1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন

যাপিত জীবন – জীবনের চাওয়া পাওয়া

  • সময় : শুক্রবার, ২৪ জুলাই, ২০২০
  • ৭৪৭

গত পরশু দিন সন্ধ্যা-রাতে ৩৮তম BCS-র চূড়ান্ত ফল প্রকাশ এবং ঢাবিয়ান হওয়ার সুবাদে আমার News Feed সুপারিশ প্রাপ্ত ক্যাডারদের পোস্টে ভরপুর। অনুজদের সফলতায় আমি খুশি কারণ কয়েকজনের দিন-রাত এক করে পড়াশুনা আমি স্বচক্ষে দেখেছি তাই সবাইকে মন থেকেই অভিনন্দন দিয়েছি।

এবার মুদ্রার আরেক পিঠ দেখা যাক মানে যাদের আশাব্যাঞ্জক ফলাফল হয় নি। এদের ২ টা ক্যাটাগরি,
১. যারা টিকতে পারেনি ২. যারা মন মতো ক্যাডার পোস্ট পায় নি। হ্যাঁ, স্বীকার করি কষ্ট লাগে, ধৈর্য্য ভেঙ্গে যায়। আশাভঙ্গের কারণে তাদের মন খারাপ হওয়া জায়েজ, এটুকু সমর্থনও করি কারণ ব্যর্থতার কষ্টের সাথে আমি ব্যক্তিগতভাবে বেশ ভালো রকম পরিচিত।

কিন্তু গত ৩৬ ঘন্টার Inbox Survey তে দেখলাম, এই তথাকথিত অসফলদের হতাশা এবং আত্মগ্লানি অস্বাভাবিক, আশংকাজনক, রীতিমত মানসিক রোগের পর্যায়ে। BCS না হওয়ার কারণে কারো মনোবল ও আত্মসন্মান এত নিচে নেমে যেতে পারে সেটা কালকে কয়েকজনের সাথে চ্যাট জানলাম। অদ্ভুত ব্যাপার হচ্ছে, যাদের কথা বলছি তারা সবাই ঢাবিয়ান, কেউই বেকার না এবং আরো বেশি আশ্চর্যের কথা কারোই মাসিক আয় ৪৫০০০/- এর নিচে না, সর্বোচ্চ ১লাখও আছে।প্রাইভেট ব্যাংক, বহুজাতিক প্রতিষ্ঠান, কোম্পানী, বাংলাদেশ ব্যাংক, বিভিন্ন অধিদপ্তর এরকম জায়গায় তারা চাকরি করছে কিন্তু তবুও তারা নিজেকে নিয়ে খুশী তো নয়ই উল্টা অবসাদ ও হতাশাগ্রস্থ। কারণ একটাই BCS হয়নি বলে, ওহ! আরো আছে, BCS এ আবার শুধু “পররাষ্ট্র,”প্রশাসন” ও “পুলিশ” ক্যাডার না হলেও হতাশ। কারণ এরা “Blue Blood” বা “অভিজাততম”।এই মায়াজাল কে মানসিক ব্যাধি না বলার আর কোন সুযোগ নেই।

BCS এবং BJS(সহকারী জজ) এর ভিত্তিতে বর্তমান সমাজে যে “Cast System” চালু হয়েছে সেটা এই মানসিক রোগের আঁতুরঘর। এটা কেন, কিভাবে হলো, কে দায়ী সে কাঁটাছেড়ায় যাবো না। তবে আমার মতে আমরা প্রত্যেকটা বাংলাদেশী এর জন্য একটু হলেও দায়ী। কারণ কারো অর্নাস শেষ শুনলেই পরবর্তী প্রশ্ন হয় BCS দিচ্ছ তো? প্রস্তুতি কেমন?এই প্রচ্ছন্ন চাপ দিয়ে আর “Caste system”/ “অভিজাততন্ত্র” সৃষ্টির মাধ্যমে আমরা যে হতাশাগ্রস্থ যুব সমাজ করেছি এবং করছি তার খেসারত আমাদের জাতি হিসাবেই দিতে হবে। খেসারত ইতিমধ্যে দিতে শুরুও করেছি। উদাহরণ- গত বছর এক আমলা ফেরি ২ ঘন্টা ফেরি আটকে রেখে মূমুর্ষু রোগী মেরে ফেলেছে, এ বছর আরেক জন এক বর্ষীয়ান মানুষকে কানে ধরিয়ে উঠ-বসের ভিডিও ভাইরাল করেছে- এই ক্ষমতা, দুঃসাহস আমরাই তাদের দিয়েছি। এর এরকম নির্লজ্জভাবে বিসিএস ক্যাডারদের ফুল, বেলপাতা, নৈবদ্য দিতে থাকলে ভবিষ্যত আরও ভয়াবহ।

পরিশেষে ভাইবোনদের কাছে হাতজোড় করে বলছি, BCS/BJS সফলতার বা জাতে ওঠার চূড়ান্ত ও একমাত্র মাপকাঠি না, এটা একটা চাকরি মাত্র। আর ক্যাডার ছাড়া অন্য পেশার মানুষেরও সুন্দর মেয়ের সাথে বিয়ে হয়।

সুতরাং একটু থামো, একটু ভাবো, একটু কম চাপ নাও। কারণ এভাবে চলতে থাকলে “BCS/BJS -Symptom” নামে নতুন মানসিক রোগের নামকরণ হবে এবং Psychology বা Sociology Department এ পড়ানো হবে। খুব বেশি দূরে নাই সে দিন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪