  ৬ হাজার লিটারের হাইফ্লো ন্যাজাল ক্যানুলা অক্সিজেন সিলিন্ডার। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আক্তারুজ্জামান  অক্সিজেন প্লান্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় মেডিকেল কলেজের অবেদন (অ্যানেস্থেসিয়া) বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আহসান হাবিব ও হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আরিফ আহমেদ উপস্থিত ছিলেন। 
ডা. আরিফ আহমেদ জানান, হাসপাতালে করোনা রোগী বেড়ে যাওয়ায় অক্সিজেনের চাহিদা বেড়ে যায় কয়েকগুণ বেশি। প্রতিদিন ছোট সিলিন্ডার ভরে আনতে হতো। রোগীদের চাহিদা অনুযায়ী অক্সিজেন দেয়া কষ্টকর হয়ে পড়ে।  অনেক সময় শতভাগ অক্সিজেন সুবিধা পেতে রোগীকে অন্য হাসপাতালে ছুটতে হয়েছে। এই কষ্ট  রোগীদের লাঘব হয়েছে। হাইফ্লো ন্যাজাল ক্যানুলা অক্সিজেন সিলিন্ডার চালু হওয়ায় রোগীদের চাহিদা অনুযায়ী অক্সিজেন দেয়া সম্ভব হবে। তিনি আরো জানান, প্রথম অবস্থায় করোনা রেডজোন ও আইসিইউতে হাইফ্লো অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। করোনা রোগীদের অতিরিক্ত চাপ থাকার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। পর্যায়ক্রমে সব ওয়ার্ডে সরবরাহ করা হবে।  আরএমও ডা. আরিফ আহমেদ জানান, সাধারণ সিলিন্ডারে প্রতি মিনিটে ১৫ লিটার অক্সিজেন দেওয়া সম্ভব। করোনা আক্রান্ত রোগীদের মধ্যে যাদের দরকার হয় তাদের ৫০ ভাগ সুস্থ হয়ে যান ১৫ লিটারের মধ্যেই। কিন্তু এরপরও যাদের অতিরিক্ত অক্সিজেন দরকার হয় তাদের জন্য হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা যন্ত্র লাগে। এটা দিয়ে ৫০/৬০ লিটার পর্যন্ত অক্সিজেন দেয়া সম্ভব। হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আক্তারুজ্জামান জানান, অক্সিজেন অভাবে রোগী যে কোন সময় মারা যেতে পারে। যে কারণে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করার জন্য ৬ লিটারের  হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা অক্সিজেন সিলিন্ডার চালুর করা হয়েছে। এখন থেকে রোগী চাহিদামতো অক্সিজেন পাবে। আবার অক্সিজেনের সাশ্রয় করাও সম্ভব হবে। যেটা ছোট সিলিন্ডারে সম্ভব ছিলোনা। তত্ত্বাবধায়ক আরও জানান, করোনায় আক্রান্ত হয়ে যেসব রোগীর শারীরিক অবস্থা ঝুঁকির মধ্যে চলে যায় তাদের বেশিরভাগেরই দরকার হয় উচ্চমাত্রার অক্সিজেন। তার জন্য হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা অক্সিজেন ব্যবস্থার কোন বিকল্প নেই। এটি চালুর করার ফলে রোগীদের দ্রুত অক্সিজেন সরবরাহ করা যাচ্ছে। 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪