1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
বুধবার, ০৮ মে ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
ট্রাফিক পুলিশের বিশেষ অভিযানে নগরীতে নেই চিরচেনা যানজট যৌন নিপীড়নের অভিযোগে ঢাবি অধ্যাপক নাদিরকে অব্যাহতি ডিএমপির ট্রাফিক-তেজগাঁও বিভাগের হাতে ভুয়া পুলিশ সদস্য আটক সুন্দরবনের আগুন সম্পূর্ণভাবে  নিভে গেছে রুমায় যৌথ বাহিনীর অভিযানে কেএনএফ এর ১জন সন্ত্রাসী নিহত বর্তমানে দেশে বিদ্যুতের চাহিদার চেয়েও উৎপাদন ক্ষমতা বেশি: প্রতিমন্ত্রী নসরুল হামিদ ২ ম্যাচ বাকি রেখেই সিরিজ জয় নিশ্চিত করলো  টাইগাররা রোহিঙ্গাদের জন্য আরও তহবিল সংগ্রহে আইওএম’র প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর মন্ত্রী-এমপিদের স্বজনরা প্রার্থী হওয়ায় ইসি বেকায়দায় নেই – সিইসি আজ বাংলাদেশে আসছেন ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী ট্রেভেলিয়ান

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে : ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে

  • সময় : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
  • ৩৮১

এম.আই এ রাফিল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ::

১৯ টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রে করা হবে। তিনটি ইউনিটে দেশের ১৯টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ/সমন্বিত পদ্ধতিতে ভর্তি অনুষ্ঠিত হবে । এতে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিট নেই তবে সকল ইউনিটের জন্য বাংলা, ইংরেজি ও আইসিটির বিষয়ে প্রশ্ন থাকবে।

আজ শনিবার (১৯ ডিসেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার মান বণ্টন ও পরীক্ষা পদ্ধতিসহ এ সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

সভা শেষে তিনি বাংলাদেশ বুলেটিন ২৪ কে বলেন, ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রে আমরা পরীক্ষা নেব। এতে লিখিত থাকবে না। তাছাড়া আমাদের আগের সিদ্ধান্ত ছিল যে, তিন ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সেটা বহাল থাকছে।

তিনি আরও বলেন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা কমিটি শুধু পরীক্ষাটা নেবে। পরীক্ষার ফল দেয়ার পর কোন বিশ্ববিদ্যালয় কিভাবে ভর্তি নেবে সেটা তাদের ব্যাপার। এসএসসি ও এইচএসসির জিপিএর কত মার্ক যোগ করা হবে, গ্রুপ পরিবতর্ন ইত্যাদি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপরে নির্ভর করবে। ভর্তি পরীক্ষা কখন এমন প্রশ্নে তিনি বলেন, করোনা পরিস্থিতি উপর নির্ভর করে সকল বিশ্ববিদ্যালয় মিলে আলোচনা করে এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনটি ইউনিটে পরীক্ষার মান বন্টন তিনি বলেন,
ইউনিট -০১ (বিজ্ঞান) পদার্থ -২০,রসায়ন -২০, জীববিজ্ঞান, উচ্চতর গনিত, আইসিটি এই ৩ টা হতে যেকোনো ২ টা উওর করতে হবে ৪০ নাম্বার, বাংলা -১০ ও ইংরেজি -১০।

ইউনিট-০২ (মানবিক) বাংলা -৪০, ইংরেজি -৩৫,আইসিটি -২৫

ইউনিট-০৩ (বানিজ্য ) একাউন্টটিং – ২৫, বিজনেস ম্যানেজমেন্ট-২৫, আইসিটি -২৫, ল্যাঙ্গুয়েজ(বাংলা ও ইংরেজি) -২৫

প্রসঙ্গত, বিজ্ঞান, ব্যবসায় ও মানবিক-এ তিন ইউনিটে এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেয়া হবে বলে ১ ডিসেম্বর এক সভায় এ সিদ্ধান্ত হয়। পরবর্তীতে আজ ভর্তি পরীক্ষার মান বণ্টন ও পরীক্ষা পদ্ধতিসহ এ সংক্রান্ত আরেকটি সভায় অনুষ্ঠিত হয়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪