1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
পেনশন অ্যান্ড রিটায়ার্ড সার্ভিস সেকশন চালুর ঘোষণা দিলেন ডিএমপি কমিশনার গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ ভোটের প্রতি  মানুষের আস্থা ফিরেছে-ইসি আলমগীর থাইল্যান্ডের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী দেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে-মন্ত্রিপরিষদ সচিব আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করল নিউজিল্যান্ড আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ৫ জেলার স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ ঘোষণা চরম বিদ্যুৎ বিভ্রাটের কবলে টাঙ্গাইলবাসী ভোমরা সীমান্ত থেকে ৪টি স্বর্নের বারসহ এক চোরাচালানীকে আটক করেছে বিজিবি

বাংলাদেশসহ বিশ্বের ২৯টি দেশ থেকে গৃহকর্মী নিয়োগ দিচ্ছে সৌদি আরব

  • সময় : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩
  • ৭৭

আন্তর্জাতিক ডেস্ক

বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের ২৯টি দেশ থেকে গৃহকর্মী নিয়োগ দিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। বুধবার দেশটির শ্রম কর্তৃপক্ষের বরাত দিয়ে সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক ইংরেজি দৈনিক গালফ নিউজ এই খবর দিয়েছে।

সৌদি আরবে গৃহকর্মী নিয়োগের সরকারি প্ল্যাটফর্ম মুসানেদের তথ্য অনুযায়ী, গত মাসে দেশটিতে বিদেশি গৃহকর্মী নিয়োগের তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তান, বাংলাদেশ, ফিলিপাইন, ভারত এবং ইথিওপিয়া। দেশটিতে জুলাইয়ে ৭৫ হাজার ৬৫৩ জন গৃহকর্মী নিয়োগের চুক্তির নিবন্ধন হয়েছিল।গালফ নিউজ বলছে, দেশটিতে জুলাইয়ে নারী ও পুরুষ গৃহকর্মীরা বেশি নিয়োগ পেয়েছেন। এছাড়া নিরাপত্তা প্রহরী, গাড়ি চালক, বাড়ির কৃষক এবং বাবুর্চি পদেও নিয়োগ দেওয়া হয়েছে।

সম্প্রতি সৌদি আরবের শ্রম কর্তৃপক্ষ দেশটির অভ্যন্তরীণ শ্রমবাজার নিয়ন্ত্রণের জন্য নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এই পদক্ষেপের অংশ হিসেবে শ্রমিক নিয়োগের অধিকার ও কর্তব্য, ভিসাপ্রদান, নিয়োগের আবেদন এবং নিয়োগকর্তা ও শ্রমিকের মাঝে চুক্তিসহ বিভিন্ন ধরনের পরিষেবা সম্পর্কে জানতে সহায়তা করার জন্য সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় মুসানেদ নামের একটি ওয়েবসাইট চালু করেছে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিদেশি গৃহকর্মী নিয়োগের জন্য সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় সর্বোচ্চ খরচের সীমাও নির্ধারণ করে দিয়েছে।দেশটির এই মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগে ভ্যাটসহ জনপ্রতি ১৩ হাজার সৌদি রিয়াল, উগান্ডা থেকে সাড়ে ৯ হাজার রিয়াল, থাইল্যান্ড থেকে ১০ হাজার রিয়াল, কেনিয়া থেকে ১০ হাজার ৮৭০ রিয়াল, শ্রীলঙ্কা থেকে ১৫ হাজার রিয়াল,  ফিলিপাইন থেকে ১৭ হাজার ২৮৮ রিয়াল, বুরুন্ডি থেকে সাড়ে ৭ হাজার রিয়াল এবং ইথিওপিয়া থেকে ৬ হাজার ৯০০ রিয়াল ব্যয় করা যাবে।

কর্মী নিয়োগের ক্ষেত্রে সরকারি প্ল্যাটফর্ম মুসানেদের মাধ্যমে সব ধরনের চুক্তি সম্পন্ন করতে হবে বলে জানিয়েছে সৌদির মানবসম্পদ মন্ত্রণালয়।

সূত্র: গালফ নিউজ।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪