1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ২০ জুলাই ২০২৪, ১২:৪১ অপরাহ্ন

সাভারের পাঁচ খাল-বিলের সীমানা নির্ধারণে হাইকোর্টের নির্দেশ

  • সময় : বুধবার, ১ মে, ২০২৪
  • ৭৭

সাকিব আসলাম 

ঢাকার সাভারের পাঁচটি খাল-বিলের মূল প্রবাহ অনুযায়ী সীমানা নির্ধারণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে করা এক রিটে প্রাথমিক শুনানির শেষে মঙ্গলবার (৩০ এপ্রিল) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

পাঁচটি জলাশয়ের মধ্যে তিনটি খাল ও দুটি বিল রয়েছে। খাল তিনটি হচ্ছে- তেঁতুলঝড়া খাল, যোগী-জাঙ্গাল বা জুগী জঙ্গল খাল ও নয়নজুলী খাল। আর বিল দুটি হচ্ছে তাঁতি বিল বা শুকনা বিল ও রইপতা বা নোয়াদ্দা বিল।

জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ও ঢাকার জেলা প্রশাসককে এ নির্দেশ দেওয়া হয়েছে।

রুলে এসব খাল-বিল রক্ষা ও পুনরুদ্ধারে বিবাদীদের ব্যর্থতা কেন আইনবহির্ভূত ও জনস্বার্থবিরোধী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

ভূমি সচিব, পরিবেশ সচিব, পানিসম্পদ সচিব, শিল্প সচিব, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকার জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ ১২ বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ২৮ এপ্রিল এ পাঁচ জলাশয় দখল-দূষণমুক্ত করে সংরক্ষণের নির্দেশনা চেয়ে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) রিট করে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ আশরাফ আলী। সঙ্গে ছিলেন আইনজীবী এস হাসানুল বান্না। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

বেলার পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে হয়, এসব খাল-বিল পুনরুদ্ধারের জন্য দখল-দূষণকারীদের তালিকা এবং সম্ভাব্য পদক্ষেপ সংবলিত সময়ভিত্তিক কর্মপরিকল্পনা তৈরি করতেও নির্দেশ দিয়েছেন আদালত।

হাইকোর্টের নির্দেশ বাস্তবায়ন বিষয়ে সংশ্লিষ্ট বিবাদীদের আদালতে প্রতিবেদন দাখিল করতেও বলা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪