1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন এস ই ডি পি এর অনুকূলে ৬২ মিলিয়ন ইউ এস ডলার ঋণ ছাড় করেছে বিশ্ব ব্যাংক

  • সময় : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০
  • ২৭২

ঢাকা, ১৪ ডিসেম্বর ২০২০

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন এস ই ডি পি (সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম) এর অনুকূলে ৬২ মিলিয়ন ইউ এস ডলার অর্থ ঋণ ছাড় করেছে বিশ্ব ব্যাংক। ঋণ ছাড় করার জন্যে প্রদত্ত ৩৫ টি শর্তের মধ্যে চলতি বছরের জন্য নির্ধারিত ৬ টি শর্ত সন্তোষজনকভাবে সম্পন্ন করায় এ ঋণ অর্থ ছাড় করা হয়েছে। করোনাকালীন সময়ে বাংলাদেশে চলমান প্রকল্প সমূহের মধ্যে এটি সর্বোচ্চ ঋণ ছাড়। শিক্ষায় সংস্কার আনতে মন্ত্রণালয় এটি সফলভাবে করেছে।

সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম এ ৮ টি ক্ষেত্রে ৩৫ টি ফলাফল অর্জনের প্রেক্ষিতে ৫১০ ইউ এস মিলিয়ন ডলারের ঋণ সহায়তা দেয়ার বিষয়ে ২০১৮ সালে বিশ্বব্যাংক এর সাথে শিক্ষা মন্ত্রণালয়ের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এর মধ্যে এ বছরের জন্য নির্ধারিত ৬ টি শর্তের ফলাফল সন্তোষজনক হওয়ায় এই ৬২ মিলিয়ন ইউ এস ডলার ছাড় করা হয়েছে।

১৩ ডিসেম্বর ২০২০ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব বরাবরে এ সংক্রান্ত চিঠি দেয় বিশ্বব্যাংক। অর্জিত ফলাফল বিশ্ব ব্যাংক নিজস্ব ব্যবস্থাপনায় যাচাই করে এবং অর্জিত ফলাফলে তারা সন্তুষ্টি প্রকাশ করে।

অর্জিত ৬ টি ফলাফলের মধ্যে রয়েছে পঞ্চম শ্রেণী সম্পন্ন করার পর মাধ্যমিক বিদ্যালয়ের প্রবেশের পূর্বে শিক্ষার্থীদের সক্ষমতা যাচাইয়ের লক্ষে ডায়াগনিস্টিক এ্যাসেসমেন্ট গাইড লাইন তৈরী করা, শিক্ষকদের শিক্ষা প্রতিষ্ঠানে টিচিং সময় মনিটরিং করার গাইড লাইন তৈরী করা, হারমোনাইজ স্টাইপেন্ড ব্যবস্থা চালু করা সহ শিক্ষা মন্ত্রণালয় বিভিন্ন সংস্থার আর্থিক সক্ষমতা বৃদ্ধি করা সংক্রান্ত।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪