1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৫২ অপরাহ্ন

বঙ্গমাতা খুবই সাধারণ জীবন যাপন করতেন : স্পিকার

  • সময় : রবিবার, ১৩ আগস্ট, ২০২৩
  • ৫৮

নিজেস্ব প্রতিবেদক

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর ২৪ বছরের রাজনৈতিক আন্দোলন সংগ্রামের অনুপ্রেরণা। বঙ্গবন্ধুর ছায়া সঙ্গী হিসেবে বঙ্গমাতার স্বতঃস্ফূর্ত ভূমিকাতেই এদেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছে।

রোববার (১৩ আগস্ট) জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট এলডি হলে মহীয়সী নারী বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুননেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী পালন এবং ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।বঙ্গমাতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য ডা. পারভীন হক শিকদারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন বঙ্গমাতা পরিষদের সাধারণ সম্পাদক আনিছুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বঙ্গমাতা পরিষদ সোনালী ব্যাংক প্রাতিষ্ঠানিক কমিটির সভাপতি ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক গিয়াসউদ্দিন মাহমুদ এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্যারিস্টার নাঈম হাসান। সম্মানিত আলোচক হিসেবে বঙ্গমাতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান প্রধান বক্তব্য রাখেন।

স্পিকার বলেন, বঙ্গমাতার ডাকনাম ছিল ‘রেণু’। বঙ্গবন্ধু তার ‘অসমাপ্ত আত্মজীবনী’তে বঙ্গমাতার কথা বারবার উল্লেখ করেছেন। বঙ্গমাতার অনুপ্রেরণাতেই বঙ্গবন্ধু নিজের জীবন সংগ্রামের কথা লিখতে পেরেছিলেন।

‘আমার মা একজন গেরিলা যোদ্ধা ছিলেন’ -প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্ধৃতি উল্লেখ করে স্পিকার বলেন, বঙ্গমাতার বিচক্ষণতা ও রাজনৈতিক প্রজ্ঞা বাংলার ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত। বঙ্গমাতা রত্নগর্ভা। সব প্রতিকূলতা হাসিমুখে সহ্য করে তিনি প্রত্যেক ছেলে-মেয়েকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলেছিলেন।

তিনি বলেন, বঙ্গমাতা খুবই সাধারণ জীবন যাপন করতেন। বঙ্গবন্ধু কারারুদ্ধ থাকাকালীন তিনি আওয়ামী লীগ ও ছাত্রলীগকে সার্বিক পরামর্শ ও দিক-নির্দেশনা দিয়েছেন। এসময় স্পিকার নারী কল্যাণে অবদান রাখায় ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ দেওয়ার জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান।

স্পিকার নারীর কল্যাণে বিশেষ অবদান রাখায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি এবং নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভীকে ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ প্রদান করেন। মেয়র সেলিনা হায়াত আইভীর পক্ষে তার ছোটভাই আহম্মদ আলী উজ্জ্বল সম্মাননা পদক গ্রহণ করেন। 

সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, আদিবা আনজুম মিতা, অপরাজিতা হকসহ মহিলা আওয়ামী লীগের নেতারা, বাংলাদেশ ব্যাংক, অগ্রণী ব্যাংক ও বেসিক ব্যাংকের বঙ্গমাতা পরিষদের সদস্যরা, আমন্ত্রিত অতিথি, গণ্যমান্য ব্যক্তি এবং গণমাধ্যম কর্মীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪