1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

জাইকা উন্নত প্রযুক্তি-গ্যাস মিটার নিয়ে বাংলাদেশে কাজ করতে চায়

  • সময় : বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩
  • ৫৯

নিজেস্ব সংবাদদাতা

উন্নত প্রযুক্তি, গ্যাস-মিটার, বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের (বিপিএমআই) সক্ষমতা বাড়াতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

বৃহস্পতিবার (৬ জুলাই) বিকেলে সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে বৈঠকে জাইকার নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইয়ামাদা জুনিচি এ আগ্রহের কথা জানান। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

এ সময় তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। জাইকার নির্বাহী সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বলেন, মাতারবাড়িসহ চলমান প্রকল্পগুলোর অগ্রগতি সন্তোষজনক। উন্নত প্রযুক্তি, গ্যাস-মিটার, বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের সক্ষমতা বৃদ্ধিতে একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে।

এসময় বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন প্রকল্পে অর্থায়ন ও সহযোগিতার জন্য জাইকাকে ধন্যবাদ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু।

কার্বন নিরপেক্ষতার দিকে জ্বালানির স্থানান্তর বিষয়ে সহযোগিতা, বিদ্যুৎ ও জ্বালানি খাতের সক্ষমতা বৃদ্ধি, গ্যাস পাইপলাইন সিস্টেমের আধুনিকায়ন, প্রিপ্রেইড গ্যাস মিটার, গ্যাস পাইপলাইন বর্ধিতকরণ, ভূগর্ভস্থ সাব-স্টেশনের বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

নসরুল হামিদ বলেন, বৈশ্বিক প্রেক্ষাপটে নবায়নযোগ্য জ্বালানির গুরুত্ব বাড়ছে। হাইড্রোজেন জ্বালানি নিয়ে সংক্ষিপ্তাকারে প্রকল্প নিতে চাই। জ্বালানি দক্ষতা বাড়ানো নিয়েও একসঙ্গে কাজ করার সুযোগ আছে।

এ সময় জাইকার প্রধান প্রতিনিধি তমুহিদে ইচিগুচি, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. নূরুল আলম এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিনা খাতুন উপস্থিত ছিলেন।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪