1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন

৭ জুলাই থেকে শুরু আগারগাঁও-মতিঝিল অংশে মেট্রোরেলের টেস্ট রান

  • সময় : বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩
  • ৫৮

নিজস্ব প্রতিবেদক

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দ্বিতীয় অংশের টেস্ট রান শুক্রবার (৭ জুলাই) থেকে শুরু হবে। বিকেল চারটায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আগারগাঁও স্টেশন থেকে এর উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জনসংযোগ কর্মকর্তা আফতাব মাহমুদ গালিব গণমাধ্যমকে এসব তথ্য জানান।

ডিএমটিসিএলের উপ-মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম ভূইয়া বলেন, মন্ত্রী (ওবায়দুল কাদের) আগামীকাল (শুক্রবার) আনুষ্ঠানিকভাবে টেস্ট রান উদ্বোধন করবেন। এ জন্য গতকাল রাত থেকেই পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলছে।

গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও রুটে ট্রেন চলাচল শুরু হয়। আর দ্বিতীয় ধাপে আগারগাঁও-মতিঝিল রুটে অক্টোবর নাগাদ যাত্রী পরিবহনের লক্ষ্য রয়েছে।

আগারগাঁও-মতিঝিল অংশে টেস্ট রান সফল হলে শুরু হবে ট্রায়াল রান। এরপরই অক্টোবর থেকে পুরোদমে যাত্রী নিয়ে চলাচল করতে শুরু করবে মেট্রোরেল।  

মেট্রোরেল সূত্র জানিয়েছে, এমআরটি-৬ লাইনের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি স্টেশন ধাপে ধাপে খুলে দেওয়া হয়েছিল। সেই পদ্ধতি অনুসরণ করা হবে আগারগাঁও থেকে মতিঝিল অংশের ক্ষেত্রেও।  

আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেলের স্টেশন সাতটি, যথা-বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি, সচিবালয় ও মতিঝিল।  

এর মধ্যে অক্টোবরের প্রথম সপ্তাহে চালু হতে পারে তিনটি স্টেশন- ফার্মগেট, শাহবাগ ও মতিঝিল। এসব স্টেশনের গড়ে ৯৭ ভাগ কাজ শেষ।  

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, মেট্রোরেলের দ্বিতীয় অংশে সব স্টেশন একেবারে চালু করা সম্ভব না হলে ধীরে ধীরে চালু করা হবে।  

অন্যদিকে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত তৃতীয় অংশ ২০২৫ সালে চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী কাজও এগিয়ে যাচ্ছে।

বা বু ম / অ জি

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪