1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন

১৯৭৫ সালে জিয়াউর রহমান বঙ্গবন্ধুর খুনিদের পুরস্কৃত করেছিলেন : শিক্ষামন্ত্রী

  • সময় : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
  • ৫৩

নিজেস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জিয়াউর রহমান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে নির্মম হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের পুরস্কৃত করেছিলেন।

বুধবার (১৬ আগস্ট) দুপুরে ঢাকা কলেজে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন । শিক্ষামন্ত্রী বলেন, জিয়াউর রহমান ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর খুনিদের পুরস্কৃত করেছিলেন। তিনি মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদের রক্তের সঙ্গে বেইমানি করেছেন। আজও সেই ষড়যন্ত্র অব্যাহত আছে। সেই ষড়যন্ত্রকে উপেক্ষা করে বাঙালি বারবার মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু এবং তার পরিবারের হত্যার বিচার কেউ চাইতে পারবে না এই আইনও করা হয়৷ বঙ্গবন্ধু কন্যাকে অন্তত একুশ বার হত্যাচেষ্টা করা হয়৷ এছাড়া ২০০১ সালের নির্বাচনের পর বিএনপি-জামাত জোট সরকার মাসের পর মাস বাংলাদেশে এক নারকীয় পরিবেশ তৈরি করেছিল।

তিনি আরও বলেন, যুদ্ধাপরাধীদের যে বিচার কাজ বঙ্গবন্ধু শুরু করেছিলেন জিয়াউর রহমান সেই বিচার কাজ বন্ধ করেছিলেন৷ যারা যুদ্ধাপরাধ করেছে মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে এবং ভেবেছে বাঙালির বিজয়কে ঠেকিয়ে রাখতে পারবে, কিন্তু তারাই পরাজিত হয়ে মেনে নিতে পারেনি৷ এই পুরো চক্র ধর্মকে রাজনীতির নামে ব্যবহার করে শাসন, শোষণ, নিপীড়ন চালিয়ে নিজেদের ক্ষমতা আঁকড়ে ধরেছিল।মন্ত্রী আরও উল্লেখ করেন, এদেশের মানুষ ধর্ম ভীরু, ধর্মে বিশ্বাসী৷ যার যে ধর্ম সেই ধর্মের প্রতি তার বিশ্বাস অনেক গভীর৷ সেই ধর্মকে একটা শ্রেণি কাজে লাগিয়ে স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করতে চায়৷

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু একদিকে যেমন অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছিলেন তেমনি সকল ক্ষেত্রে ঘুরে দাড়িয়েছিলেন। আমরা যে ক্ষেত্রেই হাত দেই না কেন, কোন নতুন উদ্যোগ নিতে গেলে দেখি তার গোড়াপত্তন বা ভিত্তি তৈরি করে দিয়ে গেছেন বঙ্গবন্ধু৷

অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী ঢাকা কলেজের বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো.দেলোয়ার হোসেন মজুমদার, ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ, উপাধ্যক্ষ প্রফেসর এ.টি.এম মইনুল হোসেন, শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো.আব্দুল কুদ্দুস সিকদার প্রমুখ।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪