1. tanvirinternational2727@gmail.com : NewsDesk :
  2. hrbangladeshbulletin@gmail.com : News Room : News Room
  3. 25.sanowar@gmail.com : Sanowar Hossain : Sanowar Hossain
শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন

পঞ্চগড়ের ছেলে রাহাত ডেন্টাল ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় প্রথম হয়েছে।

  • সময় : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৪২

মোহাম্মদ মনিরুজ্জামান প্রত্যাশা

পঞ্চগড় প্রতিনিধি

নাজমুস সাকিব রাহাত। এবারের ডেন্টাল ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় প্রথম হয়েছেন তিনি। পঞ্চগড়ের এ কৃতি সন্তান সারাদেশের ৩৯ হাজারেরও বেশি শিক্ষার্থীকে পেছনে ফেলে দেশসেরা হয়েছেন। ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে ভর্তি পরীক্ষায় আগের সব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস তৈরি করেছেন তিনি। ভর্তি পরীক্ষায় ৩০০ নাম্বারের মধ্যে ২৯৫ নাম্বার পেয়েছেন রাহাত। দেওয়া এক সাক্ষাৎকারে রাহাত জানিয়েছেন তার সাফল্যকথা। সাক্ষাৎকার নিয়েছেন মোঃমনিরুজ্জামান প্রত্যাশা।

বাংলাদেশ বুলেটিন 24এর পক্ষ থেকে ও পঞ্চগড় বাসীর পক্ষ থেকে জানাচ্ছি শুভেচ্ছা ও অভিনন্দন।

নাজমুল হাসান রাহাত: বাংলাদেশ বুলেটিন 24 কেউ ধন্যবাদ আমার জন্মস্থান পঞ্চগড়ের সকল মানুষকে ধন্যবাদও বুক ভরা ভালোবাসা।

ব্যাচেলর অব ডেন্টাল সার্জন্স পরীক্ষায় মেধা তালিকায় প্রথম হওয়ার অনুভূতি কেমন?

নাজমুস সাকিব রাহাত: যখন রেজাল্ট হয়, তখন আমি রাস্তায় ছিলাম। এটা প্রথম দেখার পর আমি বিশ্বাস করতে পারছিলাম না। যদিও পরীক্ষা ভালো দিয়েছিলাম বলে একটা আত্মবিশ্বাস ছিল আমি অন্তত চান্স পাবো, কিন্তু সেটা এতো ভালো হবে তা ভাবতেও পারিনি। এজন্য আল্লাহর প্রতি কৃতজ্ঞাতা প্রকাশ করছি।

চিকিৎসক হওয়ার স্বপ্ন কখন থেকে দেখতেন?

নাজমুস সাকিব রাহাত: চিকিৎসক হওয়ার স্বপ্নটা আমার অনেক আগে থেকেই। যখন ছোটো বেলায় পরীক্ষায় ‘এইম ইন লাইফ’ রচনা লিখতাম, তখনও ডাক্তার হওয়ার কথাই লিখতাম। কিন্তু সেটি আরও বেশি শক্তিশালী হয় যখন আমি কলেজে উঠি তখন। অনেকেই তখন মজা করে, আমাকে ডাক্তার ডাকতো। এটা আমাকে অনেক প্রেরণা দিয়েছিল।

আপনি নিজ জেলা (পঞ্চগড়) ও দেশের জন্য মানুষের জন্য কী করতে চান?

নাজমুস সাকিব রাহাত: বিডিএস শেষ করে, মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করতে চাই। দরিদ্র সমাজের অবহেলিত মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে যেতে চাই।‌ কর্ম ক্ষেত্রে কর্মস্থান যেখানেই হোক না কেন আমি আমার নিজ জেলা মানুষদের জন্য মাসে একবার হলেও তাদের সেবা দেওয়ার চেষ্টা পড়বো ইনশাআল্লাহ। মানুষের সেবাই হবে আমার একমাত্র লক্ষ্য।

অনেকেই প্রথম দিকে সফল হলেও সেটি ধরে রাখতে পারে না, এব্যপারে আপনার পরীকল্পনা কী?

নাজমুস সাকিব রাহাত: আসলে মেডিকেল বা ডেন্টাল পরীক্ষায় প্রথম হওয়াটা অত বেশি গুরুত্ব বহন করে না। এটা একটা ধাপ মাত্র। আর মেডিকেল বা ডেন্টালের বইগুলো অনেক বেশি কঠিন হয়ে থাকে। ফলে এখানে টিকে থাকতে হলে অনেক বেশি পরিশ্রম করে যেতে হবে।

আপনার এই সফলতার পেছনে কাদের অবদান বেশি?

নাজমুস সাকিব রাহাত: এই সফলাতার পিছনে অনেকেরই অবদান আছে। বিশেষ করে আমার মা-বাবা যারা আমার জন্য অনেক বেশি দোয়া করেছেন। এছাড়া শিক্ষকের কথা বলতে গেলে অনেক শিক্ষকের কথাই বলতে হয়। বিশেষ করে আমার প্রথম শিক্ষা প্রতিষ্ঠান ‘রত্নিবাড়ি শিশু শিক্ষা নিকেতনের’ শিক্ষকরা অনেক বেশি আন্তরিক ছিলেন। সেখান থেকে আমি গভ ম্যান্ট ‘স্কুল( বিপি সরকারি উচ্চ বিদ্যালয় )ভর্তি হই। এই স্কুলের শিক্ষকরাও আমাকে অনেক বেশি সহায়তা করেছেন।

বিশেষ করে বিজ্ঞানের বিষয়েগুলোতে তারা সবচেয়ে বেশি গুরুত্ব দিতো। এর পরে ‘সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে’ ভর্তি হই। সেখানকার প্রতিযোগিতামূলক পরিবেশ অনেক বেশি সহায়ক ছিল।

এমন পাবলিক পরীক্ষায় ভালো ফলাফল পেতে হলে নিশ্চয়ই কিছু আলাদা কৌশল নিতে হয়, আপনি কোন কৌশল নিয়েছিলেন?

নাজমুস সাকিব রাহাত: আমি চেষ্টা করতাম আমার বইয়ের পড়া নিয়মিত পড়ার। বিশেষ করে দিনের পড়া দিনেই শেষ করতাম। কোনো কিছু গ্যাপ হয়ে গেলে সেটি শুক্রবার বা বন্ধের দিনগুলোতে পড়ে শেষ করার চেষ্টা করতাম। পড়া শেষ করতে যতটুকু সময় দরকার হতো সেটা অন্তত দেওয়ার চেষ্টা করতাম। তবে শখ যে ছিল না বিষয়টি তেমন নয়, সময় পেলেই খেলাধুলা করতাম। বিশেষ করে ক্রিকেট আমি বেশি খেলতাম।

পড়ালেখার পাশাপাশি বিনোদন হিসেবে আপনি পড়ালেখার পাশাপাশি কি করবেন?
নাজমুল সাকিব রাহাত: পড়ালেখার পাশাপাশি আমি মোবাইল ফোন ব্যবহার করতাম। বেশিরভাগ সময় মোবাইলে কিছু তথ্য সংরক্ষণ করতাম ।আর সময় পেলে একটু ক্রিকেট খেলতাম। আমার পছন্দের খেলা ।

যারা মেডিকেল বা ডেন্টালে ভর্তি হতে চায়, আপনার এই সফলতা তাদের জন্য নিশ্চই প্রেরণার। তাদের জন্য আপনি কী পরামর্শ দিবেন?

নাজমুস সাকিব রাহাত: আমি সবার উদ্দশ্যেই বলবো- এইচএসসিতে ওঠার সঙ্গেই মনস্থির করতে হবে। এসময় মূল বইয়ের প্রতি ফোকাস রাখতে হবে। এর পাশাপাশি গাইড বইগুলো থেকে সহায়তা নিয়ে প্রশ্নের ধরন বুঝে পড়লে অনেকটাই সহজ হবে। এইচএসসি পরীক্ষার পর পুরোপুরি প্রস্তুতি নিতে হবে। এসময় বারবার চর্চার কোনো বিকল্প নেই।

বাংলাদেশ বুলেটিং 24 এর পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ আমাদের এতক্ষণ সময় দেওয়ার জন্য।

নাজমুল সাকিব রাহাত: বাংলাদেশ বুলেটিন 24কে ধন্যবাদ ‌ও সকলে আমরা জন্য দোয়া করবেন আমি যেন দক্ষ মানবিক আদর্শ একজন ডাক্তার হতে পারি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের অন্যান্য খবর
©বাংলাদেশবুলেটিন২৪