1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
শিরোনাম :
সাভারে সাংবাদিককে নিয়ে অপপ্রচার, তিন জনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ যানজট নিয়ন্ত্রণে নগরবাসীর আন্তরিকতা ও সহযোগীতা প্রয়োজন- ডিএমপি কমিশনার আরসার আস্তানায় র‌্যাবের অভিযান টেকনাফে বিপুল পরিমাণ মাদকসহ সেই ফাতেমা গ্রেফতার বালু দস্যুদের দৌরাত্ম্যে হুমকির মুখে ঐতিহ্যবাহী হার্ডিঞ্জ ব্রিজ! স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরামের আয়োজনে ‘সাংবাদিকতায় নিউ মিডিয়া` বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড ঘোষিত স্বজনদের কাছে ফিরলেন এমভি আবদুল্লাহর নাবিকরা এনএসআই পরিচয়ে ভুয়া নিয়োগ, অবশেষে ধরা! প্রবাসী রাইড শেয়ারিং “টিভিডি এক্সপার্ট ” গ্রুপের উদ্যোগে কমিউনিটি মিলনমেলা

এবারের হজ্ব নিয়ে অনিশ্চয়তা

  • সময় : সোমবার, ৮ জুন, ২০২০
  • ১৩৭

দিন গড়াচ্ছে আর হজ নিয়ে অনিশ্চয়তা ততই বাড়ছে। করোনার সংক্রমণে গতকাল সৌদি আরব ১ লাখের কোটা ছাড়িয়ে গেছে। সংক্রমণ ঠেকাতে নতুন করে কারফিউ জারি করা হয়েছে জেদ্দায়। এই বন্দরনগরী দিয়ে পবিত্র মক্কায় প্রবেশ করতে হয়। এমন পরিস্থিতিতে দেশটির বিশেষজ্ঞরা এবারের হজ অনুষ্ঠিত হওয়ার আর কোনো আশা দেখছেন না। তবে দেশটির সরকার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার আগে আরো কিছুদিন সময় নিতে চায়।


জুলাই মাসের শেষে এ বছরের হজ অনুষ্ঠিত হওয়ার কথা। সাধারণত দুই মাস আগে থেকেই শুরু হয়ে যায় বিভিন্ন আনুষ্ঠানিকতা। সারা বিশ্বের মুসলমানদেরকে স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নেয় সৌদি আরব। একইভাবে যারা হজে যাবেন, তাদেরও প্রস্তুতির ব্যাপার থাকে। কিন্তু মহামারি করোনার কারণে এবার কিছুই সম্ভব হয়নি। এমন অনিশ্চয়তা এবং সংক্রমণের কারণে ইতোমধ্যে হজযাত্রা বাতিলের ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর।

সৌদি আরবের পরিস্থিতি এখন যেখানে আছে সেখান থেকে সপ্তাহ কিংবা দশদিনে সব ঠিক হয়ে যাবে, এমনটা আশা করছে না কেউই। আর এই সময়ের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত না নিতে পারলে এবারের হজ অনুষ্ঠিত হওয়ার আরো কোনো সম্ভাবনা টিকে থাকে না। তাই মুসলমানদের এই সর্ববৃহৎ সম্মেলনের আশা ছেড়ে দিয়েছেন অনেকেই।


সবশেষ তথ্যানুযায়ী, সৌদি আরবে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ১ হাজার ৯১৪ জন। মৃত্যুবরণ করেছেন ৭১২ জন। সুস্থ হয়ে উঠেছেন ৭২ হাজার ৮১৭ জন। আক্রান্তের তালিকায় দেশটির অবস্থান ১৬-তে। গত কয়েকদিনে নতুন করে সংক্রমণ বেড়ে গেছে লকডাউন শিথিল করার পর।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪